মঙ্গলবার, ২৩ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ৩১ মে, ২০১৯, ০২:০২:১১

বরকল ভূষণছড়ায় গণহত্যার, অবৈধ অস্ত্র উদ্ধার ও সেনাক্যাম্প পুনঃস্থাপনের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

বরকল ভূষণছড়ায় গণহত্যার, অবৈধ অস্ত্র উদ্ধার ও সেনাক্যাম্প পুনঃস্থাপনের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটির বরকল উপজেলার ভূষণছড়ায় গণহত্যার বিচারের দাবীতে ও পার্বত্য চট্টগ্রামের সকল প্রকার অবৈধ অস্ত্র উদ্ধার, গুম, খুন, অপহরণ, চাঁদাবাজির বিরুদ্ধে রাষ্ট্রায় পদক্ষেপ গ্রহন এবং প্রত্যাহারকৃত সেনাক্যাম্প পুনঃস্থাপন করার দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে পার্বত্য অধিকার ফোরাম ও সহযোগী অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।
শুক্রবার (৩১ মে) সকালে রাঙ্গামাটির কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে বিভিন্ন ফেস্টুন ও ব্যানার নিয়ে অনুষ্ঠিত ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন, পার্বত্য অধিকার ফোরামের কেন্দ্রীয় সমন্বয়ক মোঃ হাবিবুর রহমান হাবিব, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি নাজিম আল হাসান, সহ-সভাপতি লোকমান হাকিম, রাঙ্গামাটি সরকারি কলেজ শাখার সভাপতি মোমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক বাকি বিল্লাহ্, সাংগঠনিক সম্পাদক মোঃ নূর আলম, পৌর শাখার সদস্য সচিব সজীব আহম্মেদ প্রমুখ।
মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, ভূষণছড়া গণহত্যাসহ অসংখ্য বর্বরোচিত ঘটনার শিকার হয়েছে পার্বত্য অঞ্চলে বাঙালীরা। কিন্তু আজ পর্যন্ত এর কোন বিচার করা হয়নি। উল্টো পাহাড়ে প্রতিনিয়ত অবৈধ অস্ত্র ও সন্ত্রাসী কার্যক্রমের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সাধারণ পাহাড়ী ও বাঙ্গালী উভয় এই সকল সন্ত্রাসীদের অব্যাহত হত্যা, চাঁদাবাজি ও নির্যাতনে অতিষ্ঠ। তাই পাহাড়ে কাঙ্খিত শান্তির সুবাতাস ফিরিয়ে আনতে পাহাড়ে অবৈধ অস্ত্রের ঝনঝনানী, হত্যা, গুম, ধর্ষণ ও চাঁদাবাজির বিরুদ্ধে এখনই রাষ্ট্রীয় পদক্ষেপ গ্রহন করতে হবে।
বক্তারা আরো বলেন, ১৯৮৪ সালের এই দিনে রাঙ্গামাটি জেলার বরকল উপজেলার ভূষণছড়া ও তার পার্শ্ববর্তী এলাকার সংগঠিত গণহত্যার বর্বরতা কোন অংশে মহান মুক্তিযুদ্ধের চেয়ে কম নয়। পার্বত্য চট্টগ্রামের উপজাতি সন্ত্রাসী সংগঠন শান্তিবাহিনী কর্তৃক অসংখ্য বর্বরোচিত, নারকীয় ও পৈশাচিক হত্যাকান্ডের শিকার হয়েছে পার্বত্য অঞ্চলের বাঙ্গালীরা। কিন্তু কোন এক অলৌকিক কারণে বাঙ্গালীদের উপর সন্ত্রাসীদের চালানো এসব নির্যাতনের চিত্র প্রচার মাধ্যমে তেমন স্থান পায়নি। আর এই সুযোগকে কাজে লাগিয়ে নির্যাতনকারীরা নিজেদের নৃশংসতার স্বরূপকে ঢেলে তিলকে তাল বানিয়ে দেশে-বিদেশে নিজেদের পক্ষে প্রচারণা চালিয়ে যাচ্ছে যে পার্বত্য চট্টগ্রামে তারা অত্যাচারিত হচ্ছে। এতে করে সর্বমহলের ধারণ জন্মেছে যে, পার্বত্যাঞ্চলের আসলে পাহাড়ীরা নির্যাতনের শিকার।
বক্তারা আরো বলেন, কাগজে কলমে শান্তিবাহিনী না থাকলেও পার্বত্য চট্টগ্রামে সশস্ত্র সংগঠনগুলোর দৌরাত্ম থেমে নেই। তাদের হাতে বাঙ্গালীরা যেমন হত্যার শিকার হচ্ছে, তেমনি নিহত হচ্ছে পাহাড়ী জনগোষ্ঠীগুলোর মানুষজন। এইসব সশস্ত্র সংগঠনগুলো পাহাড়ের সকল জনগোষ্ঠীকে কোণঠাসা করে রেখেছে। তারা এখন পাহাড়ের সাধারণ মানুষের কাছে মুর্তিমান আতংক। কখন কার উপর তারা আক্রমন চালাবে তা নিয়ে আতংকে থাকে প্রতিনিয়ত পাহাড়ের সাধারণ মানুষ।
তাই পার্বত্য এলাকায় শান্তি আনয়নের জন্য অবিলম্বে ভূষণছড়া গণহত্যাসহ সকল হত্যাকান্ডের বিচার ও প্রত্যাহারকৃত সেনাক্যাম্প পুনঃস্থাপনে সরকারের কাছে জোর দাবী জানাচ্ছি। তা না হলে যেকোন সময় বৃহত্তর আন্দোলনে যেতে বাধ্য হবে বলে জানান বক্তারা।
অন্যদিকে, পার্বত্য অধিকার ফোরামের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও খাগড়াছড়ি জেলার নেতাকর্মীদের বিরুদ্ধে বৃট্রিশ আমেরিকান টোবাকো কর্তৃক ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা পত্যাহারের দাবী জানিয়ে হুশিয়ারি দিয়ে নেতৃবৃন্দ বলেন, জেএসএস ইউপিডিএফকে অস্ত্র কিনার জন্য তামাক কোম্পানি কোটি কোটি টাকা চাঁদা দেয়, এই টাকা আবার বিভিন্ন মহলও ভাগ পায়। বৃট্রিশ আমেরিকান টোবাকোর পার্বত্য চট্টগ্রাম নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদ করায় বাঙালী সংগঠনের পিছনে লেগেছে। অবিলম্বে বাঙালী নেতৃবৃন্দদের বিরুদ্ধে ষড়যন্ত্র মূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানান। অন্যথায় পার্বত্য অঞ্চলকে অচল করে দেওয়ার হুশিয়ার দেন রাঙ্গামাটির নেতৃবৃন্দগণ এবং বৃট্রিশ আমেরিকান টোবাকোর কার্যক্রম পাহাড়ে প্রতিহত করা হবে বলে ঘোষনা দেন।
উল্লেখ্য, ১৯৮৪ সালের এই দিনে রাঙ্গামাটি জেলার বরকল উপজেলার ভূষণছড়া ও তার পার্শ্ববর্তী এলাকার বাঙালীরা এই নির্মম গণহত্যার শিকার হন। মাত্র কয়েক ঘন্টা সময়ে হত্যা করা হয়েছে চার শতাধিক নিরস্ত্র নিরীহ মানুষ। আহত করা হয়েছে আরও সহস্রাধিক মানুষ।

