সোমবার, ২৩ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

শনিবার, ২৫ মে, ২০১৯, ০৯:০১:১৭

সরকারের বার্ষিক বাজেট রাষ্ট্রের উন্নয়ন দর্শনের অবিচ্ছেদ্য পথনিদের্শক দলিল-অধ্যক্ষ প্রফেসর মঈন উদ্দিন

সরকারের বার্ষিক বাজেট রাষ্ট্রের উন্নয়ন দর্শনের অবিচ্ছেদ্য পথনিদের্শক দলিল-অধ্যক্ষ প্রফেসর মঈন উদ্দিন

রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটিতে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ অর্থনীতি সমিতির বাজেট প্রস্তাবনা ২০১৯-২০ শীর্ষক সংবাদ সম্মেললন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫ মে) রাঙ্গামাটি চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র কনফারেন্স রুমে আয়োজিত রাঙ্গামাটি চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি বেলায়েত হোসেন ভূইয়া বেলাল এর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি সরকারী কলেজ এর অধ্যক্ষ প্রফেসর মঈন উদ্দিন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি সরকারী কলেজ এর অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মনোয়ার কবির ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য হাজী মোঃ কামাল উদ্দিন, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, সাধারণ সম্পাদক আনোয়ার উল হক প্রমুখ।
সভায় প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি সরকারী কলেজ এর অধ্যক্ষ প্রফেসর মঈন উদ্দিন বলেন, সরকারের বার্ষিক বাজেট রাষ্ট্রের উন্নয়ন দর্শনের অবিচ্ছেদ্য পথনিদের্শক দলিল। আর উন্নয়ন দর্শনের বাস্তবায়ন অঙ্গ-বাজেট কোন অনড়-স্থির প্রক্রিয়া নং, তা চলমান গতিশীল একটি প্রক্রিয়া। আর তাই রাষ্ট্রের উন্নয়ন দর্শনের নিরিখে বাজেটের চলমান গতিশীল প্রক্রিয়ার চরিত্র ও বৈশিষ্ট্যসহ বিবর্তিত লক্ষ্যটি অনুধারবন অপরিহার্য।
তিনি বলেন, আমাদের মাতৃভূমি বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১-এর মহান জনযুদ্ধ মুক্তিযুদ্ধে অর্জিত স্বাধীন দেশ। এদেশের জনগণ এবং একমাত্র জনগণই সার্বভৌম। আজ থেকে ৪৭ বছর আগে মহান মুক্তিযুদ্ধে অর্জিত স্বাধীন বাংলাদেশে আমাদের আকাঙ্খা ছিল; বৈষম্যহীন এক অর্থনীতি-সমাজ-রাষ্ট্র গঠন; অসম্প্রদায়িক মানস বিনির্মাণ। মহান মুক্তিযোদ্ধের চেতনা থেকে উৎসারিত এ দুটি প্রত্যাশা বিগত ৪৭ বছরে পূরণ হয়নি। যুক্তিযুদ্ধ পরবর্তী তিন-চার বছরে দেশ ও জাতি মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়য়নে উম্মুখ ছিলো। কিন্তু, ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে আমাদের মুক্তিযুদ্ধের ঐ দুই আকাঙ্খার ‘সোনার বাংলাদেশ’ গঠনের স্বপ্নকেই হত্যা করা হয়। এসবই ঐতিহাসিক সত্য।
তিনি আরো বলেন, যদি বঙ্গবন্ধু আজ বেঁচে থাকতেন, যদি প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়িত হতে পারতো, যদি ১৯৭২ এর চার মূলস্তম্ভভিত্তিক সংবিধান বাস্তব রূপ নিতো, এবং সেই সাথে যদি বঙ্গবন্ধুর দূরদর্শিতার অবিচ্ছেদ্য অনুষঙ্গ কৃষিসহ বিভিন্ন খাত-ক্ষেত্রে বাধতামূলক বহুমূখী সমবায় ব্যবস্থা চালু হতো তাহলে আজকের বাংলাদেশ আজকের মালয়েশিয়ার তুলনায় মোট দেশজ উৎপাদন ও মাথাপিছু উৎপাদনে অনেক বেশী এগিয়ে যেতো এবং সেই সাথে মানুষে-মানুষে বৈষম্যও হ্রাস পেতো।
পরে আলোচনা সভায় বাজেটের গুণগতমান বৃদ্ধি, সঠিক সময়ে বাজেট বাস্তবায়ন, ধনী-দরিদ্রের আয় বৈষম্য দূরীকরণ, শিক্ষা, স্বাস্থ্য ও মানবসম্পদ উন্নয়নে অধিকতর কর্মকৌশল এবং বরাদ্দ বৃদ্ধির পাশাপাশি সুশাসন প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

  রাঙ্গামাটি পৌর মার্কেটের অস্থায়ী স্থাপনার নিমার্ণ কাজ বন্ধ

  নানিয়ারচরে যৌথবাহিনীর অভিযানে ইউপিডিএফের কালেক্টর আটক

  মানবাধিকার কমিশনের সদস্য হলেন রাঙ্গামাটি জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান চিংকিউ রোয়াজা

  দেশের অন্যতম পর্যটন কেন্দ্র রাঙ্গামাটির সাজেক পাহাড়ে খোয়াল বুক রিসোর্টের যাত্রা শুরু

  ভোটার তালিকা হালনাগাদ যাতে স্বচ্ছ হয় তার জন্য দিক নিদের্শনা দিলেন নির্বাচন কমিশনার

  আজরা আতিকা আনানের অপহরণের ১২ দিনেও সন্ধ্যান না পাওয়া ও অপহৃতদের হুমকিতে পরিবারের সংবাদ সম্মেলন

  সকল দ্বিধা-দ্বন্দ্ব ভুলে বেগম জিয়ার মুক্তির আন্দোলনে নেতাকর্মীদের ঝাপিয়ে পরার আহবান

  একটা জাতিকে সুস্থভাবে গড়ে তুলতে হলে তার ভিত্তিটাকে মজবুত করে তুলতে হবে-সংসদ সদস্য দীপংকর তালুকদার

  কাপ্তাই থেকে সন্ত্রাস ও চাঁদাবাজ দুর করতে সেনাবাহিনী যে কোন ভূমিকা নিতে প্রস্তুত-তৌহিদ উজ্জামান

  রাঙ্গামাটিতে বিভিন্ন ক্লাবে জেলা প্রশাসনের অভিযানে ১২জনকে জরিমানা, সরঞ্জাম জব্দ

  রাঙ্গামাটিতে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত-৫

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে দাবি করে ওবায়দুল কাদের বলেছেন, সরকারের অনেক মন্ত্রী দুদকে হাজিরা দিচ্ছেন, আওয়ামী লীগের অনেক নেতাকর্মী জেলে আছেন। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?