মঙ্গলবার, ১৬ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ৩১ মে, ২০১৯, ০৭:৪০:৫২

রাঙ্গামাটিতে ত্রিশরণ ফাউন্ডেশন অব বাংলাদেশের এক যুগবর্ষপূর্তি উদ্যাপন

রাঙ্গামাটিতে ত্রিশরণ ফাউন্ডেশন অব বাংলাদেশের এক যুগবর্ষপূর্তি উদ্যাপন

রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটিতে ত্রিশরণ ফাউন্ডেশন অব বাংলাদেশ (টিএফবি)এর এক যুগবর্ষপূর্তি উদযাপন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৩১ মে) সকালেটি এফবিএর একযুগ বর্ষপূর্তি উদ্যাপন উপলক্ষে রাঙ্গামাটি রাজবন বিহার দেশনালয়ে অনুষ্ঠিত হয় দিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠানমালা। ভোর ৬ টায় বুদ্ধ পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে শুরু হয় নানাবিধ দানীয় উৎসর্গ। ভিক্ষু সংঘ মঞ্চে আগমনে প্রথমে ফুলের তোরা দিয়ে বরণকরে নেয়া হয়। পরে একযুগ বর্ষপূর্তি উদ্যাপন উপলক্ষে কেক কাটা ও উদ্বোধনী সঙ্গীতের মাধ্যেমে ত্রিশরণসহ পঞ্চশীল প্রার্থনা, মৃত ব্যক্তিদের উদ্দেশ্যে সার্বজনীন সংঘদান, বুদ্ধমূর্তিদান, অষ্টপরিস্কার দান, পিন্ডুদানসহ নানাবিধ দান অনুষ্ঠিত হয়।
এতে পঞ্চশীল প্রার্থনা করেন উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স এর প্রাক্তন নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা। অনুষ্ঠান পরিচালনা করেন ১নং সাপছড়ি ইউপি প্রাক্তন মেম্বার নিরু কুমার চাকমা। স্বাগত বক্তব্য রাখেন, অনুষ্ঠানের মূখ্য আলোচক প্রাক্তন উপমন্ত্রী মনিস্বপন দেওয়ান, প্রাক্তন অবঃ উপ-সচিব, বাংলাদেশ চট্টগ্রাম আদিবাসী ফোরামের সভাপতি ও স্থানীয় সংগঠন হিলর প্রোডাকশন এর উপদেষ্টা প্রকৃতি রঞ্জন চাকমা, বিশিষ্ট শিক্ষাবিদ অঞ্জুলিকা খীসা, ত্রিশরণ ফাউন্ডেশন অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সঞ্জয় চাকমা ও ১২তম বর্ষপূর্তি অনুষ্ঠান উদ্যাপন কমিটির সভাপতি চন্দ্রলাল চাকমা প্রমূখ।
বক্তারা বলেন, পরিনির্বান গত আর্যশ্রাবক সাধানানন্দ মহাস্থবির (বনভান্তে)’রআশীষ ধন্য অত্রাঞ্চলের অন্যতম ধর্মীয় সংস্থা ত্রিশরণ ফাউন্ডেশন অব বাংলাদেশ (টিএফবি) প্রতিষ্ঠালগ্ন থেকে নিরলস ভাবে ধর্মীয় উন্নয়নমূলক কাজ চালিয়ে যাচ্ছে। এছাড়াও পাহাড়ের প্রত্যান্ত এলাকায় প্রজেক্টরের মাধ্যমে ধর্মদূত কার্যক্রম চালিয়ে নিয়ে যাচ্ছে। এর সাথে কাজ করে যাচ্ছে মননধর্মী বৌদ্ধ পত্রিকা বোধি ধারা প্রকাশনা।
এছাড়া অনুষ্ঠানে প্রধান ধর্মালোচক হিসেবে ধর্মদেশনা প্রদান করেন রাজবন বিহারের অন্যতম ভদন্ত সুমন মহাস্থবির, ভদন্ত মেত্তাবংশ মহাস্থবির, বিদূঢ় মহাস্থবিরসহ অন্যান্য প্রমূখ। অনুষ্ঠানের সভা প্রধান ছিলেন, বোধিপুর বন বিহারের বিহার অধ্যক্ষ ভদন্ত জিনবোধি মহাস্থবির।
ধর্মদেশনায় ধর্মালোচকরা বলেন, ত্রিশরণ ফাউন্ডেশন অব বাংলাদেশ এবং বোধি ধারা প্রকাশনা দীর্ঘ বছর যাবৎ নিরলস ভাবে যে কাজ করে যাচ্ছে তা বৌদ্ধ ধর্ম প্রচারে যেমন ভূমিকা রেখেছে তেমনি জনজীবনে অত্যান্ত ভূমিকা রেখেছে। তবে এর পাশা-পাশি দান, শীল, ভাবনা ও কুসল কর্ম করতে হবে। শীল পালন করে জ্ঞানকে পরিশুদ্ধ করতে হবে।

এই বিভাগের আরও খবর

  ভারী বৃষ্টিতে কর্ণফুলী নদীতে পানি বৃদ্ধি পেলে বন্ধ হয় লিচুবাগান ফেরী পারাপার, দূর্ভোগে পড়ে হাজারো মানুষ

  পাহাড়ী ঢলে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পাওয়ায় রাঙ্গামাটির চার উপজেলার বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

  কাপ্তাই পাহাড় ধ্বসে নিহত পরিবারকে রাঙ্গামাটি জেলা পরিষদের চেক প্রদান

  বরকলে বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে উপজেলা পরিষদের উদ্যোগে চিকিৎসা সেবা ও ত্রান সামগ্রী বিতরন

  লংগদুতে কৃষক মাঠ স্কুলের সদস্যদেরকে কৃষি সরঞ্জামাদি বিতরণ

  পাহাড়ী ঢলে বিলাইছড়িতে বন্যার অবনতি ফারুয়া বাজারসহ ৭টি গ্রাম প্লাবিত

  বিলাইছড়ি দূর্গম ফারুয়া বন্যাকবলিত এলাকা পরিদর্শণে জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া, আর্থিক সহায়তা প্রদান

  লংগদুতে আরো ৩জনকে অর্থদন্ডসহ জাল ও নৌকা জব্দ

  বাঘাইছড়িতে বন্যা দুর্গতদের মাঝে মারিশ্যা বিজিবির ত্রাণ সহায়তা

  কাপ্তাই লেক থেকে অজ্ঞাত পরিচয় ব্যাক্তির লাশ উদ্ধার

  কর্ণফুলী নদীতে তীব্র ভাঙ্গনঃ হুমকির মুখে চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতাল

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

এলডিপি সভাপতি অলি আহমদ বলেছেন, বাংলাদেশে এখন টাকা থাকলে সব রকম অন্যায় করে পার পাওয়া যায়। আপনি কি তা ঠিক মনে করেন?