মঙ্গলবার, ২১ মে ,২০১৯

Bangla Version
SHARE

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০১৯, ০৯:০৩:০১

তদন্ত কমিটির প্রতিবেদন দাখিলঃ বাঘাইছড়িতে আট খুনের হামলার জন্য জেএসএস প্রার্থীকে দায়ী

তদন্ত কমিটির প্রতিবেদন দাখিলঃ বাঘাইছড়িতে আট খুনের হামলার জন্য জেএসএস প্রার্থীকে দায়ী

ডেস্ক রিপোর্টঃ-ভোট বর্জনকারী দোয়াত-কলম প্রতীকের সশস্ত্র দুর্বৃত্তরা রাঙ্গামাটির বাঘাইছড়িতে ভোটকেন্দ্রের গাড়িতে এলোপাথাড়ি গুলি করেছিল। নির্বাচন নিয়েই এই হামলার ঘটনা ঘটেছে। সাত সদস্যের তদন্ত কমিটির প্রতিবেদনে হামলার কারণ এবং হামলাকারীদের বিষয়টি উঠে এসেছে।
গত ১৮মার্চ বাঘাইছড়ি উপজেলা পরিষদের নির্বাচন শেষে সন্ধ্যায় তিনটি কেন্দ্রের সরঞ্জাম নিয়ে বাঘাইছড়ি সদরে ফেরার সময় ৯ কিলো নামক স্থানে হামলার ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলে সাতজন ও পরে চিকিৎসাধীন অবস্থায় আরো একজন মারা যায়। আহত হন অন্তত ২৫ জন।
এ ঘটনার পর স্থানীয় সরকার বিভাগের পরিচালক অতিরিক্ত সচিব দীপক চক্রবর্তীকে প্রধান করে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি গত বৃহস্পতিবার চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান এর কাছে তদন্ত প্রতিবেদন জমা দেয়। এই প্রতিবেদন নিয়ে গতকাল একটি বৈঠক হওয়ার কথা ছিল। এরপর তা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর কথা।
বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান গণমাধ্যমকে বলেন, তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। প্রতিবেদনে অনেক বিষয় উল্লেখ করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ সিদ্ধান্ত নেবে।
সূত্র জানায়, তদন্ত প্রতিবেদনে ঘটনার সাতটি কারণ উল্লেখ করা হয়। এর মধ্যে বেশির ভাগ নির্বাচন সংশ্লিষ্ট। হামলার জন্য নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী জনসংহতি সমিতির (জেএসএস)বড় ঋষি চাকমার সশস্ত্র দুর্বৃত্তদের দায়ী করা হয়েছে। ১৮ মার্চ ভোটগ্রহণ শুরু হওয়ার পর পর অনিয়মের অভিযোগ এনে বড় ঋষি চাকমা নির্বাচন বর্জনের ঘোষণা দেন। তার প্রতীক ছিলো দোয়াত কলম।
কমিটির প্রধান দীপক চক্রবর্তী গণমাধ্যমকে বলেন, তদন্ত প্রতিবেদন গোপনীয় বিষয়। তবে নির্বাচন বর্জনকারী দোয়াত-কলম প্রতীকে দুর্বৃত্তরা এই হামলার ঘটনা ঘটাতে পারে, এমনটি উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে হামলার সম্ভাব্য কারণ এর মধ্যে কেন্দ্রের গাড়িতে অন্য প্রার্থী জেএসএস (এমএন লারমার) সুদর্শন চাকমার এজেন্ট ও কর্মী থাকার বিষয়টিও উল্লেখ করা হয়েছে। কারণ তাদের কারণে গাড়িগুলোতে হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে বলে উল্লেখ করা হয়। মূলত নির্বাচনী বিরোধই এই হামলার অন্যতম কারণ বলে কমিটি মনে করছে।
বাঘাইছড়িতে সুদর্শন চাকমা ঘোড়া প্রতীক নিয়ে চেয়ারম্যান পদে জয়ী হন। তাকে আওয়ামী লীগ সমর্থন দিয়েছিল। ভোটগ্রহণ শেষে কেন্দ্র থেকে ফেরার সময় ঘোড়া প্রতীক এর কর্মী কেন্দ্রের গাড়িতে ছিলেন বলে অভিযোগ। মন্টু চাকমা নামের এক কর্মী গুলিতে মারা যায়। স্ট্রং চাকমা নামের অপর একজন আহত হন।
এছাড়া বাঘাইহাট থেকে তিনটি কেন্দ্রের গাড়ি রওনা দেওয়ার সময় আরেকটি চাঁদের গাড়ীতে ঘোড়া প্রতীক এর লোকজন ছিল বলেও প্রত্যক্ষদর্শীরা তদন্ত কমিটিকে জানিয়েছেন। মাঝপথে ওই গাড়ি দীঘিনালার দিকে চলে যায়।
তদন্ত কমিটির সদস্যসচিব রাঙ্গামাটির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনজুরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, হামলার কয়েকটি কারণ উল্লেখ করা হয়। এরমধ্যে ভোট বর্জন ও কেন্দ্রের গাড়িতে ঘোরা প্রতীকের এজেন্ট থাকা অন্যতম। তদন্ত কমিটির প্রতিবেদনের বিষয়ে জেএসএস প্রার্থী চাকমার বক্তব্য জানতে ফোন করা হলে তা বন্ধ পাওয়া যায়।
তদন্ত প্রতিবেদনে বেশ কিছু সুপারিশ করা হয়েছে। এর মধ্যে পাহাড়ের সঙ্গে ভারতের সীমান্তে কাঁটাতারের বেড়া দিয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার, ৩ পাহাড়ে একসাথে যৌথবাহিনীর অভিযান পরিচালনা, দৃষ্টান্তমূলক শাস্তি ও ক্ষতিপূরণের উল্লেখযোগ্য। হতাহত ব্যক্তিদের ক্ষতিপূরণের পাশাপাশি তিনটি চাঁদের গাড়ির চালকেরা গুলি করার কারণে সাহসিকতা দেখিয়ে গাড়ি চালিয়ে চলে আসার বিষয়টিকেও গুরুত্ব দিয়েছে কমিটি। যদিও ওভাবে না আসত, তাহলে আরো বেশি প্রাণহানির আশঙ্কা ছিল।এ কারণে চালকদেরও পুরস্কৃত করার সুপারিশ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

