সোমবার, ২৩ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১২ মার্চ, ২০১৯, ০১:২১:৫৮

শিশুদের মতামতগুলো গুরুত্বের সাথে আমলে নিয়ে আমাদের নিরসন করতে হবে-এ কে এম মামুনুর রশিদ

শিশুদের মতামতগুলো গুরুত্বের সাথে আমলে নিয়ে আমাদের নিরসন করতে হবে-এ কে এম মামুনুর রশিদ

রাঙ্গামাটিঃ-সব ক্ষেত্রেই শিশুদের মতামতকে প্রাধান্য দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ। এতে করে শিশুদের দক্ষতা, আত্মবিশ্বাস ও আত্মমর্যাদা বৃদ্ধিতে সহায়ক ভুমিকা রাখে। তাই তাদের মতামতগুলো গুরুত্বের সাথে আমলে নিয়ে আমাদের নিরসন করতে হবে।
মঙ্গলবার (১২মার্চ) সকালে ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স (এনসিটিএফ)’র আয়োজনে রাঙ্গামাটি জেলা ক্রীড়া সংস্থার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত শিশু অধিকার বাস্তবায়ন সম্পর্কিত জবাবদিহীতা বিষয়ক অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এসব কথা বলেন।
স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রীন হিল ও প্লান ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় অনুষ্ঠিত অধিবেশনে সভাপতিত্ব করেন এনসিটিএফ কাটাছড়ি শাখার সভাপতি সুপ্রিয় চাকমা। অনুষ্ঠানে বক্তব্য দেন সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার, বেসরকারী উন্নয়ন সংস্থা হিমাওয়ান্তির নির্বাহী পরিচালক টুকু তালুকদার, গ্রীন হিলের কর্মকর্তা লাল চুয়াক লিয়ানা পাংখোয়া, উন্নয়ন সংস্থা প্রগ্রোসিভ এর নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা, রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনতোষ মল্লিক, শাইনিং হিলের নির্বাহী পরিচালক মোঃ আলী’সহ স্থানীয় জনপ্রতিনিধিগন। অধিবেশনে স্বাগত বক্তব্য দেন    এনসিটিএফ এর জেলা কমিটির সভাপতি শিপা আক্তার।
অনুষ্ঠানে ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স (এনসিটিএফ)’র জেলা ও কাটাছড়ি কমিটির শিশু প্রতিনিধিরা তাদের এলাকার স্বাস্থ্য, সুরক্ষা, বিনোদন, খেলাধুলা, শিক্ষা বিষয়ক, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপর শারীরিক ও মানসিক শাস্তি, বয়ঃসন্ধিকালের সমস্যা, বাল্য বিবাহ ও বিশুদ্ধ পানি সমস্যা সংক্রান্ত নানা বিষয়ে সমস্যা কথা তুলে ধরেন।
অধিবেশনে আগত অতিথিগন শিশুদের সুচিন্তিত সুপারিশের প্রশংসা করেন এবং সেগুলো বিবেচনার আশ্বাস দেন। প্রধান অতিথি জেলা প্রশাসক তাৎক্ষনিক কাটাছড়ি বিদ্যালয়ে ক্রীড়া সরঞ্জাম প্রদানের ঘোষনা দেন এবং ছাত্রীদের জন্য আলাদা টয়লেট স্থাপন ও পানির সমস্যা নিরসনের প্রতিশ্রুতি প্রদান করেন।  
বাংলাদেশসহ সারা বিশ্বের নানা উদাহরণ নিয়ে বলা যায়, শিশুদের অংশগ্রহণের ফলে আইন, নীতিমালা ও সেবাদান কার্যক্রমগুলোর মানোন্নয়ন করা সম্ভব হয়।

এই বিভাগের আরও খবর

  বর্তমান সরকার শিক্ষার মানোন্নয়নের কারণে সকল সম্প্রদায়ের শিক্ষার্থীরা সুযোগ পাচ্ছে-সংসদ সদস্য দীপংকর তালুকদার

  রাঙ্গামাটি পৌর মার্কেটের অস্থায়ী স্থাপনার নিমার্ণ কাজ বন্ধ

  নানিয়ারচরে যৌথবাহিনীর অভিযানে ইউপিডিএফের কালেক্টর আটক

  মানবাধিকার কমিশনের সদস্য হলেন রাঙ্গামাটি জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান চিংকিউ রোয়াজা

  দেশের অন্যতম পর্যটন কেন্দ্র রাঙ্গামাটির সাজেক পাহাড়ে খোয়াল বুক রিসোর্টের যাত্রা শুরু

  ভোটার তালিকা হালনাগাদ যাতে স্বচ্ছ হয় তার জন্য দিক নিদের্শনা দিলেন নির্বাচন কমিশনার

  আজরা আতিকা আনানের অপহরণের ১২ দিনেও সন্ধ্যান না পাওয়া ও অপহৃতদের হুমকিতে পরিবারের সংবাদ সম্মেলন

  সকল দ্বিধা-দ্বন্দ্ব ভুলে বেগম জিয়ার মুক্তির আন্দোলনে নেতাকর্মীদের ঝাপিয়ে পরার আহবান

  একটা জাতিকে সুস্থভাবে গড়ে তুলতে হলে তার ভিত্তিটাকে মজবুত করে তুলতে হবে-সংসদ সদস্য দীপংকর তালুকদার

  কাপ্তাই থেকে সন্ত্রাস ও চাঁদাবাজ দুর করতে সেনাবাহিনী যে কোন ভূমিকা নিতে প্রস্তুত-তৌহিদ উজ্জামান

  রাঙ্গামাটিতে বিভিন্ন ক্লাবে জেলা প্রশাসনের অভিযানে ১২জনকে জরিমানা, সরঞ্জাম জব্দ

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের দুর্নীতিবাজদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে দাবি করে ওবায়দুল কাদের বলেছেন, সরকারের অনেক মন্ত্রী দুদকে হাজিরা দিচ্ছেন, আওয়ামী লীগের অনেক নেতাকর্মী জেলে আছেন। তার এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?