বৃহস্পতিবার, ২৪ জানুয়ারী ,২০১৯

Bangla Version
SHARE

বৃহস্পতিবার, ১৮ অক্টোবর, ২০১৮, ০৭:৪৯:৪১

মহা নবমীতে মন্ডপে মন্ডপে হাজারো পূর্ণার্থীঃ কাল প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হচ্ছে দূর্গোৎসব

মহা নবমীতে মন্ডপে মন্ডপে হাজারো পূর্ণার্থীঃ কাল প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হচ্ছে দূর্গোৎসব

রাঙ্গামাটিঃ-শারদীয়া দূর্গোৎসবের আজ বৃহস্পতিবার (১৮ অক্টোবর) মহা নবমী। আর কাপ্তাই হ্রদে মা দুর্গা প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শুক্রবার (১৯ অক্টোবর) ৬ দিন ব্যাপী শারদীয়া দূর্গোৎসবের শেষ হচ্ছে। রাঙ্গামাটি জেলার ৪০ টি পূজা মন্ডপের প্রতিমা নিয়ে শুক্রবার বিকালে শোভা যাত্রা বের করা হবে। সন্ধ্যা প্রতিটি মন্দির এলাকায় প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শারদীয়া দূর্গোৎসব শেষ হবে।
এদিকে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) মহা নবমীর দিয়ে রাঙ্গামাটির প্রতিটি পূজা মন্ডপে ছিলো উপচে পড়া ভীড়। হাজার হাজার পূর্ণার্থী মায়ের পায়ে প্রনাম জানাতে মন্ডপে মন্ডপে ভীড় জমায়। প্রতিটি মন্ডপে দর্শনার্থীরা বেশ কিছু ক্ষণ সময় কাটায় ঘুরে বেড়ায় এই মন্ডপ থেকে অন্য মন্ডপে।
বৃহস্পতিবার মহা নমবীতে প্রতিটি মন্ডপে মন্ডপে ছিলো পূজা অর্চনা। সকাল ৯ টা ৫৭ মিনিটে দেবীর মহা নবমী পূজা অনুষ্ঠিত হয়। পরে সনাত সম্প্রদায়ের নর নারীরা পুস্পাঞ্জলী গ্রহণ করেন।
শারদীয়া দূর্গা প্রতিমার পাশাপাশি শ্রী শ্রী গীতাশ্র মন্দিরে মা দুর্গার বিভিন্ন অঙ্গ ভঙ্গি দিয়ে সাজানো হয়েছে। ইলেকট্রকি এই দুর্গা প্রতিমা ধ্যানমগ্ন মা মমতাময়ীর অনুষ্ঠান দেখতে মহা নবমীর সন্ধ্যা থেকে শ্রী শ্রী গীতাশ্রম মন্দিরে ছিলো পূর্ণার্থীদের ভীড়। পূজার ভীড় সামলাতে আয়োজক কমিটিকে বেগ পেতে হচ্ছে।
এবারের পূজাকে নিরাপত্তা দিতে রাঙ্গামাটি জেলা আইন শৃঙ্খলা বাহিনীর ৩ স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। পুলিশ, আনসার ও সাদা পোশাকে তৎপরতায় কোথাও কোন অপ্রীতিকর ঘটনার উদভব ঘটেনি।
এবছর সনাতন সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয়া দূর্গোৎসব তিন পার্বত্য জেলায় ১২১ টি পূজা মন্ডপে উৎসব মুখর পরিবেশে আজ থেকে শুরু হচ্ছে। রাঙ্গামাটি জেলায় ৪০ টি, বান্দরবানে ২৭ টি ও খাগড়াছড়িতে ৫৪ টি পূজা অনুষ্ঠিত হচ্ছে।
এদিকে আমাদের কাউখালী, নানিয়ারচর, বাঘাইছড়ি, লংগদু, বরকল, জুরাছড়ি, বিলাইছড়ি রাজস্থলী ও কাপ্তাই উপজেলা সংবাদদাতারা জানান, উপজেলার প্রতিটি মন্দিরে মন্দিরে মহা নবমীর আয়োজিন ছিলো চোখে পড়ার মতো।

এই বিভাগের আরও খবর

  হজের বিমান ভাড়া কমলো যাত্রীপ্রতি ১০ হাজার টাকা

  রাঙ্গামাটিতে মহাসাধক ও পার্বত্য বৌদ্ধ ধর্মীয় গুরু বনভন্তের শততম জন্মদিন উদযাপিত

  রাঙ্গামাটিতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিশাল ত্রিপিটক শোভাযাত্রা

  নববর্ষ উপলক্ষে রাঙ্গামাটি রাজবন বিহারে দিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠানমালা

  সহজ আমলে শান্তির খোঁজ

  পাহাড়ে খ্রীষ্টান ধর্মাবলম্বীদের বড়দিন উপলক্ষে উৎসবের আমেজ

  শ্রীমৎ জিনবোধি মহাস্থবিরের প্রবজ্যা জীবন ৩০ বছরপূর্তিতে ধর্মানুষ্ঠান ও জিনবোধি মহাথের’র অভিষেক

  বিপদে পড়লে ভরসা রাখুন সহীহ্ দোয়ায়

  শীতকালীন পবিত্রতা অর্জনে পরামর্শমালা

  লোক দেখানো উপকারে সওয়াব বিনষ্ট হয়

  ভাবগাম্ভীর্য্য ও উৎসব মুখর পরিবেশে চলছে রাঙ্গামাটিতে শ্রী শ্রী জগদ্ধাত্রী মায়ের পূজা

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বৈষম্য কমাতে নিম্ন আয়ের মানুষের জন্য পেনশন ব্যবস্থা চালুর পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান। এটা করা হলে বৈষম্য কমবে বলে মনে করেন?