শুক্রবার, ২৩ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৮ জানুয়ারী, ২০১৯, ০৮:৩২:০৬

পার্বত্য চট্টগ্রাম থেকে সংরক্ষিত এমপি হতে আওয়ামীলীগের মনোনয়ন নিলেন ৯ মহিলা নেত্রী

পার্বত্য চট্টগ্রাম থেকে সংরক্ষিত এমপি হতে আওয়ামীলীগের মনোনয়ন নিলেন ৯ মহিলা নেত্রী

রাঙ্গামাটিঃ-নির্বাচন কমিশন আগামী ১৭ ফেব্রুয়ারী জাতীয় সংসদের ৫০ সংরক্ষিত মহিলা আসনে নির্বাচেনের জন্য তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছে। মঙ্গলবার থেকে আওয়ামীলীগ সংরক্ষিত আসনের জন্য দলীয় মনোনয়ন বিক্রি শুরু করেছে। ১৮ জানুয়ারি মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ। ইতোমধ্যে পার্বত্য চট্টগ্রামের ৯ নারী নেত্রী সংরক্ষিত আসন থেকে এমপি হতে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন কিনেছেন। তাদের মধ্যে খাগড়াছড়ির ৫ জন এবং রাঙ্গামাটির ৪ জন।
যারা মনোনয়ন কিনেছেন এবং জমা দিয়েছেন তারা ইতোমধ্যেই এ আসনগুলোতে দলীয় মনোনয়ন পাওয়ার জন্য জোর তদ্বির, লবিং চালিয়ে যাচ্ছেন। সারাদেশের মতো পার্বত্য চট্টগ্রামেও আওয়ামীলীগের মহিলা নেত্রীরা সংরক্ষিত মহিলা আসনে প্রার্থী হওয়ার জন্য লবিং শুরু করেছে।
রাঙ্গামাটি দলীয় মনোনয়ন নিয়েছেন ৪ নেত্রীঃ
মহিলা সংরক্ষিত আসনের লড়াইয়ে নেমেছেন রাঙ্গামাটির চার নারী নেত্রী। বৃহস্পতিবার (১৭জানুয়ারী) এসব প্রার্থীদের সাথে কথা বলে এ তথ্য জানা গেছে।
রাঙ্গামাটি থেকে যেসব নারীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের মধ্যে বর্তমান মহিলা সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙ্গামাটি জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোহিতা দেওয়ান, জেলা আওয়ামী মহিলা যুবলীগের সভাপতি ও সাবেক শিক্ষিকা রোকেয়া আক্তার, দলটির সাধারণ সম্পাদিকা লেখিকা চাকমা।
ফিরোজা বেগম চিনু বর্তমানে জেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রীর দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি বর্তমান জেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদিকার দায়িত্ব পালন করছেন।
খুব অল্প বয়স থেকে বঙ্গবন্ধু আদর্শকে ভালবেসে ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। সেই আওয়ামীলীগের রাজনীতির সাথে তার পথচলা। ১৯৮১ সাল থেকে ছাত্রলীগের রাজনীতির সাথে তার পথ চলা শুরু। তিন যুগের অধিক সময় আওয়ামীলীগের সাথে কাটিয়েছেন। বর্তমানে তিনি আবারো প্রার্থী হয়েছেন মহিলা সংরক্ষিত আসনে এমপি হতে। এজন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।
মহিলা সংরক্ষিত আসনে এমপি হতে চান রাঙ্গামাটির মেয়ে মোহিতা দেওয়ান। এজন্য তিনিও মনোনয়ন পেতে ফরম তুলেছেন এমপি হওয়ার আশায়। বর্তমানে জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন মোহিতা দেওয়ান।
মহিলা সংরক্ষিত আসনে এমপি হতে চান রাঙ্গামাটির অবসর প্রাপ্ত সহকারী শিক্ষিকা রোকেয়া আক্তার। এজন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। আওয়ামীলীগের রাজনীতির সাথে জড়ানোর আগে তিনি দীর্ঘ ৩৫ বছর ধরে প্রাথমিক সহকারী শিক্ষিকার দায়িত্ব পালন করেছেন। রোকেয়ো আক্তার বীর মুক্তিযোদ্ধা প্রয়াত আব্দুর রব ফরাজীর স্ত্রী। বীর মুক্তিযোদ্ধা আব্দুর রব ফরাজী রাঙ্গামাটির তৎকালীন স্থানীয় সরকার পরিষদের সদস্য নির্বাচিত হন।
মহিলা সংরক্ষিত আসনে এমপি হতে চান রাঙ্গামাটির মেয়ে লেখিকা চাকমা। এজন্য তিনি মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। বর্তমানে তিনি জেলা মহিলা যুবলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।
খাগড়াছড়ি থেকে মনোনয়নপত্র কিনলেন পাঁচ নারীঃ
পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবন নিয়ে মহিলা সংরক্ষিত আসনে খাগড়াছড়ি থেকে পাঁচ মনোনয়ন প্রত্যাশী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।
মনোনয়নপত্র সংগ্রহকারীরা হচ্ছেন, খাগড়াছড়ি জেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী ক্রইসাউ চৌধুরী, কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগের সদস্য ও খাগড়াছড়ি জেলা মহিলালীগের সাধারণ সম্পাদিকা শাহিনা আক্তার, কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগের সদস্য বাসন্তি চাকমা, খাগড়াছড়ি জেলা মহিলা আওয়ামীলীগের সহ-সভাপতি নিগার সুলতানা, খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা শতরূপা চাকমা।
মনোনয়ন প্রত্যাশী বাসন্তি চাকমা নিজের মনোনয়নপত্র সংগ্রহ করার কথা নিশ্চিত করে নিজের মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে বলেন, বিগত দিনে খাগড়াছড়িকে নারী আসন থেকে বঞ্চিত করা হয়েছে। এ কারণে খাগড়াছড়ির নারীরা অনেক পিছিয়ে রয়েছে। সংরক্ষিত নির্বাচিত হলে পাহাড়ে নারী শিক্ষায়নে বিশেষ ভূমিকা পালনের পাশাপাশি অবহেলিত ও বঞ্চিত নারীদের কর্মসংস্থানে উদ্যোগ নিবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
অপর মনোনয়ন প্রত্যাশী শাহিনা আক্তার বলেন, আমি মনোনয়ন পেলে খাগড়াছড়িতে শিক্ষা-কর্মসংস্থান সৃষ্টি, সামাজিক অধিকার, নেতৃত্বের যোগ্যতা সৃষ্টিসহ সকল জনগোষ্ঠী ও বিভিন্ন সম্প্রদায়ের নারীদের সমান সুযোগ সৃষ্টি এবং সহাবস্থান নিশ্চিতের কাজ করে যাবো।

