মঙ্গলবার, ২৬ মার্চ ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮, ০৮:২৭:২৬

বিপদে পড়লে ভরসা রাখুন সহীহ্ দোয়ায়

বিপদে পড়লে ভরসা রাখুন সহীহ্ দোয়ায়

ধর্ম ডেস্কঃ-জীবনের গতিপ্রবাহে মানুষের নিত্যসঙ্গী বিপদ-আপদ যা পরিকল্পিত তথা ‘বলে-কয়ে’ আসেনা। কখন কার ওপর সমস্যা, দুর্বিপাক নেমে আসে তা জানা যায়না। সাধারণত বিপদ বা সংকটে পড়লে মানুষ হত-বিহ্বল হয়ে পড়ে। মানুষের চিন্তা-ভাবনা বিক্ষিপ্ত হয়, দিশেহারায় করণীয় ভুলে যায়।
খাঁটি মুমিনরা বিশ্বাস করেন, বিপদে পড়লে আল্লাহর কাছে সাহায্য চাইতে হয়। তিনিই একমাত্র উদ্ধারকারী। তিনি চাইলে মুহূর্তেই বিপদ থেকে মুক্তি দিতে পারেন। পেরেশানির কুহেলিকা হটিয়ে দিতে পারেন।
বিপদাপদ থেকে পরিত্রাণের জন্য পবিত্র কোরআন এবং রাসুল (সা.) এর হাদিসে কিছু দোয়া ও আমলের কথা বর্ণিত হয়েছে। আনাস (রা.) বলেন, ‘যখন রাসুলুল্লাহ (সা.)- এর ওপর কোনো কাজ কঠিন হয়ে দেখা দিত, তখন তিনি পড়তেন : ‘ইয়া হাইয়্যু ইয়া কাইয়্যুমু বিরাহমাতিকা আসতাগিছ।’ অর্থ: হে চিরঞ্জীব! হে বিশ্ব চরাচরের ধারক! আমি তোমার রহমতের আশ্রয় প্রার্থনা করছি। (তিরমিজি মিশকাত, হাদিস নম্বর: ২৪৫৪)
দোয়ায়ে ইউনুস (আ.) : রাসুলুল্লাহ (সা.) বলেন, মাছের পেটে ইউনুস (আ.) এ দোয়া পড়ে আল্লাহকে ডেকে ছিলেন এবং মুক্তি পেয়েছিলেন। যদি কোনো মুসলিম বিপদে পড়েন তবে এই দোয়া পাঠ করলে আল্লাহ তা কবুল করবেন : ‘লাইলা-হা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ্জোয়ালিমিন’ (সুরা আম্বিয়া: ২১/৮৭) অর্থ: হে আল্লাহ! তুমি ছাড়া কোনো উপাস্য নেই, তুমি মহাপবিত্র। নিশ্চয়ই আমি সীমা লঙ্ঘনকারীদের অন্তর্ভুক্ত। (আহমাদ, তিরমিজি, মিশকাত, হাদিস নম্বর: ২২৯২)।

এই বিভাগের আরও খবর

  বান্দরবানে ধুতাঙ্গ সাধক ড.এফ দীপংকর মহাথের এর৪৭ তম জন্ম জয়ন্তী উৎসব উদযাপন

  সকল প্রাণির হিত সুখ কামনা করে লংগদু তিনটিলা বনবিহারে বিভিন্ন ধর্মীয়ানুষ্টান

  প্রকৃত ধার্মিক হতে হলে প্রকৃত ধর্ম পালনে বিকল্প নেই-শ্রীমৎ নন্দপাল মহাস্থবির ভান্তে

  রাঙ্গামাটিতে পার্বত্য ভিক্ষু সংঘের ৬০তম বর্ষপূর্তি ও বার্ষিক সন্মেলন

  ৩ এপ্রিল পবিত্র শবে মেরাজ

  ৬ মে শুরু হবে মাহে রমজান

  শুভ মাঘী পূর্ণিমায় রাঙ্গামাটির আনন্দ বিহারে দিনব্যাপী ৮৪তম ঐতিহ্যবাহী ব্যুহচক্র মেলা

  দ্বিতীয় পর্বের ইজতেমার সময় বাড়ল

  আম বয়ানের মধ্যদিয়ে বিশ্ব ইজতেমা শুরু

  বিশ্ব ইজতেমায় থাকছে ১০ হাজারের বেশি নিরাপত্তা কর্মী

  রাঙ্গামাটিতে দেবী সরস্বতীকে উৎসর্গ করে সার্বজনীন শ্রী শ্রী বাণী অর্চনা উৎযাপন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডাকসু নির্বাচনের সঙ্গে একাদশ সংসদ নির্বাচনের তুলনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এতে ৩০ ডিসেম্বরের ‘ভোট ডাকাতি’র পুনরাবৃত্তি ঘটেছে। আপনি কি তা মনে করেন?