বুধবার, ২৬ জুন ,২০১৯

Bangla Version
SHARE

বুধবার, ১২ জুন, ২০১৯, ০৮:৩২:০৬

পার্বত্যাঞ্চলে সঠিক পদ্ধতিতে কৃষি চাষ করে তাহলে কৃষকরা কৃষিতে বিপ্লব ঘটাতে পারে-পবন কুমার চাকমার

পার্বত্যাঞ্চলে সঠিক পদ্ধতিতে কৃষি চাষ করে তাহলে কৃষকরা কৃষিতে বিপ্লব ঘটাতে পারে-পবন কুমার চাকমার

রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটিতে দিনব্যাপী আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১২ জুন) সকাল ১০টায় কৃষি তথ্য সার্ভিস আঞ্চলিক কার্যালয়ের উদ্যোগে স্থানীয় গণমাধ্যম কর্মীদের নিয়ে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।
রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পবন কুমার চাকমার সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নাসিম হায়দার, রাঙ্গামাটি কৃষি ইনস্টিটিউট অধ্যক্ষ মো. আলী আহসান, রাঙ্গামাটি প্রেস ক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, আঞ্চলিক কৃষি তথ্য কর্মকর্তা প্রশনজীৎ মিস্ত্রী প্রমুখ।
রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পবন কুমার চাকমা বলেন, পার্বত্যাঞ্চলের কৃষকরা এখন আধুনিক প্রযুক্তি ব্যবহার শিখেছে। তাই পাহাড়ে সব রকম ফসলের বেশ আবাদ হচ্ছে। কৃষিতে ফসল চাষে জৈব সারের ব্যবহার বৃদ্ধিসহ সুষম মাত্রায় রাসায়নিক সার ব্যবহার নিশ্চিত করতে কৃষি বিভাগ কৃষকদের যথেষ্ট সহযোগিতা করছে।
তিনি বলেন, বালাই দমনে আইপিএম বা সমন্বিত বালাই ব্যবস্থাপনা পদ্ধতি অনুসরন করতে, রাসায়নিক বালাইনাশকের ব্যবহার যথাসম্ভব কমিয়ে পরিবেশ বান্ধব বিভিন্ন জৈব বালাইনাশক যেমন নিম জাতীয় কৃষি বিষ ব্যবহার করতে ও বালাইনাশকের অপেক্সামানকাল সম্পর্কে কৃষক এবং ভোক্তাদের সচেতন করতে কৃষি বিভাগের উদ্যোগে কৃষকদের উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থার পরিকল্পনা গ্রহণ করেছে। যাতে করে পার্বত্যাঞ্চলে সঠিক পদ্ধতিতে কৃষি চাষ করে কৃষকরা কৃষিতে বিপ্লব ঘটাতে পারে।
এসময় প্রশিক্ষনার্থীরা বলেন, বিগত কয়েক দশক ধরে ফসল চাষাবাদে ও খাদ্য প্রক্রিয়াজাতকরনৈ বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করে হয়ে আসছে। সাধারণত অতিরিক্ত মুনাফা লাভের জন্য এবং প্রতিযোগিতায় টিকে থাকার জন্য খাদ্যে বিভিন্ন ধরনের অপ্রয়োজনীয় ও  ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহার হয়ে থাকে। খাদ্যের স্বাদ, গন্ধ, রং এবং সংরক্ষণকাল বাড়ানোর জন্য বিভিন্ন জৈব ও অজৈব রাসায়নিক পদার্থ ব্যবহার হয়। এই সব ক্ষতিকর রাসায়নিক পদার্থ মানবদেহের উপর বিশেষ করে শিশুদের উপর দীর্ঘমেয়াদী ক্ষতিকর প্রভাব ফেলছে। তাই কৃষি বিভাগ থেকে এই সব রাসায়নিক পদার্থ ব্যবহার বন্ধ করতে নিয়মিত মনিটরিং ও রাসায়নিক বালাইনাশকের ব্যবহার যথাসম্ভব কমিয়ে পরিবেশ বান্ধব বিভিন্ন জৈব বালাইনাশক যেমন নিম জাতীয় কৃষি বিষ ব্যবহার করতে উদ্বুদ্ধ করা হচ্ছে। যাতে করে কৃষিতে সফল চাষে জৈব সারের ব্যবহার বৃদ্ধিসহ সুষম মাত্রায় রাসায়নিক সার ব্যবহার নিশ্চিত করা যায়। আর ভেজাল খাদ্যের ক্ষতিকর দিক সর্ম্পকে সমাজের সকল স্তরের মানুষকে সচেতন করে ভেজালের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে।
রাঙ্গামাটিতে দিনব্যাপী আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার বিষয়ক এ প্রশিক্ষণ কর্মশালায় প্রায় ৩০জন গণমাধ্যম কর্মী অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর

 

  রাঙ্গামাটির হোটেল ‘সুফিয়া’কে অর্থদন্ড করেছে ভোক্তা অধিদপ্তর

  মাদকদ্রব্য নিয়ন্ত্রনে বর্তমান সরকার জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে বদ্ধপরিকর

  রাঙ্গামাটিতে মাদকের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তাদের আরো কঠোর হতে হবে-বৃষ কেতু চাকমা

  সুরেশ কান্তি তঞ্চঙ্গ্যার হত্যাকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়া না হলে আবারো হরতাল-অবরোধ

  কেআরসি স্কুলের টিউবওয়েল চুরি ছাত্রছাত্রীর পানীয় জলের কষ্ট

  বরকল খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় অফিস নয় যেন গোয়াল ঘর

  দুর্গম পাহাড়ে বেসরকারী শিক্ষকরা যা করে যাচ্ছেন তা অনুকরণীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে-মোঃ খোরশেদ আলম

  রাঙ্গামাটি রেড ক্রিসেন্টের প্রাথমিক চিকিৎসা, সন্ধান ও উদ্ধার অভিযানের ছয়দিন ব্যাপী প্রশিক্ষণ শুরু

  রাঙ্গামাটিতে আওয়ামীলীগের ৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

  ওয়ার্ল্ড পীস এন্ড হিউম্যান রাইটস সোসাইটি রাঙ্গামাটির উদ্যোগে গুণিজন সংবর্ধনা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপির সমালোচনার জবাবে দুই মামলায় খালেদা জিয়ার জামিন হওয়ার বিষয়টি তুলে ধরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এতে প্রমাণিত হয়েছে যে দেশে বিচার বিভাগ স্বাধীন। আপনি কি তার যুক্তিতে সন্তুষ্ট?