সোমবার, ২৭ মে ,২০১৯

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮, ০২:১৬:৪৭

প্রিয় নবীর আদর্শ বাস্তবায়নে রবিউল আউয়ালের ভূমিকা

প্রিয় নবীর আদর্শ বাস্তবায়নে রবিউল আউয়ালের ভূমিকা

১৪৪০ হিজরির তৃতীয় মাস রবিউল আউয়ালের দিন শুরু। এই মাস বিশ্বনবী (সা.) এর উসওয়াত তথা আদর্শ বাস্তবায়নে উৎসাহ, উদ্দীপনা ও অনুপ্রেরণা লাভের অন্যতম শেষ্ঠ মাস।
কেননা এ মাসেই বিশ্ববাসীর জন্য রহমত ও 'উসওয়াত-এ হাসানা' হিসেবে প্রিয় নবী (সা.) কে আল্লাহ তাআ'লা পৃথিবীতে প্রেরণ করেন।
আল্লাহ তাআলা বলেন- ‘আমি আপনাকে বিশ্ববাসীর জন্য রহমতস্বরূপ প্রেরণ করেছি।’ অন্য আয়াতে এসেছে- ‘অবশ্যই রাসুলের (সমগ্র জীবনে) মধ্যে রয়েছে তোমাদের জন্য সর্বোত্তম আদর্শ।’
বছর জুড়ে প্রিয় নবীর আদর্শ বাস্তবায়নে আলোচনা, সভা-সমাবেশ হলেও এ মাসে তা বেশি অনুষ্ঠিত হয়। শুধু তা-ই নয়, রাষ্ট্রীয়ভাবেও বিশ্বের বিভিন্ন দেশে তা পালনের ব্যবস্থা করা হয়।
এ বছর দেশব্যাপী ২১ নভেম্বর রাষ্ট্রীয়ভাবে পালন করা হবে প্রিয় নবীর সিরাত উৎসব পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী। কেউ এটি সিরাতুন্নবী হিসেবে পালন করে। আবার কেউ পালন করে উসওয়াতুন্নবী শীর্ষক নামে পালন করে থাকে।
এ মাসটি প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্ম ও ইন্তেকালের মাস হওয়ায় মুসলিম উম্মাহ এ মাসটিকে বিশেষ মর্যাদা সম্মানের সঙ্গে সেরা আবেগ-অনুভূতিতে পালন করে থাকে।
শ্রদ্ধা ও ভালোবাসায় বিভিন্ন শরীয়া দল ও সংগঠন তাঁর জীবনী, আদর্শগুলো সাধারণ মানুষের কাছে তুলে ধরে। নবী প্রেমিকদের উদ্দেশ্যে আল্লাহ তাআলা ঘোষণা করেন- ‘হে রাসুল! আপনি বলে দিন, তোমরা যদি আল্লাহকে ভালোবাসতে চাও, তবে আমাকে অনুসরণ কর; তবেই আল্লাহ তোমাদিগকে ভালোবাসবেন এবং তোমাদের গোনাহ'সমূহ ক্ষমা করে দেবেন। আর আল্লাহ হলেন ক্ষমাশীল, দয়ালু।’ (সুরা আল-ইমরান : আয়াত ৩১)
এ আয়াতের নির্দেশনা হলো প্রিয়নবির আদর্শ অনুসরণেই রয়েছে মহান আল্লাহর ভালোবাসা।
সুতরাং রবিউল আউয়াল মাস হোক মুসলিম উম্মাহর জন্য আদর্শ বাস্তবায়রে অনুপ্রেরণা লাভের মাস। যা মানুষকে পুরো বছর বিশ্বনবীর আদর্শ হৃদয়ে ধারণ করে জীবনের প্রতিটি ক্ষেত্রে তা বাস্তবায়নের অনুপ্রেরণা দেয়।
মহান আল্লাহ্ আমাদেরকে কুরআন ও সুন্নাহ মোতাবেক জীবন পরিচালনা করার তাওফিক দান করুন। আমিন।।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ভোটের পর থেকে সংসদে না যাওয়ার ঘোষণা দিয়ে আসা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের নির্বাচিতদের শপথ নেওয়ায় সম্মতি দিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সঠিক কাজটিই করেছেন। আপনি কি তার সঙ্গে একমত?