রবিবার, ২২ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

রবিবার, ২১ জুলাই, ২০১৯, ০১:১৮:৫৮

কাপ্তাই লেকে রুলকার্ভের চেয়ে ২০ ফুট পানি বেশিঃ ১৬টি স্পিল দিয়ে দেড় ফুট হারে পানি ছাড়া হচ্ছে

কাপ্তাই লেকে রুলকার্ভের চেয়ে ২০ ফুট পানি বেশিঃ ১৬টি স্পিল দিয়ে দেড় ফুট হারে পানি ছাড়া হচ্ছে

কাজী মোশাররফ হোসেন, কাপ্তাইঃ-কাপ্তাই লেকে পানি অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। প্রতিনিয়ত ভারি বৃষ্টি, পাহাড়ি ঢল এবং উজান থেকে নেমে আসা পানির স্রোত অনবরত কাপ্তাই লেকে পড়ছে। এর ফলে কাপ্তাই লেকে পানির উচ্চতা প্রতিনিয়ত বাড়ছে। ৩০০ বর্গ মাইল এলাকা বিশিষ্ট বিশাল কাপ্তাই লেকে রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী বর্তমানে (২০ জুলাই) কাপ্তাই লেকে পানি থাকার কথা ৮৭.০৪ ফুট মীন সী লেভেল (এম এসএল)। কিন্তু লেকে পানি রয়েছে ১০৭.১৪ ফুট এম এস এল। বর্তমানে কাপ্তাই লেকে রুলকার্ভের চেয়ে ২০ ফুট পানি বেশি রয়েছে। কাপ্তাই লেকে পানি বেশি থাকার কথা স্বীকার করেছেন কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের।
বিদ্যুৎ কেন্দ্রের একটি সুত্র জানায়, চলতি বর্ষার শুরুতে প্রায় ২০ দিন কাপ্তাইয়ে বৃষ্টিপাত হয়নি। বৃষ্টি না হওয়ায় কাপ্তাই লেক প্রায় শুকিয়ে যাচ্ছিল। বিদ্যুৎ উৎপাদনও উল্লেখযোগ্য পরিমানে হ্রাস পেয়েছিল। পানির অভাবে বিদ্যুৎ উৎপাদন যখন প্রায় বন্ধ হবার উপক্রম হয় ঠিক তখনই কাপ্তাইয়ে ভারী বৃষ্টিপাত শুরু হয়। বৃষ্টির মাত্রা এতটাই বৃদ্ধি পায় যে অল্প সময়ের মধ্যেই কাপ্তাই লেক পানিতে ভরপুর হয়ে যায়। দ্রুততম সময়ের মধ্যে কাপ্তাই লেক পানিতে টইটম্বুর হয়ে পড়ে।
কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্র জানায়, রুলকার্ভের চেয়ে লেকে পানি বেশি থাকায় কর্তৃপক্ষের সিদ্ধান্তে গত ১৬ জুলাই থেকে বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি স্পিল (পানি নির্গমনের মুখ) প্রথমে ৬ ইঞ্চি হারে খুল দেওয়া হয়। কিন্তু পানির চাপ ক্রমন্বয়ে বাড়তে থাকলে লেক থেকে পানি ছাড়ার পরিমানও বাড়ানো হয়। বর্তমানে ১৬টি স্পিলের সব গুলো গেট দিয়ে দেড় ফুট হারে পানি ছাড়া হচ্ছে। লেকে পানির চাপ আরো বাড়লে পানির ছাড়ার পরিমান আরো বাড়ানো হবে বলে সুত্র জানায়।
জানা গেছে, কাপ্তাই লেকে সর্বোচ্চ ১০৯ ফুট এম এস এল পানি ধারণ ক্ষমতা রয়েছে। ১০৯ ফুট এম এস এল এর কাছাকাছি পানি আসলেই লেকের পানি ছেড়ে দেওয়া হয়। তবে লেকে পানি ধারণ ক্ষমতা সর্বনিম্ন ৭১ ফুট এম এস এল। এর নিচে পানির স্তর নেমে আসলে পানির অভাবে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যাবে। কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ৫টি জেনারেটরের মধ্যে মর্তমানে ৪টি উৎপাদনে রয়েছে। এই ৪টি জেনারেটর থেকে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। যার পুরোটাই জাতীয় গ্রীডে সঞ্চালন করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

  একটা জাতিকে সুস্থভাবে গড়ে তুলতে হলে তার ভিত্তিটাকে মজবুত করে তুলতে হবে-সংসদ সদস্য দীপংকর তালুকদার

  কাপ্তাই থেকে সন্ত্রাস ও চাঁদাবাজ দুর করতে সেনাবাহিনী যে কোন ভূমিকা নিতে প্রস্তুত-তৌহিদ উজ্জামান

  রাঙ্গামাটিতে বিভিন্ন ক্লাবে জেলা প্রশাসনের অভিযানে ১২জনকে জরিমানা, সরঞ্জাম জব্দ

  রাঙ্গামাটিতে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত-৫

  কাউখালীতে চাঁদা না দেয়ায় বটতলী সড়কে যান চলাচল বন্ধ, চাঁদা চেয়ে ব্যবসায়ীদেরও চিঠি

  পাহাড়ে পিছিয়ে পরা জনগোষ্ঠিদের সর্বক্ষেত্রে এগিয়ে নিতে মোনঘর প্রতিষ্ঠানটি একটি উজ্জ্বল বাতিঘর-সংসদ সদস্য দীপংকর তালুকদার

  বাঘাইছড়িতে জেএসএস দুই কর্মীকে হত্যাকান্ডে সাবেক চেয়ারম্যান বড় ঋষি চাকমাকে প্রধান আসামী করে থানায় মামলা

  কাউখালীর সুগারমিল আদর্শগ্রাম সড়কের এক কিলোমিটার সড়ক যেন সড়ক নয় ফসলী জমি

  পার্বত্য অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীদের মৌলিক অধিকার নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে-একেএম মামুনুর রশিদ

  পাহাড়ি ছড়া ও ঝরনার উৎস খুঁজে বের করে পানি সংকট দুরীকরণে কার্যকর উদ্যোগ নিতে হবে-বৃষ কেতু চাকমা

  দূর্গম এলাকায় গবাদী পশু পালনের উদ্যোগকে আরো বেশী বেগবান করতে হবে-রেমলিয়ানা পাংখোয়া

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে দাবি করে ওবায়দুল কাদের বলেছেন, সরকারের অনেক মন্ত্রী দুদকে হাজিরা দিচ্ছেন, আওয়ামী লীগের অনেক নেতাকর্মী জেলে আছেন। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?