বুধবার, ২৩ আগস্ট ,২০১৭

Bangla Version
  
SHARE

শনিবার, ১২ আগস্ট, ২০১৭, ০৭:৩৬:৫৪

পাহাড় ধ্বসে প্রকৃতি ও মানুষ কতটুকু দায়ী তা অনুসন্ধানের নিমিত্ত গঠিত কমিটির সভা

পাহাড় ধ্বসে প্রকৃতি ও মানুষ কতটুকু দায়ী তা অনুসন্ধানের নিমিত্ত গঠিত কমিটির সভা

রাঙ্গামাটিঃ-পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৫তম বৈঠকের সিদ্ধান্তের প্রেক্ষিতে মন্ত্রণালয় হতে তিন পার্বত্য জেলায় সংঘটিত পাহাড় ধ্বসে প্রকৃতি ও মানুষ কতটুকু দায়ী তা অনুসন্ধানের নিমিত্ত গঠিত কমিটির এক সভা শনিবার (১২আগস্ট) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সমন্বয়) ও কমিটির আহ্বায়ক মানিক লাল বনিক।
সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব (সমন্বয়-২) এ এস এম শাহেন রেজা, খাগড়াছড়ি জেলার এডিসি ড. মোঃ গোফরান ফারুকী, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ নুরুজ্জামান, রাঙ্গামাটি অতিরিক্ত জেলা ম্যাজেষ্ট্রেট মোহাম্মদ শাহাদাৎ হোসেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য সবির কুমার চাকমা, পরিষদের সদস্য রেমলিয়ানা পাংখোয়া, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য মোঃ আব্দুল জব্বার, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী কাজী আব্দুস সামাদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ মুজিবুল আলম, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা মনতোষ চাকমা, জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা, রাঙ্গামাটির ডিআরআরও বিশ্বনাথ মজুমদার, খাগড়াছড়ি জেলার ডিআরআরও এসএম শান্তুনু চৌধুরী, রাঙ্গামাটি জেলা প্রশাসকের সহ-কমিশনার মোঃ ফারুক সুফিয়ান, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, খাগড়াছড়ি সওজ এর উঃবিঃপ্রঃ মোঃ আব্দুস সহিদ, রাঙ্গামাটি প্রেস ক্লাবের প্রাক্তন সভাপতি প্রবীন সাংবাদিক সুনীল কান্তি দে’সহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
গত ১৩জুন তিন পার্বত্য জেলায় পাহাড় ধ্বসের কারণ হিসেবে সভায় বক্তারা, অতিরিক্ত বৃষ্টিপাত, ঘন ঘন বজ্রপাত, অপরিকল্পিতভাবে পাহাড় কেটে ঘরবাড়ী নির্মাণ, বন উজাড়, ভারী যানবাহন, অপটিক্যাল ফাইবার লাইন স্থাপন, রাস্তার পাশে জুম চাষ’সহ বিভিন্ন কারণগুলো উপস্থাপন করেন।
সভায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সবির কুমার চাকমা বলেন, তিন পার্বত্য জেলায় সম্প্রতি যে পাহাড় ধ্বস ও বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে তা কাটিয়ে উঠতে অনকে সময় লাগবে। বিশেষ করে রাঙ্গামাটিতে শহরের পাশাপাশি অন্যান্য উপজেলায় পাহাড় ধ্বস ও বন্যায় ঘরবাড়ী, ফলজ-বনজ বাগান ও ধান্য জমির যে পরিমান ক্ষতি হয়েছে তা সরোজমিনে গিয়ে না দেখলে বুঝা সম্ভব নয়। তাই শহর এলাকাসহ অন্যান্য উপজেলাগুলোতেও নজর দেওয়ার পাশাপাশি এ জেলার উন্নয়নে পরিষদের বাজেট বৃদ্ধিরও আবেদন জানান তিনি।
পার্বত্য জেলায় ভুমি ধ্বস ও বন্যায় ক্ষতিগুলো পুষিয়ে নিতে সভায় উত্থাপিত পয়েন্টগুলো পার্বত্য মন্ত্রানালয়ের স্থায়ী কমিটির সভায় উপস্থাপন করা হবে বলে জানান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সমন্বয়) ও কমিটির আহ্বায়ক মানিক লাল বনিক।

এই বিভাগের আরও খবর

  বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী ও ২১ আগষ্টে নিহতদের স্মরণে রাঙ্গামাটিতে ছাত্রলীগের স্মরণসভা

  রাঙ্গামাটিতে বাংলা ভাষায় এই প্রথম বৌদ্ধগ্রন্থ ত্রিপিটক প্রকাশিত হচ্ছে

  সামাজিক সচেতনতার মাধ্যমে বাল্য বিবাহ প্রতিরোধ করতে হবে-হোসনে আরা বেগম

  আওয়ামী দুঃশাসন থেকে মুক্তি ও গনতন্ত্রকে পুনরুদ্ধারে বিএনপির পতাকা তলে সমবেত হতে হবে-দীপেন তালুকদার দীপু

  রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্যদের সাথে জাতিসংঘের রেসিডেন্ট কো-অর্ডিনেটরের সৌজন্য সাক্ষাৎ

  আরেকটি পনেরই আগস্ট সৃষ্টি ও আওয়ামীলীগকে নেতৃত্ব শূণ্য করতে এই গ্রেনেড হামলা

  পাহাড় ধ্বসের ৬৮দিন পর রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়ক যোগাযোগ পুনঃস্থাপিত

  নানিয়ারচর উপজেলায় বিএনপি সদস্য সংগ্রহ শুরু

  সততা ও নিষ্ঠার সাথে দেশ ও জাতির উন্নয়নে আমাদের সবাইকে কাজ করতে হবে-বৃষ কেতু চাকমা

  পাহাড় ধ্বসের ৬৮ দিন পর চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের নির্মিত বেইলি ব্রীজ খুলে দেয়া হচ্ছে

  রাঙ্গামাটি বনরূপা বাজারে বিষাক্ত জেলিযুক্ত চিংড়ি জব্দ, অসাধু ব্যবসায়ীকে অর্থদন্ড

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?