  রাজস্থলীতে যুবলীগ নেতাকে হত্যাঃ প্রতিবাদে রাঙ্গামাটি জেলা যুবলীগের প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ

  পার্বত্য এলাকার মানুষ শ্বাসরুদ্ধকর ও নিরাপত্তাহীনতার মধ্যদিয়ে বসবাস করতে হচ্ছে-উষাতন তালুকাদার

  নানিয়ারচরে সরকারের উন্নয়নের ধারা ও শান্তি-শৃঙ্খলা রক্ষায় আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক রয়েছে-কাইয়ুুম হোসেন, পিএসসি

  পানির অভাবে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ৪টি জেনারেটরে উৎপাদন বন্ধ

  লামার হায়দারনাশী উচ্চ বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে অনিয়ম অভিযোগ

  রাজস্থলীতে সন্ত্রাসীদের গুলিতে ওয়ার্ড যুবলীগের সভাপতি ক্যহ্লাচিং মারমা নিহত

  মাতৃভাষা শিক্ষাদান সঠিকভাবে হচ্ছে কিনা তা মনিটরিং এ শিক্ষা কর্মকর্তাকে তদারকি করতে হবে-বৃষ কেতু চাকমা

  বঙ্গবন্ধু কন্যা সুযোগ দিয়ে ছিল বলেই পার্বত্য মানুষের সেবা করতে পেরেছি-ফিরোজা বেগম চিনু

  লংগদুতে অগ্নিনির্বাপক সরঞ্জাম সরবরাহ দিলেন জোন কমান্ডার

  বান্দরবানে পরিত্যক্ত শেল বিস্ফোরণে নিহত সেনা সদস্যের রাঙ্গামাটিতে রাষ্ট্রীয় মর্যাদায় দাহক্রিয়া সম্পন্ন

  বাঙ্গালহালিয়া কুতুরিয়া পাড়া শিব মন্দিরটি অবকাঠামোর সমস্যায় জর্জরিত

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ভোটের পর থেকে সংসদে না যাওয়ার ঘোষণা দিয়ে আসা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের নির্বাচিতদের শপথ নেওয়ায় সম্মতি দিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সঠিক কাজটিই করেছেন। আপনি কি তার সঙ্গে একমত?