সোমবার, ২৬ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

শনিবার, ১২ আগস্ট, ২০১৭, ০৮:১৪:২৫

হাতি সংরক্ষণের অঙ্গিকারের মধ্য দিয়ে কাপ্তাইয়ে বিশ্ব হাতি দিবস উদযাপন

হাতি সংরক্ষণের অঙ্গিকারের মধ্য দিয়ে কাপ্তাইয়ে বিশ্ব হাতি দিবস উদযাপন

কাজী মোশাররফ হোসেন, কাপ্তাইঃ-হাতিকে উত্যক্ত না করার আহবান এবং হাতি সংরক্ষণের অঙ্গিকারের মধ্য দিয়ে কাপ্তাইয়ে শনিবার (১২ আগষ্ট) উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্ব হাতি দিবস উদযাপন করা হয়। পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের উদ্যোগে এবং কাপ্তাই উপজেলা প্রশাসনের সহযোগিতায় আয়োজিত বিশ্ব হাতি দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী, সুধী সমাবেশ এবং আলোচনা সভার আয়োজন করা হয়। বৃষ্টি ও বিরুপ আবহাওয়া সত্বেও বিপুল সংখ্যক জনগণ র‌্যালীতে অংশনেন।
র‌্যালী শেষে কাপ্তাই ইউনিয়ন পরিষদ কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার তারিকুল আলম। কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের ডিএফও মোঃ রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলাচনা সভায় বক্তব্য রাখেন কাপ্তাই ইউপি চেয়ারম্যান আবদুল লতিফ, উপজেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক মাকসুদুর রহমান বাবুল, বিএন স্কুলের প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর আলম, কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা মোঃ শরিফুল আলম ও কর্ণফুলী রেঞ্জ কর্মকর্তা মোঃ আবদুল মালেক শেখ। বক্তারা বলেন কাপ্তাইয়ের লোকালয়ে বন্য হাতির বিচরণ আশঙ্কা জনক হারে বৃদ্ধি পেয়েছে। হাতির পায়ে পৃষ্ঠ হয়ে এ পর্যন্ত প্রায় ৭ জন মৃত্যু বরণ করেছেন। গত জুলাই মাসে আইন শৃঙ্খলা বাহির একজন সদস্যও হাতির পায়ে পৃষ্ঠ হয়ে মারা যান। হাতির ভয়ে সন্ধ্যার পর কাপ্তাই জীবতলী সড়কে যান বাহন চলাচল এবং মানুষের যাতায়াত বন্ধ হয়ে যায়। এই অবস্থার মধ্যেও বন্য হাতি সংরক্ষণ করার জন্য বক্তারা অভিমত প্রকাশ করেন।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার তারিকুল আলম হাতি সংরক্ষণ বিষয়ে বলেন, সচরাচর হাতির বিচরণ পথে না যাওয়া, লোকালয়ে হাতি এসে পড়লে বিরক্তিকর আচরণ না করে হাতি তাড়ানোর ব্যবস্থা করা, বন জঙ্গল না কাটা, বনে হাতির খাবার উপযোগী খাদ্যের ব্যবস্থা করা ইত্যাদি পদক্ষেপ নিলে বন্য হাতির হিংস্র আচরণ থেকে রক্ষা পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন। বন বিভাগের পক্ষ থেকে বলা হয় বন্য প্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী হাতির ক্ষতি হয় এমন কোন আচরণ কেউ করতে পারবেনা।

এই বিভাগের আরও খবর

  এলাবাসীর সেচ্ছাশ্রমে বাঘাইছড়ির কাচালং নদীতে কাঠের সেতু নির্মাণ

  পাহাড়ের পতিত জমিগুলোতে বাঁশের চাষ করা গেলে জনগনের আর্থিক অবস্থার উন্নয়ন ঘটবে-নব বিক্রম কিশোর ত্রিপুরা

  লংগদুতে আবাসিক বোর্ডিং থেকে এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার

  পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ পরিবারকে স্যালভেশন আর্মী বাংলাদেশের ঢেউটিন ও আর্থিক সহায়তা প্রদান

  রাঙ্গামাটিতে নবনির্মিত পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বিশ্রামাগার ও পানির ফোয়ারা উদ্বোধন

 

  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লংগদু সেনাজোনের বর্ণিল আয়োজন

  আগামীতে পার্বত্য অঞ্চলের আঞ্চলিক দলগুলোকে রাজাকার হিসাবে ঘোষণা করবে

  দুই কিশোরীকে যৌন নিপীড়ন ও চাকমা রাণী'র উপর হামলার বিচারের দাবীতে রাঙ্গামাটিতে মানববন্ধন

  রাঙ্গামাটির ওয়াপদা কলোনীতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ

  মাতৃভাষা দিবসে রাঙ্গামাটিতে জেলা আওয়ামীলীগের আলোচনা সভা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘খালেদা জিয়ার রায়ের মাধ্যমে রাজনৈতিক সংকট ঘনীভূত হবে না বরং বিএনপির অভ্যন্তরীণ সংকট ঘনীভূত হবে।’ আপনি কি তাই মনে করেন?