বৃহস্পতিবার, ২২ আগস্ট ,২০১৯

Bangla Version
SHARE

সোমবার, ২২ এপ্রিল, ২০১৯, ০৭:৩১:২৮

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পবিত্র শবেবরাত পালিত

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পবিত্র শবেবরাত পালিত

ধর্ম ডেস্কঃ-যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় রবিবার রাতে সারাদেশে পবিত্র শবেবরাত পালিত হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে এ উপলক্ষে রবিবার বাদ মাগরিব থেকে বিভিন্ন অনুষ্ঠান শুরু হয়। এসব কর্মসূচির মধ্যে ছিল কুরআন তিলাওয়াত, হামদ-না’ত, ওয়াজ মাহফিল, মিলাদ ও বিশেষ মোনাজাত।
উল্লেখ্য, হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি বিশ্ব মুসলিম উম্মাহ শবে বরাত বা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে। মুসলিম সম্প্রদায়ের জন্য এ রাতটি ‘লাইলাতুল বরাত’ হিসেবে পরিচিত।
পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এ উপলক্ষে সোমবার সরকারি ছুটি।
বাংলাদেশসহ সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানগণ মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ এবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাত অতিবাহিত করেন। মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানরা বিশেষ মোনাজাত করেন।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এক বাণীতে পবিত্র শবেবরাতে দেশের অব্যাহত অগ্রগতি, কল্যাণ এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য কামনা করেছেন।
এ উপলক্ষে দেশবাসীসহ সমগ্র মুসলিম উম্মাহর প্রতি আন্তরিক মোবারকবাদ জানিয়ে রাষ্ট্রপতি বলেন, ‘শবেবরাত মুসলমানদের জন্য এক মহিমান্বিত ও বরকতময় রজনী। মাহে রমজান ও সৌভাগ্যের আগমনী বারতা নিয়ে লায়লাতুল বরাত প্রতিবারের ন্যায় এবারও আমাদের মাঝে সমাগত।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তির ধর্ম ইসলামের চেতনাকে ব্যক্তি, সমাজ ও জাতীয় জীবনের সকল স্তরে প্রতিষ্ঠা এবং পবিত্র শবেবরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে মানব কল্যাণ ও দেশ গড়ার কাজে আত্মনিয়োগে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, ‘আসুন, সকল প্রকার কুসংস্কার ও কূপমন্ডূকতা পরিহার করে আমরা শান্তির ধর্ম ইসলামের চেতনাকে ব্যক্তি, সমাজ ও জাতীয় জীবনের সকল স্তরে প্রতিষ্ঠা করি।’বাসস

এই বিভাগের আরও খবর

  পবিত্র হজের মূলপর্ব শুরুঃ লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান

  রাঙ্গামাটিতে ঈদ-উল-আযহার ৫টি জামাত অনুষ্ঠিত হবে

  হাজিরা মিনায়, আগামীকাল পবিত্র হজ

  ১৭ লাখ হাজি মক্কায়

  চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ১২ আগস্ট

  হজযাত্রীদের ফ্রি সিম কার্ড ও ইন্টারনেট সেবা দিচ্ছে সৌদি আরব

  সৌদিতে পৌঁছেছেন ৬৩ হাজার বাংলাদেশি হজযাত্রী, এ পর্যন্ত ১২ জনের মৃত্যু

  হজ পালনে ৫৯ হাজার ৮২৫ হজযাত্রী সৌদিতে

  সৌদি পৌঁছেছে ৪০ হাজার হজযাত্রী, আরও ২ জনের মৃত্যু

  রাঙ্গামাটিতে অবস্থিত তিন শতাধিক বৌদ্ধ বিহারে বিনামূল্যে ৪৪টি ধর্মীয় গ্রন্থ ত্রিপিটক বিতরণ

  বৃষ্টি ও বন্যাকে উপেক্ষা করে বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রার সমাপ্তি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?