শনিবার, ২১ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯, ১২:৪৩:০৭

রাঙ্গামাটিতে এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৮ জন

রাঙ্গামাটিতে এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৮ জন

রাঙ্গামাটিঃ-এইচএসসির পরীক্ষায় এবার রাঙ্গামাটিতে ফলাফল সন্তোষজনক নয়। এ বছর পাসের হার হচ্ছে  ৪৫ দশমিক ১২শতাংশ। গত বছর পাসের হার ছিল-৪৯দশমিক ২২শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মাত্র ৮জন শিক্ষার্থী।
জানা গেছে, জেলার ১৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মোট পরীক্ষা ছিল ৫হাজার ৩শ’৫০জন এদের মধ্যে পাস করেছেন ২হাজার ১৪জন।ফেল করেছেন ২হাজার ৯শ’৩৬জন। পাসের চেয়ে ফেলের সংখ্যা বেশী। জিপি এ-৫ পেয়েছে রাঙ্গামাটি সরকারি কলেজ থেকে ৫জন ও রাঙ্গামাটি লেকার্স স্কুল এন্ড কলেজ থেকে পেয়েছে ৩জন। এবারের ফলাফল নিয়ে অনেকেই হতাশ হয়েছেন।
রাঙ্গামাটিতে দিন দিন পড়া লেখার মান পিছিয়ে পড়ছে বলে অভিভাবকরা অভিযোগ করেছেন। তারা বলেন, রাঙ্গামাটিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে স্কুল কলেজে তেমন কোন লেখাপড়া নেই। শিক্ষকরা সারা দিন থাকে কোচিং ব্যবসা নিয়ে। বিশেষ করে শহরের কয়েকটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে  ছাত্র-ছাত্রীদের তেমন কোন ক্লাশ হয় না। রাঙ্গামাটির শিক্ষা প্রতিষ্ঠানগুলো চলছে কোন রকমে জোড়া তালি দিয়ে।
রাঙ্গামাটি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসার মোঃ মইন উদ্দিন বলেন, যে সব শিক্ষার্থী দুর্বল ও কয়েকবার এসএসসিতে ঝড়ে পড়ে পাস করার পর এসে এ কলেজে ভর্তি হওয়ার সুযোগ লাভ করে। দেখা গেছে তারাই রেজাল্ট বেশী খারাপ করেছেন। অন্য দিকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ভকেশনাল থেকে আসা শিক্ষার্থীদের নার্সিং করে তোলা অত্যন্ত কঠিন ব্যাপার। যার জন্য ফেল করে বেশী তারা।
রাঙ্গামাটি সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ এনামুল হক খন্দকার বলেন, প্রত্যন্ত অঞ্চল থেকে আসা শিক্ষার্থীদের বেসিক অত্যন্ত দুর্বল বলে এধরনের শিক্ষার্থীর সংখ্যা বেশী। যার কারনে ফেল বেশী করেছে। এছাড়া তার কলেজে শিক্ষকের স্বপ্লতা রয়েছে। শিক্ষকের ব্যাপারে অনেক বার লেখালেখি করেও কোন লাভ হচ্ছে না।

এই বিভাগের আরও খবর

  একটা জাতিকে সুস্থভাবে গড়ে তুলতে হলে তার ভিত্তিটাকে মজবুত করে তুলতে হবে-সংসদ সদস্য দীপংকর তালুকদার

  কাপ্তাই থেকে সন্ত্রাস ও চাঁদাবাজ দুর করতে সেনাবাহিনী যে কোন ভূমিকা নিতে প্রস্তুত-তৌহিদ উজ্জামান

  রাঙ্গামাটিতে বিভিন্ন ক্লাবে জেলা প্রশাসনের অভিযানে ১২জনকে জরিমানা, সরঞ্জাম জব্দ

  রাঙ্গামাটিতে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত-৫

  কাউখালীতে চাঁদা না দেয়ায় বটতলী সড়কে যান চলাচল বন্ধ, চাঁদা চেয়ে ব্যবসায়ীদেরও চিঠি

  পাহাড়ে পিছিয়ে পরা জনগোষ্ঠিদের সর্বক্ষেত্রে এগিয়ে নিতে মোনঘর প্রতিষ্ঠানটি একটি উজ্জ্বল বাতিঘর-সংসদ সদস্য দীপংকর তালুকদার

  বাঘাইছড়িতে জেএসএস দুই কর্মীকে হত্যাকান্ডে সাবেক চেয়ারম্যান বড় ঋষি চাকমাকে প্রধান আসামী করে থানায় মামলা

  কাউখালীর সুগারমিল আদর্শগ্রাম সড়কের এক কিলোমিটার সড়ক যেন সড়ক নয় ফসলী জমি

  পার্বত্য অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীদের মৌলিক অধিকার নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে-একেএম মামুনুর রশিদ

  পাহাড়ি ছড়া ও ঝরনার উৎস খুঁজে বের করে পানি সংকট দুরীকরণে কার্যকর উদ্যোগ নিতে হবে-বৃষ কেতু চাকমা

  দূর্গম এলাকায় গবাদী পশু পালনের উদ্যোগকে আরো বেশী বেগবান করতে হবে-রেমলিয়ানা পাংখোয়া

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে দাবি করে ওবায়দুল কাদের বলেছেন, সরকারের অনেক মন্ত্রী দুদকে হাজিরা দিচ্ছেন, আওয়ামী লীগের অনেক নেতাকর্মী জেলে আছেন। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?