সোমবার, ১৬ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০১৯, ০৮:০৭:৫৬

বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টায় পাহাড়ে বসবাসরত বিভিন্ন জনগোষ্ঠীদের সাক্ষরতার হার বৃদ্ধি পেয়েছে-এ কে এম মামুনুর রশিদ

বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টায় পাহাড়ে বসবাসরত বিভিন্ন জনগোষ্ঠীদের সাক্ষরতার হার বৃদ্ধি পেয়েছে-এ কে এম মামুনুর রশিদ

ইমতিয়াজ কামাল ইমনঃ-বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টায় পার্বত্য জেলার প্রান্তিক এলাকায় বসবাসরত বিভিন্ন জনগোষ্ঠীদের সাক্ষরতার হার বৃদ্ধি পেয়েছে। বর্তমান সরকার দেশের নিরক্ষর জনগোষ্ঠীকে স্বাক্ষরতা দানের লক্ষ্যে সারা দেশের ন্যায় পার্বত্য জেলায় মৌলিক সাক্ষরতা প্রকল্প বাস্তবায়ন করে চলেছে।
রাঙ্গামাটি জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বহু ভাষায় সাক্ষরতা, উন্নত জীবনের নিশ্চয়তা এই প্রতিপাদ্যেকে সামনে রেখে আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের আলোচনা সভাপতির বক্তব্যে রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ এসব কথা বলেন।
আলোচনা সভায় এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (স্থানীয় সরকার) সারমিন আলম, জেলা শিক্ষা অফিসার উত্তম খীসা, প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ খোরশেদ আলমসহ জেলা প্রশাসনের কর্মকর্তা ও শিক্ষকগণ এসময় উপস্থিত ছিলেন।  
আলোচনা সভায় সভাপতিতের বক্তব্যে রাঙ্গামাটি জেলা প্রশাসক একে এম মামুনুর রশিদ আরো বলেন, আমাদের নিরলস ও অব্যাহত প্রচেষ্টার ফলে বিগত এক দশকে সাক্ষরতার হার ২৮ দশমিক ১২ শতাংশ বেশি বৃদ্ধি পেয়ে বর্তমানে ৭৩ দশমিক ৯ শতাংশে উন্নীত হয়েছে।এবার বহু ভাষায় দক্ষতার মাধ্যমে সাক্ষরতা দিয়ে জীবনমানের যে উন্নতির কথা বলেছে, বাংলাদেশ তা ৩ বছর আগেই শুরু করেছে। ২০১৬ সালে আমরা প্রথমে প্রাক-প্রাথমিকে ৫টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিশুদের হাতে মাতৃভাষায় বই তুলে দিই। এগুলো হচ্ছে- চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাদ্রী। এবার দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরা ওই বই পেয়েছে। ফলে বাংলার পাশাপাশি অন্য ভাষাভাষী জনগোষ্ঠীর মধ্যে নিরক্ষরতা দূর করার কার্যক্রম চলছে। আর যারা এখনো নিরক্ষর রয়েছে তাদের যদি আমরা নিজ দায়িত্বে  সারক্ষতা ও অক্ষর জ্ঞান দিতে পারি পারি তাহলে এই পার্বত্য অঞ্চলে আর কোন নিরক্ষর ব্যক্তি থাকবে না। তাই সকলে এগিয়ে আসার আহবান জানান জেলা প্রশাসক।
এর আগে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গন থেকে বহু ভাষায় সাক্ষরতা উন্নত জীবনের নিশ্চয়তা এই প্রতিপাদ্যকে সামনে রেখে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসন কার্যালয়ে এসে আলোচনা সভায় মিলিত হয়।
সাক্ষরতার হার বৃদ্ধির লক্ষ্যকে সামনে রেখে কাপ্তাইয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত
কাজী মোশাররফ হোসেন, কাপ্তাইঃ-সাক্ষরতার হার বৃদ্ধির লক্ষ্যকে সামনে রেখে রবিবার (৮ সেপ্টেম্বর) কাপ্তাই উপজেলায় পালিত হয় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। এবারের সাক্ষরতা দিবসের প্রতিপাদ্য ছিল ‘বহু ভাষার সাক্ষরতা-উন্নত জীবনের নিশ্চয়তা’।
সাক্ষরতা দিবস পালন উপলক্ষে কাপ্তাই উপজেলা প্রশাসন বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে। অনুষ্ঠানের শুরুতে বর্ণাঢ্য র‌্যালী কাপ্তাই উপজেলা কমপ্লেক্স এলাকা প্রদক্ষিণ করে। পরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।
আলোচনা সভায় বক্তব্য রাখেন কাপ্তই উপজেলা পরিষদের প্রাক্তন চেয়ারম্যান অংসুইছাইন চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ নাসির উদ্দীন, মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, উপজেলা মাধ্যমিক শিক্ষক কর্মকর্তা নাদির আহম্মদ, উপজেলা মংস্য কর্মকর্তা সঞ্জয় দেবনাথ, উপজেলা সমবায় কর্মকর্তা নুরজাহান বেগম, ওয়াগ্গা ইউপি চেয়ারম্যান চিরনজতি তনচংগ্যা, চিৎমরম ইউপি চেয়ারম্যান থোয়াই চিং মং মারমা, নুরুল হুদা কাদেরী স্কুলের প্রধান শিক্ষক জয়সীম বড়ুয়া, কাপ্তাই মানবাধিকার কমিশনের মহিলা সম্পাদিকা নুর বেগম মিতা, সাংবাদিক কাজী মোশাররফ হোসেনসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ। র‌্যালী ও আলোচনা সভায় ওয়াগ্গা স্কুলের শিক্ষার্থীরা অংশ নেন।
লংগদুতে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবসের র‌্যালী
লংগদুঃ-রাঙ্গামাটির লংগদুতে উপজেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
রবিবার (৮ সেপ্টেম্বর) সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে উপজেলা প্রশাসনের উদ্যোগে স্বাক্ষরতা দিবসের র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলার প্রধান সড়ক ঘুরে পুনরায় পরিষদ প্রাঙ্গন এসে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্বে থাকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডাক্তর অরবিন্দ চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, লংগদু উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল বারেক সরকার।
অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম ঝান্টু, লংগদু থানার অফিসার ইনচার্জ সৈয়দ মোহাম্মদ নুর, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মাকসুদুর রহমান, আটারকছড়া ইউপি চেয়ারম্যান মঙ্গল কান্তি চাকমা। এছড়া বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।
বিলাইছড়িতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত
বিলাইছড়িঃ-‘বহুভাষায় সাক্ষরতা, উন্নত জীবনের নিশ্চয়তা’ প্রতিপাদ্যকে সামনে রেখে রবিবার (৮ সেপ্টেম্বর) উপজেলা প্রশাসনের উদ্যোগে বিলাইছড়িতে আর্ন্তজাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়েছে ।
শুরুতে উপজেলা প্রশাসন প্রাঙ্গন থেকে একটি র‌্যালী  বের করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে যথাস্থানে গিয়ে শেষ করা হয় এবং পরে উপজেলা পরিষদ মিলনায়তনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার পারভেজ চৌধুরীর সভাপতিত্বে এবং দীঘলছড়ি সরকারী আবাসিক প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষিকা সুমী চক্রর্বতীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে সভায় উপস্থিত ছিলেন  বিলাইছড়ি উপজেলা চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা।
অন্যান্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার নিখিলেশ চাকমা,  উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নীতিশ চাকমা এবং ১ নং বিলাইছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান। বিলাইছড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলামের স্বাগত বক্তব্য প্রদানের মাধ্যমে আরও বক্তব্য রাখেন ইউ.আর.সির ইনস্ট্রাক্টর মোঃ বখতেয়ার হোসেন।
বক্তারা বলেন, একটি দেশকে এগিয়ে নিতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। তাই কোন দেশের সাক্ষরতা হারের সাথে সেদেশের উন্নয়ন সম্পর্কযুক্ত। বক্তারা শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, একজন সুনাগরিকের দায়িত্ব কর্তব্য কি তা শিক্ষার্থীদেরকে তাদের মত করে বুঝিয়ে দিতে হবে। আপনারা জাতি গঠনের যে শিক্ষাটা দিতে পারবেন তা অন্য কেউ দিতে পারবে। এই বারের প্রতিপাদ্যতে বিভিন্ন ভাষার দক্ষতা অর্জনের প্রতি গুরুত্ব দেয়া হয়েছে। কারণ ভাষা যত জানা যাবে, তত বেশী মানুষের সাথে মেশা যাবে। তারা আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের সফলতা কামনা করে এবং নিরক্ষর মুক্ত করণের মধ্য দিয়ে দেশকে এগিয়ে নেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