এই বিভাগের আরও খবর

  ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে রাঙ্গামাটি জেলা পুলিশের নিরাপত্তা বিষয়ক মতবিনিময় সভা

  কেপিএমে গ্যাসের পূর্ণ সংযোগ দিয়ে কাগজ উৎপাদন সচল করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

  উন্নয়নের সুফল তৃণমূল পর্যায়ে পৌছে দিতে নিরাপত্তার প্রয়োজন-জোনায়েত কাউসার

  ৭২ ঘন্টায় রাঙ্গামাটিতে কোন ডেঙ্গু রোগী পাওয়া যায়নি

  পার্বত্য চট্টগ্রামকে নিয়ে দেশ ও দেশের বাইরে গভীর ষড়যন্ত্র চলছে-সংসদ সদস্য দীপংকর তালুকদার

  বাঘাইছড়িতে যৌথ বাহিনীর বিশেষ অভিযানে দুই নেতার হত্যা মামলার আসামি আটক

  পর্যটকদের পদচারণায় মুখর রাঙ্গামাটি ঘাগড়া কলা বাগানে অবস্থিত ঘাগড়া ঝর্ণা

  বাঘাইছড়িতে জেএসএস দুই নেতা হত্যার সাথে জড়িত সন্দেহভাজন একজন আটক

  রাজস্থলীতে সেনা সদস্য নিহতের ঘটনায় রাজস্থলী-চন্দ্রঘোনা-বান্দরবান সড়কে যৌথবাহিনীর বিশেষ অভিযান, টহল জোড়দার

  রাজস্থলীতে সেনা টহল দলের উপর সন্ত্রাসীদের গুলিবর্ষণঃ স্থল মাইন বিষ্ফোরণ ও গুলিবিদ্ধ হয়ে ৪ সেনা সদস্য আহত

  তিন পার্বত্য জেলা পরিষদকে শক্তিশালী করতে জনবল বৃদ্ধিসহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে-সচিব

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে আইইডিসিআরের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলছেন, মৃত্যুর ঘটনাগুলো ‘রিভিউ’ করার কোনো প্রয়োজন নেই, চিকিৎসকদের কথাই যথেষ্ট। আপনি কি তাকে সমর্থন করেন?