বুধবার, ২৩ জানুয়ারী ,২০১৯

Bangla Version
SHARE

সোমবার, ০৫ নভেম্বর, ২০১৮, ০৭:৩৩:৪১

কাল মঙ্গলবার হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব কালী পুজা

কাল মঙ্গলবার হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব কালী পুজা

ধর্ম ডেস্কঃ-হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্রী শ্রী শ্যামা পূজা (কালী) আগামীকাল মঙ্গলবার অনুষ্ঠিত হবে। কার্তিক মাসের অমবস্যা তিথিতে সাধারণত শ্যামা পূজা বা কালী পুজা অনুষ্ঠিত হয়ে থাকে।
হিন্দু পূরাণ মতে কালী দেবী দুর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালি নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়ের মধ্যেই রয়েছে কালীপূজার মহাত্ম। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্য মা, তারা মা, চামুন্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত।
কালী পূজার দিন হিন্দু সম্প্রদায় সন্ধ্যায় তাদের বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্জ্বলন করে স্বর্গীয় পিতা-মাতা ও আত্মীয়-স্বজনদের স্মরণ করেন। এটিকে বলা হয় দীপাবলী।
দুর্গাপূজার মতো কালীপূজাতেও গৃহে বা মন্ডপে মৃন্মময়ী প্রতিমা নির্মাণ করে পূজা করা হয়। মন্দিরে বা গৃহে প্রতিষ্ঠিত প্রস্তরময়ী বা ধাতুপ্রতিমাতেও কালীপূজা করা হয়। মধ্যরাত্রে তান্ত্রিক পদ্ধতিতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে পূজা অনুষ্ঠিত হয়। দেবীকে ছিন্নমস্তক সহ বলির পশুর রক্ত, মিষ্টান্ন, অন্ন বা লুচি, মাছ ও মাংস উৎসর্গ করা হয়।
ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রাম কৃষ্ণ মিশন ও মঠ , সিদ্দেশরী কালী মন্দির, সবুজবাগ থানাধীন শ্রী শ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দির, পুরান ঢাকার ঐতিহাসিক ৮৪নং বনগ্রাম রোডস্থ রাধাগোবিন্দ জিঁও ঠাকুর মন্দির, পোস্তাগোলা মহাশ্মশান, রামকৃষ্ণ মিশন, ঢাকেশ্বরী বাড়ি, সূত্রাপুরের বিহারীলাল জিঁও মন্দির, গৌতম মন্দির, রামসীতা মন্দির, ঠাটারী বাজারে শিব মন্দির, তাঁতী বাজার, শাখারী বাজার, বাংলা বাজারসহ বিভিন্ন মন্ডপ ও মন্দিরে শ্যামা পূজা অনুষ্ঠিত হবে। বাসস

এই বিভাগের আরও খবর

  হজের বিমান ভাড়া কমলো যাত্রীপ্রতি ১০ হাজার টাকা

  রাঙ্গামাটিতে মহাসাধক ও পার্বত্য বৌদ্ধ ধর্মীয় গুরু বনভন্তের শততম জন্মদিন উদযাপিত

  রাঙ্গামাটিতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিশাল ত্রিপিটক শোভাযাত্রা

  নববর্ষ উপলক্ষে রাঙ্গামাটি রাজবন বিহারে দিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠানমালা

  সহজ আমলে শান্তির খোঁজ

  পাহাড়ে খ্রীষ্টান ধর্মাবলম্বীদের বড়দিন উপলক্ষে উৎসবের আমেজ

  শ্রীমৎ জিনবোধি মহাস্থবিরের প্রবজ্যা জীবন ৩০ বছরপূর্তিতে ধর্মানুষ্ঠান ও জিনবোধি মহাথের’র অভিষেক

  বিপদে পড়লে ভরসা রাখুন সহীহ্ দোয়ায়

  শীতকালীন পবিত্রতা অর্জনে পরামর্শমালা

  লোক দেখানো উপকারে সওয়াব বিনষ্ট হয়

  ভাবগাম্ভীর্য্য ও উৎসব মুখর পরিবেশে চলছে রাঙ্গামাটিতে শ্রী শ্রী জগদ্ধাত্রী মায়ের পূজা

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বৈষম্য কমাতে নিম্ন আয়ের মানুষের জন্য পেনশন ব্যবস্থা চালুর পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান। এটা করা হলে বৈষম্য কমবে বলে মনে করেন?