বৃহস্পতিবার, ২০ জুন ,২০১৯

Bangla Version
SHARE

শনিবার, ১৮ মে, ২০১৯, ০৭:২৬:১২

বাঙ্গালহালিয়াতে বন্য হাতির আক্রমণে ১০লক্ষ টাকা কলা বাগান লন্ডভন্ড

বাঙ্গালহালিয়াতে বন্য হাতির আক্রমণে ১০লক্ষ টাকা কলা বাগান লন্ডভন্ড

হারাধন কর্মকার, রাজস্থলীঃ-রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলা বাঙ্গালহালিয়া ইউনিয়নের ৭নং ওয়ার্ডের কাকড়াছড়ি পাড়ায় গত এক সপ্তাহ ধরে একদল বন্য হাতির আক্রমণে প্রায় ১০ একর জায়গার কলা বাগানের ফলসহ হাজার হাজার কলা গাছ লন্ড ভন্ড করে এতে প্রায় ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতির শিকার হয়েছে পাড়ার কৃষকরা।
ক্ষতিগ্রস্ত পরিবার সাবেক মেম্বার ও বাঙ্গালহালিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি হ্লাথোয়াই মারমা গঞ্জ, পিতা-থোয়াইচামং মারমা, সাগ্যনু মারমা, পিতা- মুইসুইপ্রু মারমা, রেহ্লাপ্রু মারমা পিতা- মৃত রেগ্যসু মারমা, উথোয়াচিং মারমা, পিতা- মৃত রেগ্যা মারমা, মংচিংবোয়াং মারমা, পিতা-মৃত রেথোয়াই মারমা বলেন প্রতি বছর যে হারে বন্যা হাতির আক্রমণে জমির ধানসহ কলা বাগানের ক্ষতি করছে তা বছরে কাটিয়া উঠতে না উঠতেই এই বছর ও গত এক সপ্তাহ ধরে ৩৫/৪০টি বন্যা হাতির দল বেঁধে এসে সন্ধ্যা হতে রাত পর্যন্ত বাগানে হানা দিয়ে আমাদের প্রায় ১০ একর জমিতে রোপণ কৃত কলাসহ বাগান গুলো লন্ড ভন্ড করে ফেলেছে।
ক্ষতিগ্রস্ত পরিবার সাবেক ইউপি সদস্য হ্লাথোয়াই অং মারমা গঞ্জ বলেন, আমার চার একর জমিতে রোপণ করা কলা গাছ গুলো থেকে প্রতি সপ্তাহে ৫ থেকে ৬ হাজার টাকার কলা বাজারে বিক্রি করে পরিবারে সাংসারিক খরচ মেটাতে হয়। কিন্তু প্রতিবছর বন্য হাতির দলটি যে হারে আমাদের ক্ষতি করে চলছে তাতে করে সরকারি সহযোগিতা ছায়া এই ক্ষতি পুষিয়ে নেওয়া কোন পক্ষে সম্ভব না।
বাঙ্গালহালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ঞোমং মারমা ঘটনার সত্যতা স্বীকার করে বলেন প্রতিবছরই এমন সময়ে বন্যা হাতির দলটি বাঙ্গালহালিয়া এলাকার বিভিন্ন স্থানে হানা দিয়ে কৃষকদের উৎপাদিত ফসল গুলো নষ্ট করে লক্ষ লক্ষ টাকার লোকসান গুনতে হচ্ছে।তাই সরকারি সহযোগিতা ছাড়া এই ক্ষতি পুষিয়ে নেওয়া কোন পক্ষে সম্ভব নায় বলে তিনি বলেন। এ বিষয়ে কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ রুহুল আমিন এর সাথে আলাপকালে তিনি বলেন বিষয়টি সংশ্লিষ্ট ইউ পি চেয়ারম্যান আমাকে জানিয়েছেন ক্ষতিগ্রস্ত পরিবারের তালিকা গুলো রাজস্থলী উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় রেজুলেশন এর মাধ্যমে পাঠানোর জন্য বলা হয়েছে বলে জানান। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সরকারিভাবে সহায়তার আশ্বাস দেন তিনি।

এই বিভাগের আরও খবর

  দেশের উন্নয়নের স্বার্থে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করুন-সংসদ সদস্য দীপংকর তালুকদার

  ৬টি ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্বের পুরস্কার গ্রহন করলো কাপ্তাই নৌ বাহিনী স্কুল এন্ড কলেজ

  তামাকের বিষাক্ত গন্ধে ভয়াবহ রোগ দেখা দিচ্ছে-সুরেশ কুমার চাকমা

  রাঙ্গামাটির মানিকছড়িতে অজ্ঞাতনামা যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

  সচেতনা ও যক্ষ্মা নিরোধমূলক বিভিন্ন কার্যক্রম গ্রহনের কারণে যক্ষ্মা রোগ অনেকাংশে কমে এসেছে-ডা. শহীদ তালুকদার

  কাপ্তাইয়ে উন্নত রাষ্ট্র ও জাতি গঠন বিষয়ে জনগনকে অবহিত ও সম্পৃক্তকরণ বিষয়ক আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শন

  অস্ত্র ও নগদ অর্থসহ বাঘাইছড়িতে জেএসএস ( মূল) দলের এক চাদাঁবাজ আটক

  শিক্ষক ও অভিভাবকদের সু সম্পর্কের মাধ্যমে সৃষ্টি করতে হবে শিক্ষার গুনগত পরিবেশ-বিধান চাকমা

  স্বাস্থ্য বিভাগের সংবাদ সম্মেলনঃ রাঙ্গামাটিতে ৭৯ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর হবে

  জুরাছড়িতে ভোটার তালিকা হালনাগাদ উপলক্ষে তথ্য সংগ্রহকারী-সুপাভাইজারদের দিনব্যাপী প্রশিক্ষণ

  পাহাড়ে উন্নয়নের আলো পৌছে দিতে সব রকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার-জ্ঞানেন্দু বিকাশ চাকমা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ঈদের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তির জন্য সরকারের সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এটা সুশাসনের অভাবের ফল। আপনি কি তা মনে করেন?