রবিবার, ২২ অক্টোবর ,২০১৭

Bangla Version
  
SHARE

শনিবার, ১২ আগস্ট, ২০১৭, ০৬:৪৬:২৬

অতি বর্ষণে রাঙ্গামাটির বাঘাইছড়ির নিম্নাঞ্চল প্লাবিত, পর্যটন সেতু পানির নীচে,সড়ক যোগাযোগ ব্যাহত

অতি বর্ষণে রাঙ্গামাটির বাঘাইছড়ির নিম্নাঞ্চল প্লাবিত, পর্যটন সেতু পানির নীচে,সড়ক যোগাযোগ ব্যাহত

রাঙ্গামাটিঃ-গত দুইদিনের ভারী বর্ষণে রাঙ্গামাটির বাঘাইছড়ির উপজেলার কাচালং নদীর পানির প্রবাহ বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পৌর এলাকাসহ বাঘাইছড়ির ৫টি গ্রাম প্লাবিত হওয়ায় প্রায় দেড় হাজার লোককে ৮টি আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে উপজেলা প্রশাসন। কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বেড়ে যাওয়ায় রাঙ্গামাটির পর্যটনের ঝুলন্ত সেতু পানিতে তলিয়ে গেছে।এদিকে কাপ্তাই হ্রদের পানি উচ্চতা বাড়ায় রাঙ্গামাটি পর্যটনের ঝুলন্ত সেতু পানিতে ডুবে গেছে। কাপ্তাই হ্রদের পানির উচ্চতা কমাতে কাপ্তাই সিপ্লওয়ের ১৬ টি গেইট খুলে দিয়ে ৩৬ হাজার কিউসেক পানি ছেড়ে দেয়া হচ্ছে।
গত দুইদিনের টানা বর্ষণে ও পাহাড়ী ঢলে কাচালং নদীর পানি বেড়ে বাঘাইছড়ির নিম্নাঞ্চল ব্যাপক ভাবে প্লাবিত হওযায় ঘরবাড়িতে পানিতে ঢুকে ৫টি গ্রামে ব্যাপক ঘরবাড়ি পানিতে নিমজ্জিত হয়েছে। এতে প্রায় দেড় হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়ায় আশ্রয় কেন্দ্র সরিয়ে নিয়ে তাদের শুকনো খাবার সরবরাহ করছে উপজেলা প্রশাসন।
রাঙ্গামাটি জেলা প্রশাসন মানজারুল মান্নান জানান, বাঘাইছড়ির দুর্গত লোকজনের জন্য তাৎক্ষনিক ভাবে ১৫ মেট্রিক চাল বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া উপজেলা প্রশাসন লোকজনের মাঝে শুকনো খাবার বিতরণ করছে। তিনি জানান, কাপ্তাই হ্রদের তলদেশ ভরাট হয়ে যাওয়ার কারণে এবার পানির উচ্চতা অন্যান্য বারের চেয়ে বেশী লক্ষ্য করা যাচ্ছে। এই পরিস্থিতি সামাল দিতে কাপ্তাই বাঁধ দিয়ে পানি ছাড়া হচ্ছে।
রাঙ্গামাটি পর্যটন কর্পোরেশন ব্যবস্থাপক আলোকময় চাকমা জানান, কাপ্তাই হ্রদের পানি বেড়ে ঝুলন্ত ব্রীজ ডুবে ঝুকিপূর্ণ হয়ে যাওয়ায় পর্যটকদের জন্য ব্রীজের পারাপার বন্ধ করে দেয়া হয়েছে।
এদিকে অতিবর্ষণের ফলে পাহাড় ধ্বসের আশংকায় জেলা প্রশাসনের পক্ষ থেকে সতকর্তা জারী করা হয়েছে। পাহাড়ের ঝুকিপূর্ন এলাকা থেকে মানুষ সরে এসেছে। জেলা প্রশাসনের নির্দিশনা জারীর পর পৌরসভার কাউন্সিলারগণ ঝুঁকিপূর্ণ এলাকা থেকে লোকজনকে সরিয়ে স্থানীয় আশ্রয় কেন্দ্র গুলোতে জড়ো করেছে।
কাপ্তাই পাওয়ার হাউজের ব্যবস্থাপক শফিউদ্দিন জানান, গত ২ দিনের ভারী বর্ষণে কাপ্তাই হ্রদের পানি উচ্চতা বৃদ্ধি পেয়েছে। হ্রদের পানির উচ্চতা স্বাভাবিক রাখতে কাপ্তাই বাঁধের ১৬ টি স্পিলওয়ে ২ ফুট উচ্চতা খুলে দিয়ে ৩৬ হাজার কিউসেক পানি ছেড়ে দেয়া হচ্ছে। বর্তমানে কাপ্তাই হ্রদের পানির উচ্চতা রয়েছে ১০৭ এস,এস,এল এ। এই সময়ে হ্রদের পানির উচ্চতা থাকার কথা ছিলো ৯২.৫ এম,এস,এল এ।
ভারী বর্ষন অব্যাহত থাকায় রাঙ্গামাটি চট্টগ্রাম সড়কের বিভিন্ন স্থানে পাহাড় ধ্বসে রাস্তায় মাটি নেমে আসায় যানবাহনে স্বাভাবিক চলাচল বিঘ্নিত হচ্ছে।

এই বিভাগের আরও খবর

  রাঙ্গামাটি-খাগড়াছড়ি সড়কে যাত্রীবাহী বাসের নামে মরণ ফাঁদ

  কাপ্তাই হ্রদে পানি ধারণ ক্ষমতার সর্বোচ্চ পর্যায়,বাঁধ রক্ষায় ১৬টি গেট খুলে দেওয়া হয়েছে

  কমিউনিটি পুলিশিং ডে পালন নিয়ে রাঙ্গামাটি জেলা পুলিশের প্রেস ব্রিফিং

  আদিবাসী গুর্খা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী উৎসব “ভৈল ঢেউসি” উদযাপিত

  পাহাড়ে সংঘাত বন্ধের আসার আহবান জানিয়েছেন ড. এফ দীপংকর মহাথেরো (ধুতাঙ্গ ভান্তে)

  নোংরা পরিবেশে পাউরুটি বিস্কুট রাখার দায়ে বেকারি মালিকের ৩০ হাজার টাকা জরিমানা

  ভবনের অভাবে লংগদু রাবেতা মডেল কলেজকে স্নাতক মানে উন্নীত করা যাচ্ছে না

  পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন কাজের তদারকী বাড়াতে চেয়ারম্যানের নির্দেশ

  জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উপলক্ষে রাঙ্গামাটিতে জেলা এ্যাডভোকেসি সভা

  কাপ্তাই উপজেলা প্রশাসনের মরহুম আবুল কাশেম স্মরণে শোকসভা

  লংগদুর দূর্গম জনপদে চিকিৎসা সহায়তা দিয়েছে সেনাবাহিনী

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ সম্পূর্ণ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিলেও এখন এটা বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। আপনি কি তার এ বক্তব্যের সঙ্গে একমত?