বুধবার, ২৩ জানুয়ারী ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮, ০৮:২৭:২৬

বিপদে পড়লে ভরসা রাখুন সহীহ্ দোয়ায়

বিপদে পড়লে ভরসা রাখুন সহীহ্ দোয়ায়

ধর্ম ডেস্কঃ-জীবনের গতিপ্রবাহে মানুষের নিত্যসঙ্গী বিপদ-আপদ যা পরিকল্পিত তথা ‘বলে-কয়ে’ আসেনা। কখন কার ওপর সমস্যা, দুর্বিপাক নেমে আসে তা জানা যায়না। সাধারণত বিপদ বা সংকটে পড়লে মানুষ হত-বিহ্বল হয়ে পড়ে। মানুষের চিন্তা-ভাবনা বিক্ষিপ্ত হয়, দিশেহারায় করণীয় ভুলে যায়।
খাঁটি মুমিনরা বিশ্বাস করেন, বিপদে পড়লে আল্লাহর কাছে সাহায্য চাইতে হয়। তিনিই একমাত্র উদ্ধারকারী। তিনি চাইলে মুহূর্তেই বিপদ থেকে মুক্তি দিতে পারেন। পেরেশানির কুহেলিকা হটিয়ে দিতে পারেন।
বিপদাপদ থেকে পরিত্রাণের জন্য পবিত্র কোরআন এবং রাসুল (সা.) এর হাদিসে কিছু দোয়া ও আমলের কথা বর্ণিত হয়েছে। আনাস (রা.) বলেন, ‘যখন রাসুলুল্লাহ (সা.)- এর ওপর কোনো কাজ কঠিন হয়ে দেখা দিত, তখন তিনি পড়তেন : ‘ইয়া হাইয়্যু ইয়া কাইয়্যুমু বিরাহমাতিকা আসতাগিছ।’ অর্থ: হে চিরঞ্জীব! হে বিশ্ব চরাচরের ধারক! আমি তোমার রহমতের আশ্রয় প্রার্থনা করছি। (তিরমিজি মিশকাত, হাদিস নম্বর: ২৪৫৪)
দোয়ায়ে ইউনুস (আ.) : রাসুলুল্লাহ (সা.) বলেন, মাছের পেটে ইউনুস (আ.) এ দোয়া পড়ে আল্লাহকে ডেকে ছিলেন এবং মুক্তি পেয়েছিলেন। যদি কোনো মুসলিম বিপদে পড়েন তবে এই দোয়া পাঠ করলে আল্লাহ তা কবুল করবেন : ‘লাইলা-হা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ্জোয়ালিমিন’ (সুরা আম্বিয়া: ২১/৮৭) অর্থ: হে আল্লাহ! তুমি ছাড়া কোনো উপাস্য নেই, তুমি মহাপবিত্র। নিশ্চয়ই আমি সীমা লঙ্ঘনকারীদের অন্তর্ভুক্ত। (আহমাদ, তিরমিজি, মিশকাত, হাদিস নম্বর: ২২৯২)।

এই বিভাগের আরও খবর

  হজের বিমান ভাড়া কমলো যাত্রীপ্রতি ১০ হাজার টাকা

  রাঙ্গামাটিতে মহাসাধক ও পার্বত্য বৌদ্ধ ধর্মীয় গুরু বনভন্তের শততম জন্মদিন উদযাপিত

  রাঙ্গামাটিতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিশাল ত্রিপিটক শোভাযাত্রা

  নববর্ষ উপলক্ষে রাঙ্গামাটি রাজবন বিহারে দিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠানমালা

  সহজ আমলে শান্তির খোঁজ

  পাহাড়ে খ্রীষ্টান ধর্মাবলম্বীদের বড়দিন উপলক্ষে উৎসবের আমেজ

  শ্রীমৎ জিনবোধি মহাস্থবিরের প্রবজ্যা জীবন ৩০ বছরপূর্তিতে ধর্মানুষ্ঠান ও জিনবোধি মহাথের’র অভিষেক

  বিপদে পড়লে ভরসা রাখুন সহীহ্ দোয়ায়

  শীতকালীন পবিত্রতা অর্জনে পরামর্শমালা

  লোক দেখানো উপকারে সওয়াব বিনষ্ট হয়

  ভাবগাম্ভীর্য্য ও উৎসব মুখর পরিবেশে চলছে রাঙ্গামাটিতে শ্রী শ্রী জগদ্ধাত্রী মায়ের পূজা

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বৈষম্য কমাতে নিম্ন আয়ের মানুষের জন্য পেনশন ব্যবস্থা চালুর পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান। এটা করা হলে বৈষম্য কমবে বলে মনে করেন?