এই বিভাগের আরও খবর

  রাঙ্গামাটির খাদ্য অফিসে প্রতি সিডিউল ৩শ টাকা বেশী নেয়ার অভিযোগ!

  রাঙ্গামাটি ডিসি অফিস সংলগ্ন এলাকায় প্রকাশ্যে ধুমপান করার দায়ে ৬ ব্যক্তিকে জরিমানা

  পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রে গ্রীষ্মকালীন টমেটো উৎপাদন বিষয়ক কৃষক প্রশিক্ষণ

  একটি ব্রীজের অভাবে পাঁচ গ্রামের মানুষের চরম দূর্ভোগ

  রাঙ্গামাটি কলেজ গেইট এলাকার জমি বিরোধ নিয়ে প্রয়াত ডা.একে দেওয়ান পরিবারের সংবাদ সম্মেলন

  রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের সাথে গুর্খা সম্প্রদায়ের সৌজন্য সাক্ষাৎ

  রাঙ্গামাটি সদর উপজেলা এলাকায় পারিবারিক কলহের জের ধরে রাজমিস্ত্রীর বিষ পানে আত্মহত্যা

  শিক্ষকদের পাঠদানের পাশাপাশি শিক্ষার্থীদের মাঝে সঠিক মুল্যবোধ প্রদান করতে হবে-একে এম মামুনুর রশিদ

  দখলকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা না হলে ১৭ সেপ্টেম্বর সড়ক অবরোধ-সংবাদ সম্মেলনে এ্যাড.দীপেন দেওয়ান

  মোটরসাইকেলের ধাক্কায় কাপ্তাই রাইখালীর ব্যবসায়ী সুসঙ্গ ভট্টাচার্য্যরে মৃত্যু

  প্রতিষ্ঠার ৩৫ বছরে এমপিও ভূক্ত না হওয়ায় হতাশ চন্দ্রঘোনা কেআরসি উচ্চ বিদ্যালয়ের শিক্ষকরা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?