সোমবার, ২৩ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ২৭ মে, ২০১৯, ১১:৪২:০৮

কাঙ্খিত বৃষ্টিতে কাপ্তাই লেকে পানি বৃদ্ধি, বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

কাঙ্খিত বৃষ্টিতে কাপ্তাই লেকে পানি বৃদ্ধি, বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

কাজী মোশাররফ হোসেন, কাপ্তাইঃ-রবিবার (২৬ মে) পার্বত্য চট্টগ্রামে বহুল কাঙ্খিত ভারি বৃষ্টি হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর প্রায় ১২টা পর্যন্ত টানা ভারি বৃষ্টি হয়। এই বৃষ্টি ছিল কাপ্তাই লেকের জন্য অত্যন্ত কাঙ্খিত। বৃষ্টির ফলে কাপ্তাই লেকে পানি বৃদ্ধি পেয়েছে। আর পানি বৃদ্ধির সাথে সাথে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনও বেড়েছে।
কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্রে জানা গেছে দুই ঘন্টার বৃষ্টিতে কাপ্তাই লেকে ১ফুট ৪ ইঞ্চি মীন সী লেভেল (এম এস এল) পানি বেড়েছে। লেকে পানি বৃদ্ধির ফলে কাপ্তাইয়ে ৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনও বেড়েছে। জানা গেছে টানা অনা বৃষ্টির কারণে কাপ্তাই লেকে পানির লেভেল ৭১ ফুট মীন সী লেভেলের নীচে নেমে আসে।
সুত্র মতে, পানির লেভেল ৭০ ফুট মীন সী লেভেলে নেমে আসলে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যাবে। লেকে পানি কমে যাওয়ায় কাপ্তাইয়ে ৫টি জেনারেটরের মধ্যে ৪ বন্ধ রাখা হয়েছে। ১ নম্বর জেনারেটর চালু রেখে কোন রকমে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করা হচ্ছিল। কাপ্তাই লেকে পানির অভাবে বিদ্যুৎ উৎপাদন যখন প্রায় বন্ধ হবার উপক্রম হয় ঠিক তখনই পার্বত্য চট্টগ্রামে ঝুম ঝুম বৃষ্টি নামে। আর এই কাঙ্খিত বৃষ্টির ফলে কাপ্তাই লেকে পানির লেভেল ১. ০৪ ফুট বৃদ্ধি পায়। সেই সাথে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে প্রায় ৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পায়।
রবিবার (২৬ মে) রাত ১০টার সময় বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্র জানায় কাপ্তাইয়ে এখনো ১ নম্বর জেনারেটরই সচল রয়েছে। তবে বৃষ্টি হবার পূর্বে ১ নম্বর জেনারেটর থেকে বিদ্যুৎ উৎপন্ন হতো ৩০ মেগাওয়াট। আর বৃষ্টি হবার পর এখন উৎপন্ন হচ্ছে ৩৮ মেগাওয়াট বিদ্যুৎ। উৎপাদিত বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রীডে সঞ্চালন করা হয়েছে বলে সুত্রে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

  মানবাধিকার কমিশনের সদস্য হলেন রাঙ্গামাটি জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান চিংকিউ রোয়াজা

  দেশের অন্যতম পর্যটন কেন্দ্র রাঙ্গামাটির সাজেক পাহাড়ে খোয়াল বুক রিসোর্টের যাত্রা শুরু

  ভোটার তালিকা হালনাগাদ যাতে স্বচ্ছ হয় তার জন্য দিক নিদের্শনা দিলেন নির্বাচন কমিশনার

  আজরা আতিকা আনানের অপহরণের ১২ দিনেও সন্ধ্যান না পাওয়া ও অপহৃতদের হুমকিতে পরিবারের সংবাদ সম্মেলন

  সকল দ্বিধা-দ্বন্দ্ব ভুলে বেগম জিয়ার মুক্তির আন্দোলনে নেতাকর্মীদের ঝাপিয়ে পরার আহবান

  একটা জাতিকে সুস্থভাবে গড়ে তুলতে হলে তার ভিত্তিটাকে মজবুত করে তুলতে হবে-সংসদ সদস্য দীপংকর তালুকদার

  কাপ্তাই থেকে সন্ত্রাস ও চাঁদাবাজ দুর করতে সেনাবাহিনী যে কোন ভূমিকা নিতে প্রস্তুত-তৌহিদ উজ্জামান

  রাঙ্গামাটিতে বিভিন্ন ক্লাবে জেলা প্রশাসনের অভিযানে ১২জনকে জরিমানা, সরঞ্জাম জব্দ

  রাঙ্গামাটিতে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত-৫

  কাউখালীতে চাঁদা না দেয়ায় বটতলী সড়কে যান চলাচল বন্ধ, চাঁদা চেয়ে ব্যবসায়ীদেরও চিঠি

  পাহাড়ে পিছিয়ে পরা জনগোষ্ঠিদের সর্বক্ষেত্রে এগিয়ে নিতে মোনঘর প্রতিষ্ঠানটি একটি উজ্জ্বল বাতিঘর-সংসদ সদস্য দীপংকর তালুকদার

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে দাবি করে ওবায়দুল কাদের বলেছেন, সরকারের অনেক মন্ত্রী দুদকে হাজিরা দিচ্ছেন, আওয়ামী লীগের অনেক নেতাকর্মী জেলে আছেন। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?