বুধবার, ১৯ জুন ,২০১৯

Bangla Version
SHARE

রবিবার, ১৯ মে, ২০১৯, ১২:৪০:৪২

বাঙ্গালহালিয়া কুতুরিয়া পাড়া শিব মন্দিরটি অবকাঠামোর সমস্যায় জর্জরিত

বাঙ্গালহালিয়া কুতুরিয়া পাড়া শিব মন্দিরটি অবকাঠামোর সমস্যায় জর্জরিত

হারাধন কর্মকার, রাজস্থলীঃ-রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া কুতুরিয়া পাড়া শিব মন্দিরটি দীর্ঘ দিন ধরে অবকাঠামো সমস্যায় জর্জরিত। জানা যায়, ২০০১ সনে কয়েকটি পরিবারের অর্থায়নের শিব মন্দিরটি নির্মিত হয়। বর্তমানে মন্দিরটি আওতায় সমাজে ১০৫টি পরিবার রয়েছে। সমাজের অর্থায়নে নির্মিত শিব মন্দিরটি ছোট হওয়ায় প্রতিটি পূজা অনুষ্ঠানে পুজারিদের  বিভিন্ন ধরনের সমস্যায় ভুগতে হয়। ১০৫টি পরিবারের পূজার থালাগুলো নিয়ে পূজা দিতে মন্দিরে আসলে  মন্দিরটির ছোট হওয়ায় একটি থালার উপর আরেকটি পূজার থালা রেখে পূজার কাজ সম্পন্ন করতে হয়।
কুতুরিয়া পাড়া মন্দির ও সমাজ পরিচালনা কমিটির সভাপতি পলাশ সেন বলেন, মন্দিরটি স্থাপিত হওয়ায় পর থেকে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ থেকে কিছু অংশ বাউন্ডারি ওয়াল আর রাজস্থলী উপজেলা পরিষদ থেকে একটি টয়লেট ছাড়া মন্দিরটি অবকাঠামো উন্নয়ন বলতে কিছুই হয়নি। তাই প্রতিটি পূজা সময় অবকাঠামো সমস্যায় পাড়া বাসীর হিমশিম খেতে হচ্ছে। শুধু তাই উপজেলায় একটি মাত্র বাসন্তী পূজা এই মন্দিরটিতে উৎসব মুখর পরিবেশে উদযাপিত হয়। সেখানে শত শত লোকের সমাগম ঘটে। মন্দিরটির অবকাঠামো উন্নয়নের জন্য রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে আবেদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানান।
মন্দির ও সমাজ পরিচালনা কমিটির প্রধান উপদেষ্টা পুলক চৌধুরী বলেন, এক দিকে শিব মন্দিরটি ছোট অন্যদিকে বাসন্তী মায়ের পূজার মন্দিরটি জরাজীর্ণ। মাত্র সেমি পাকা তিন দিকে ওয়াল তুলে উপরে টিনের ছাউনি দিয়ে মন্দিরটি তোলা। একটু বৃষ্টি বা বাতাস এলেই মন্দিরটির চালের নিচে থাকা বড় দায়। শুধু তাই নয় দূর্গা মন্দিরটিতে প্রতি সপ্তাহের শুক্রবার সকালে গীতা স্কুলের ছাত্র ছাত্রীরা ঝুঁকিপূর্ন মন্দিরটিতে বসে গীতা পড়ছেন। গীতা স্কুলে কুতুরিয়া পাড়াসহ আশে পাশের এলাকার ৮০/৯০ জন ছাত্র ছাত্রীরা গীতা পড়তে আসেন।
বাঙ্গালহালিয়া ইউনিযয়ন পরিষদের চেয়ারম্যান ঞোমং মারমার সাথে এই বিষয়ে আলাপকালে তিনি বলেন, জেলা পরিষদের স্বল্প বরাদ্দ দিয়ে মন্দিরটি নির্মাণ করা সম্ভব হচ্ছে না। তবে কুতুরিয়া  ও ভীমাছড়া পাড়া মিলে একটি সমাজ। এই সমাজের মন্দিরটির অবকাঠামো উন্নয়ন বিশেষ প্রয়োজন বলে মনে করেন। রাজস্থলী উপজেলা পরিষদের চেয়ারম্যান উবাচ মারমার সাথে আলাপ কালে তিনি বলেন, মন্দিরটির অবকাঠামো উন্নয়ন আগামী অর্থবছরের বাজেটে বিষয়টি দেখবেন বলে জানান।

এই বিভাগের আরও খবর

  স্বাস্থ্য বিভাগের সংবাদ সম্মেলনঃ রাঙ্গামাটিতে ৭৯ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর হবে

  জুরাছড়িতে ভোটার তালিকা হালনাগাদ উপলক্ষে তথ্য সংগ্রহকারী-সুপাভাইজারদের দিনব্যাপী প্রশিক্ষণ

  পাহাড়ে উন্নয়নের আলো পৌছে দিতে সব রকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার-জ্ঞানেন্দু বিকাশ চাকমা

  পার্বত্যাঞ্চলে দক্ষ জনশক্তি গড়ার লক্ষ্যে সরকারের বিশেষ পরিকল্পনা রয়েছে-মোঃ আরিফ আহমদ

  বরকলের প্রতিবন্ধী স্বপ্না খীষার আড়াই বছরেও জুটেনি প্রতিবন্ধীর ভাতা

  রাঙ্গামাটির নানিয়ারচরে চাঁদাবাজীর অভিযোগে ইউপিডিএফ ৩কর্মী আটক

  রাঙ্গামাটিতে ট্রাক চালক কল্যাণ সমিতির মৃত্যুবরণকারী সদস্যের পরিবারদের মাঝে নগদ অর্থ প্রদান

  রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ডুবে পাহাড়ী যুবকের মৃত্যু

  আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটের সদস্য আমাকে নয়, করেছে রাঙ্গামাটিবাসীকে-দীপংকর তালকদার

  কাপ্তাইয়ে তুঁত চারা উৎপাদন বিষয়ে ৪ দিনের প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

  সংসদ সদস্য দীপংকর তালুকদার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটের সদস্য মনোনিত হওয়ায় স্বেচ্চাসেবক লীগের ফুলেল শুভেচ্ছা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ঈদের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তির জন্য সরকারের সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এটা সুশাসনের অভাবের ফল। আপনি কি তা মনে করেন?