এই বিভাগের আরও খবর

  জুরাছড়িতে ফলদ বৃক্ষমেলা ও বৃক্ষারোপনঃ পরিবেশ বিপর্যয় রোধে বৃক্ষরোপন

  লংগদুতে মাধ্যমিক শিক্ষা অফিসার সাইফুল ও ইউএনও প্রবীর কুমার সংবর্ধিত

  কাপ্তাইয়ে বাংলাদেশ স্কাউটসের শাপলা কাব এওয়ার্ড পরীক্ষা অনুষ্ঠিত

  লংগদুতে দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে উপজেলা আওয়ামীলীগের ৩জন সাময়িক বহিস্কার

  সশস্ত্র সন্ত্রাসীরা পাহাড়ে বনায়নে বাধাগ্রস্ত করছে-সংসদ সদস্য দীপংকর তালুকদার

  আন্দোলনে পৌর কর্মকর্তা-কর্মচারীঃ রাঙ্গামাটি শহরে আবর্জনার স্তুপ, দুর্গন্ধে নাকাল পৌরবাসী

  বরকলে বিজিবির উদ্যোগে বিভিন্ন মালামাল সামগ্রি ও নগদ অর্থ বিতরন

  প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনায় বাঘাইছড়িতে মুনিরিয়া তবলীগ কমিঠির মানবন্ধনঃ রাউজান জুড়ে বর্বরতা বন্ধের দাবী

  কাপ্তাইয়ে দুর্গত জনগণের মাঝে ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের ত্রাণ বিতরণ

  কাপ্তাই লেকে রুলকার্ভের চেয়ে ২০ ফুট পানি বেশিঃ ১৬টি স্পিল দিয়ে দেড় ফুট হারে পানি ছাড়া হচ্ছে

  লংগদুতে তিনদিন ব্যাপী ফলদ মেলা উদ্বোধন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

এলডিপি সভাপতি অলি আহমদ বলেছেন, বাংলাদেশে এখন টাকা থাকলে সব রকম অন্যায় করে পার পাওয়া যায়। আপনি কি তা ঠিক মনে করেন?