বুধবার, ১৯ জুন ,২০১৯

Bangla Version
SHARE

রবিবার, ১৯ মে, ২০১৯, ০৯:৪৩:২১

মাতৃভাষা শিক্ষাদান সঠিকভাবে হচ্ছে কিনা তা মনিটরিং এ শিক্ষা কর্মকর্তাকে তদারকি করতে হবে-বৃষ কেতু চাকমা

মাতৃভাষা শিক্ষাদান সঠিকভাবে হচ্ছে কিনা তা মনিটরিং এ শিক্ষা কর্মকর্তাকে তদারকি করতে হবে-বৃষ কেতু চাকমা

রাঙ্গামাটিঃ-ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের মাতৃভাষার উপর শিক্ষাদানের জন্য জেলার যে সমস্ত বিদ্যালয় হতে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছিল সেসমস্ত বিদ্যালয়ে শিক্ষার্থীদের সঠিকভাবে মাতৃভাষার উপর শিক্ষা প্রদান করা হচ্ছে কিনা তা শিক্ষা কর্মকর্তাকে মনিটরিং করার নির্দেশ দিয়েছেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। তিনি বলেন, সরকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ ও শিক্ষিত জাতি গঠনের লক্ষ্যে এ মহৎ উদ্যোগ গ্রহণ করেছে। এ উদ্যোগকে সফল করতে আমাদের সকলকে আন্তরিকভাবে কাজ করে যেতে হবে। তিনি বলেন, যেসমস্ত বিদ্যালয়ের শিক্ষকরা মাতৃভাষার উপর প্রশিক্ষণ পায়নি তাদের শীঘ্রই প্রশিক্ষণ প্রদান করা হবে এবং এ ধারা অব্যাহত থাকবে।
রবিবার (১৯মে) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত মাসিক সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য এবং হস্তান্তরিত বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
সভায় সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার বলেন, মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি পাওয়ায় রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে পূর্বের তুলনায় বর্তমানে ডেলিভারী সংখ্যা বেড়েছে। প্রতি মাসে প্রায় ১২০জন গর্র্ভবতীকে ডেলিভারী করানো হচ্ছে। তিনি বলেন, গত মার্চ ও এপ্রিল মাসে ডেঙ্গু, ম্যালেরিয়া ও ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যাও কম ছিল। সচেতনতা বাড়ানোর লক্ষ্যে বিভিন্ন উপজেলাগুলোতে স্বাস্থ্য সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হচ্ছে।  এছাড়া জেনারেল হাসপাতাল ও কমিউনিটি ক্লিনিকে সকল স্বাস্থ্যসেবা কার্যক্রম অব্যাহত রয়েছে।
সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ রবিউল হোসেন বলেন, এ বছরও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে নিজ নিজ মাতৃভাষার বই বিতরণ করা হয়েছে। এছাড়া পড়ালেখার মান উন্নয়নে বিভিন্ন বিদ্যালয়ে ১০৯টি মাল্টিমিডিয়া ও সাউন্ড সিস্টেম প্রদান করা হয়েছে। তিনি বলেন, রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে গত ৬ মে থেকে আগামী ১০জুন পর্যন্ত বিদ্যালয়গুলো বন্ধ রয়েছে।
স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রতিনিধি বলেন, জেলার কাপ্তাই, বিলাইছড়ি, রাজস্থলী, কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৫০শয্যায় উন্নীতকরণের কাজ চলছে। বাকী উপজেলাগুলোও পর্যায়ক্রমে করা হবে। তিনি বলেন, রাজস্থলীতে পরিবার পরিকল্পনা অফিস কাম ষ্টোর নির্মাণ এবং কাপ্তাইয়ে আরটিসি মান উন্নীতকরণ কাজ চলছে। এছাড়া ২৬টি নতুন কমিউনিটি ক্লিনিকের নির্মাণ কাজ চলছে।  
যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক (অঃ দাঃ) মোঃ শহীদুল ইসলাম বলেন, আতœকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বেকার যুবদের ৬মাসব্যাপী যুব উন্নয়নে ৭টি ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। আগামী জুন মাসে নতুন প্রশিক্ষণার্থী ভর্তি করানো হবে।
সমাজসেবা বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ ওমর ফারুক বলেন, বয়স্ক, প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা, বিধবা ভাতা, ক্যান্সার, লিভার সিরোসিস, ষ্ট্রোকে প্যারালাইসিস রোগীদের নিয়মিত চিকিৎসা ভাতা প্রদান করা হচ্ছে।  
হর্টিকালচার সেন্টার আসামবস্তি, বালুখালী, বনরুপা, লংগদু, নানিয়ারচর ও কাপ্তাইয়ের উদ্দ্যান তত্ববিদরা জানান, আগামী বর্ষা মৌসুমকে সামনে রেখে নার্সারিতে টার্গেট অনুযায়ী বিভিন্ন প্রজাতির গাছের চারাকলম উৎপাদন, মজুদ ও বিক্রয় কার্যক্রম চলছে।
সভায় হস্তান্তরিত বিভাগের অন্যান্য কর্মকর্তাগণ তাদের বিভাগের স্ব স্ব কার্যক্রম উপস্থাপন করেন।

এই বিভাগের আরও খবর

  স্বাস্থ্য বিভাগের সংবাদ সম্মেলনঃ রাঙ্গামাটিতে ৭৯ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর হবে

  জুরাছড়িতে ভোটার তালিকা হালনাগাদ উপলক্ষে তথ্য সংগ্রহকারী-সুপাভাইজারদের দিনব্যাপী প্রশিক্ষণ

  পাহাড়ে উন্নয়নের আলো পৌছে দিতে সব রকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার-জ্ঞানেন্দু বিকাশ চাকমা

  পার্বত্যাঞ্চলে দক্ষ জনশক্তি গড়ার লক্ষ্যে সরকারের বিশেষ পরিকল্পনা রয়েছে-মোঃ আরিফ আহমদ

  বরকলের প্রতিবন্ধী স্বপ্না খীষার আড়াই বছরেও জুটেনি প্রতিবন্ধীর ভাতা

  রাঙ্গামাটির নানিয়ারচরে চাঁদাবাজীর অভিযোগে ইউপিডিএফ ৩কর্মী আটক

  রাঙ্গামাটিতে ট্রাক চালক কল্যাণ সমিতির মৃত্যুবরণকারী সদস্যের পরিবারদের মাঝে নগদ অর্থ প্রদান

  রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ডুবে পাহাড়ী যুবকের মৃত্যু

  আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটের সদস্য আমাকে নয়, করেছে রাঙ্গামাটিবাসীকে-দীপংকর তালকদার

  কাপ্তাইয়ে তুঁত চারা উৎপাদন বিষয়ে ৪ দিনের প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

  সংসদ সদস্য দীপংকর তালুকদার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটের সদস্য মনোনিত হওয়ায় স্বেচ্চাসেবক লীগের ফুলেল শুভেচ্ছা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ঈদের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তির জন্য সরকারের সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এটা সুশাসনের অভাবের ফল। আপনি কি তা মনে করেন?