শুক্রবার, ২৩ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

শনিবার, ১৩ জুলাই, ২০১৯, ০৭:১৮:৪০

কর্ণফুলী নদীতে তীব্র ভাঙ্গনঃ হুমকির মুখে চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতাল

কর্ণফুলী নদীতে তীব্র ভাঙ্গনঃ হুমকির মুখে চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতাল

কাজী মোশাররফ হোসেন, কাপ্তাইঃ-লাগাতার বৃষ্টির কারণে কাপ্তাই উপজেলার মধ্যভাগ দিয়ে বয়ে যাওয়া কর্ণফুলী নদীর তীরে তীব্র ভাঙ্গন দেখা দিয়েছে। এই ভাঙ্গনের কারণে হুমকির মুখে পড়েছে চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান মিশন হাসপাতাল। ইতিমধ্যে হাসপাতাল সংলগ্ন ডাঃ এস এম চৌধুরী সড়কের অর্ধেকাংশ ভাঙ্গনের কবলে পড়েছে। এই ভাঙ্গনের ফলে সড়কে যান চালাচল মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যান বাহন চালকদের সতর্ক করতে স্থানীয় হনগণ সড়কের উপর লাল পতাকা টাঙ্গিয়ে রেখেছে।
সরেজমিন পরিদর্শনে গিয়ে দেখা গেছে, সড়কের নীচের মাটি পার্শ্ববর্তী প্রবাহমান কর্ণফুলী নদীতে ধসে পড়েছে। সড়কটি বর্তমানে চরম ঝুঁকির মধ্যে রয়েছে। সড়কের পাশেই রয়েছে চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান মিশন হাসপাতালের ধারক দেওয়াল। যে কোন মুহুর্তে এই ধারক দেওয়াল ধসে পড়রার আশঙ্কা করছেন হাসপাতাল কর্তৃপক্ষ।
স্থানীয় রহমান ব্যাপারী জানান বর্তমানে যেখানে ভাঙ্গন দেখা দিয়েছে সেখানে এর আগেও ভাঙ্গন ধরেছিল। গত অর্থবছর ১৫ লাখ টাকা ব্যায়ে পানি উন্নয়ন বোর্ড ভাঙ্গন রোধে নদীর তীরে ধারক দেওয়াল এবং সিমেন্টের ব্লক বসায়। ঐ কাজ করার এক বছর না পেরোতেই নবনির্মিত ধারক দেওয়ালটি নদীর দিকে হেলে পড়ে এবং নদীর তীরে বিছানো সিমেন্টের ব্লক গুলোও নিচের দিকে দেবে যায়। কাজে বড় ধনণের ক্রুটি থাকার কারণে এমনটি হয়েছে বলে উপস্থিত জনসাধারণ ধারণা করছেন।
এ ব্যাপারে চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতালের পরিচালক ডাঃ প্রবির খিয়াং বলেন নদী ভাঙ্গনের কারণে সড়কটি যেমন ঝুঁকির মধ্যে পড়েছে তেমনি হাসপাতালের ধারক দেওয়ালও চরম ঝুঁকির মধ্যে রয়েছে। হাসপাতালের ধারক দেওয়াল যদি ধসে পড়ে তাহলে হাসপাতালের মূল ভবনও ঝুঁকির মধ্যে পড়বে বলে তিনি আশঙ্কা করেন। এদিকে নদী ভাঙ্গনের কারণে সড়ক ঝুঁকিতে পড়ায় ভারী যান বাহন চলাচল করতে পারছেনা। এর ফলে দোভাষী বাজার এবং লিচুবাগানের সাথে চন্দ্রঘোনার অভ্যন্তরিন সড়ক যোগাযোগ স্থবির হয়ে পড়েছে।
এ ব্যাপারে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার আশ্রাফ আহমেদ রাসেল জানান, তিনি শনিবার (১৩ জুলাই) সড়কটি সরেজমিন পরিদর্শন করবেন। যান চলাচলের স্বার্থে এবং সড়ক ও হাসপাতালের ধারক দেওয়াল যাতে আরো বেশি ক্ষতিগ্রস্থ না হয় সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলে তিনি জানান।

এই বিভাগের আরও খবর

  বাঘাইছড়িতে সেনাবাহিনীর গাড়িতে সন্ত্রাসীদের গুলি, সেনাবাহিনীর পাল্টা গুলিতে ইউপিডিএফের একজন নিহত

  শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে রাঙ্গামাটিতে আলোচনা সভা ও মঙ্গল শোভাযাত্রা

  ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে রাঙ্গামাটি জেলা পুলিশের নিরাপত্তা বিষয়ক মতবিনিময় সভা

  কেপিএমে গ্যাসের পূর্ণ সংযোগ দিয়ে কাগজ উৎপাদন সচল করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

  উন্নয়নের সুফল তৃণমূল পর্যায়ে পৌছে দিতে নিরাপত্তার প্রয়োজন-জোনায়েত কাউসার

  ৭২ ঘন্টায় রাঙ্গামাটিতে কোন ডেঙ্গু রোগী পাওয়া যায়নি

  পার্বত্য চট্টগ্রামকে নিয়ে দেশ ও দেশের বাইরে গভীর ষড়যন্ত্র চলছে-সংসদ সদস্য দীপংকর তালুকদার

  বাঘাইছড়িতে যৌথ বাহিনীর বিশেষ অভিযানে দুই নেতার হত্যা মামলার আসামি আটক

  পর্যটকদের পদচারণায় মুখর রাঙ্গামাটি ঘাগড়া কলা বাগানে অবস্থিত ঘাগড়া ঝর্ণা

  বাঘাইছড়িতে জেএসএস দুই নেতা হত্যার সাথে জড়িত সন্দেহভাজন একজন আটক

  রাজস্থলীতে সেনা সদস্য নিহতের ঘটনায় রাজস্থলী-চন্দ্রঘোনা-বান্দরবান সড়কে যৌথবাহিনীর বিশেষ অভিযান, টহল জোড়দার

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?