রবিবার, ১৮ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ২৪ জুন, ২০১৯, ০৭:৫৬:৩৬

রাঙ্গামাটি রেড ক্রিসেন্টের প্রাথমিক চিকিৎসা, সন্ধান ও উদ্ধার অভিযানের ছয়দিন ব্যাপী প্রশিক্ষণ শুরু

রাঙ্গামাটি রেড ক্রিসেন্টের প্রাথমিক চিকিৎসা, সন্ধান ও উদ্ধার অভিযানের ছয়দিন ব্যাপী প্রশিক্ষণ শুরু

রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটিতে রাজস্থলী ও নানিয়ারচর উপজেলা যুব রেড ক্রিসেন্ট দলের ছয় দিনব্যাপী প্রাথমিক চিকিৎসা, সন্ধান ও উদ্ধার প্রশিক্ষণ সোমবার উদ্বোধন করা হয়।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ এবং রাঙ্গামাটি রেড ক্রিসেন্ট ইউনিটের আয়োজনে ও আন্তর্জাতিক রেড ক্রস কমিটির সহযোগিতায় রাঙ্গামাটি জেলা ক্রীড়া সংস্থার সম্মেলন কক্ষে এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।
রাঙ্গামাটি রেড ক্রিসেন্ট ইউনিট সেক্রেটারি মাহফুজুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শহীদুজ্জামান মহসীন (রোমান)।
এসময় উপস্থিত ছিলেন রাঙ্গামাটি রেড ক্রিসেন্ট ইউনিটের কার্যনির্বাহী সদস্য মোঃ রেজাউল করিম রেজা, মোহাম্মদ সোলায়মান, বিডিআরসিএস’র উপ-পরিচালক ও প্রশিক্ষক খন্দকার এ,কে,এম ইকবাল, রাঙ্গামাটি রেড ক্রিসেন্ট ইউনিটের ইউনিট লেভেল অফিসার ও প্রশিক্ষণ সমন্বয়কারী মোঃ নুরুল করিম, রাঙ্গামাটি রেড ক্রিসেন্ট ইউনিটের আজীবন সদস্য ও প্রাক্তন যুব প্রধান মোঃ শফিকুর রহমান।
এসময় আরো উপস্থিত ছিলেন রাঙ্গামাটি যুব রেড ক্রিসেন্টের সদস্য প্রাচুর্য নাগ, মুনতাহেনা মুমু, মাসুদ রানা, সুজন তঞ্চগ্যা, জান্নাতুল ফেরদৌস মনি, এবিএম জুনায়েদ, সুনয়ন চাকমা, ইমন ধর প্রমুখ। প্রশিক্ষণে নানিয়ারচর উপজেলা ১৫ জন ও রাজস্থলী উপজেলার ১৫ জন এবং সদর উপজেলার ২জন সহ মোট ৩২ যুব রেড ক্রিসেন্ট সদস্য অংশগ্রহণ করেন।
এই প্রশিক্ষণে প্রথম অংশে রয়েছে আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন, মূলনীতি ও কার্যক্রম ইত্যাদি, প্রাথমিক চিকিৎসার প্রাথমিক ধারণা, শ্বাস প্রশ্বাসে বাধা/চোকিং, ফুসফুস ও হৃৎপিন্ডের পুনসঞ্চালন প্রক্রিয়া, শক ও তার প্রতিকার, রক্তপাত ও তার ব্যবস্থাপনা, পোড়া ও তার ব্যবস্থার ক্ষত ও ক্ষতের পরিচর্যা, হাড় ভাঙ্গা ও অনড়করণ, ফিট, মূর্চ্ছা যাওয়া ও জ্ঞান হাড়ানো, বিষক্রিয়া, কামড়, আহত/অসুস্থ ব্যক্তি পরিবহন।  
প্রশিক্ষণের ২য় অংশে সন্ধান ও উদ্ধার বিষয়ক প্রাথমিক ধারণা, জরুরিভাবে উদ্ধারের পদ্ধতিসমূহ, পাহাড় ধ্বসের ক্ষেত্রে জরুরিভাবে উদ্ধারের পদ্ধতিসমূহ মৃতদেহ ব্যবস্থাপনা, রশি, প্রকারভেদ, নামকরণ, ব্যবহা, গুরুত্ব ও যত্ম, গিড়ো, ষ্ট্রেচার, মই, অগ্নিকা-জনিত দুর্ঘটনা ও করণীয়, আগুন নিভানোর কৌশলসমূহ, ল্যাসিং, পানি থেকে উদ্ধারের কৌশল সমূহ, দুর্ঘটনা পরবর্তী মনস্তাত্বিক সহযোগিতা, গণ হতাহত ব্যবস্থাপন প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

এই বিভাগের আরও খবর

  রাঙ্গামাটিতে মাদক বিরোধী সচেতনতামুলক ডিজিটাল কিওস্ক এলইডি ডিসপ্লের উদ্বোধন করলেন জেলা প্রশাসক

  দীর্ঘ ৫৭ বছর ধরে একটি ব্রিজের দাবি বাস্তবায়িত করেনি কেউঃ ঝুঁকি নিয়ে পারাপার করছে এলাকাবাসী

  রাঙ্গামাটিতে জেলা প্রশাসনের মাসিক আইন শৃংখলা সভা অনুষ্ঠিত

  জনগনের জানমালের নিরাপত্তার স্বার্থে সরকারের যা করার দরকার তাই করবে-বীর বাহাদুর ঊশৈসিং

  পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বাস্তবায়নাধীন কৃষদের মিশ্র ফল চাষ পরিদর্শনে পার্বত্য সচিব মোঃ মেসবাহুল ইসলাম

  পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর চিন্তার ফলশ্রুতি-নব বিক্রম কিশোর ত্রিপুরা

  কাপ্তাই ট্রাফিক পুলিশের বিশেষ অভিযানে ১০টি মোটরযান এর বিরুদ্ধে মামলা

  জাতীয় শোক দিবস উপলক্ষে রাঙ্গামাটি জেলা প্রশাসনের শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালী ও আলোচনা সভা

  বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে-বৃষ কেতু চাকমা

  জুরাছড়িতে বঙ্গবন্ধুর প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধাঃ শোক র‌্যালীতে ছাত্র-ছাত্রীর ঢল

  কাপ্তাই নৌবাহিনী স্কুল এন্ড কলেজে যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে জাতীয় শোক দিবস পালন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?