শুক্রবার, ২৩ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৯, ০৪:১২:৩১

বরকলে স্কুল শিক্ষার্থীর দক্ষতার ছোঁয়া

বরকলে স্কুল শিক্ষার্থীর দক্ষতার ছোঁয়া

নিরব চাকমা, বরকলঃ-ইচ্ছা থাকলে উপায় হয়। ইচ্ছায় সবকিছু পারে বলে মন্তব্য করেছেন স্কুল শিক্ষার্থী দেব রানী চাকমা। দেব রানী চাকমার বাড়ি হলো বরকল উপজেলার ৪নং ভূষণছড়া ইউনিয়নের রদংহাবা নামক একটি ছোট্ট গ্রামে। ঐ গ্রামটি যেমনি দূর্গম তেমনি পশ্চাৎপদও বটে। অার সেই দূর্গম এলাকার প্রতিভাবান নারী হলেন দেব রানী চাকমা।
বর্তমানে সে বরকল মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান বিভাগের নবম শ্রেণীর ছাত্রী। বয়স চৌদ্দ। তার ক্লাস রোল ৩ (তিন)। তার পিতার নাম মেয়ে ধন চাকমা, মাতা সীতা চাকমা। কৃষি কাজ হচ্ছে মেয়ে ধনের একমাত্র উৎস। তার সামান্য রোজগারে বাঁচা মরা করে জীবন সংসার  চলে। তাদের পরিবারের সদস্য সংখ্যা ছয় জন।তার মধ্যে মেয়ে সন্তান হলো চার জন। চার  মেয়ের মধ্যে দেব রানী চাকমা তিন নম্বরে।
খোঁজ নিয়ে জানা যায়, বরকলের চাইল্যাতলী এলাকায় দুই বোনে বাসা ভাড়া করে থাকেন। দেব রানী চাকমা লেখাপড়ায় যেমনি ভালো তেমনি সৃজনশীলতার দক্ষতাও রয়েছে। গত ২০১৬ সালে সে ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি হয়ছে। সে লেখাপড়ার পাশাপাশি পরিধেয় বস্ত্রের কারুকার্য করেন।
হাতে কলমে কাগজের উপর বিভিন্ন ধরনের নকশার মধ্যে পরিধেয় বস্ত্রের ছবি অাঁকেন। বলতে গেলে একরকম ডিজাইনার। তার অাঁকা ডিজাইনের ছবি দেখে তাঁর সহপাঠিরা ছয় সাতটি  পরিধেয় বস্ত্র সেলাই করেছে বলে জানান দেব রানী চাকমা।
দেব রানী চাকমাকে কখন কোথায় এবং কিভাবে এই হাতের কাজটি শিখেছে প্রশ্ন করা হলে জবাবে তিনি বলেন, ৬ষ্ঠ শ্রেণী থেকে অামার এই ডিজাইনের কাজটা শিখা হয় এবং ছবি অাঁকা অামার খুব পছন্দ। তাই শখ করে ছবি অাঁকতে অাঁকতে ডিজাইনের কাজটি শিখে ফেলি।
এই কাজে অাগ্রহ এবং অনুভূতি কেমন প্রশ্ন করা হলে জবাবে তিনি বলেন, অামার অাগ্রহ অনেক। ডিজাইনের কাজটি কারো কাছ থেকে শেখা হয়নি। অামার প্রতিভা অামাকে অাগ্রহী করে তুলছে। অামার ডিজাইন করা অাঁকা ছবি দেখে কোন সহপাঠি বা বড় জন কেউ যদি বলে বাহ্ ছবির ডিজাইনটা খুব সুন্দর হয়েছে তখন অামার মনে অারো দ্বিগুণ অাগ্রহ বেড়ে যায়।
তিনি অারো বলেন, অামার স্বপ্ন হলো ভবিষ্যতে বড় নার্স হওয়া। পাশাপাশি তার সৃজনশীল দক্ষতায় কারোর সহযোগিতা পেলে অনেক দূর এগিয়ে যাবেন বলে তিনি অাশাবাদ ব্যক্ত করেন।

এই বিভাগের আরও খবর

  ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে রাঙ্গামাটি জেলা পুলিশের নিরাপত্তা বিষয়ক মতবিনিময় সভা

  কেপিএমে গ্যাসের পূর্ণ সংযোগ দিয়ে কাগজ উৎপাদন সচল করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

  উন্নয়নের সুফল তৃণমূল পর্যায়ে পৌছে দিতে নিরাপত্তার প্রয়োজন-জোনায়েত কাউসার

  ৭২ ঘন্টায় রাঙ্গামাটিতে কোন ডেঙ্গু রোগী পাওয়া যায়নি

  পার্বত্য চট্টগ্রামকে নিয়ে দেশ ও দেশের বাইরে গভীর ষড়যন্ত্র চলছে-সংসদ সদস্য দীপংকর তালুকদার

  বাঘাইছড়িতে যৌথ বাহিনীর বিশেষ অভিযানে দুই নেতার হত্যা মামলার আসামি আটক

  পর্যটকদের পদচারণায় মুখর রাঙ্গামাটি ঘাগড়া কলা বাগানে অবস্থিত ঘাগড়া ঝর্ণা

  বাঘাইছড়িতে জেএসএস দুই নেতা হত্যার সাথে জড়িত সন্দেহভাজন একজন আটক

  রাজস্থলীতে সেনা সদস্য নিহতের ঘটনায় রাজস্থলী-চন্দ্রঘোনা-বান্দরবান সড়কে যৌথবাহিনীর বিশেষ অভিযান, টহল জোড়দার

  রাজস্থলীতে সেনা টহল দলের উপর সন্ত্রাসীদের গুলিবর্ষণঃ স্থল মাইন বিষ্ফোরণ ও গুলিবিদ্ধ হয়ে ৪ সেনা সদস্য আহত

  তিন পার্বত্য জেলা পরিষদকে শক্তিশালী করতে জনবল বৃদ্ধিসহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে-সচিব

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?