বুধবার, ২৩ জানুয়ারী ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮, ০৬:৪৭:৩২

বরকল স্বাস্থ্য কমপ্লেক্সে ১০দিন ধরে ডাক্তার নেই, চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে রোগীদের

বরকল স্বাস্থ্য কমপ্লেক্সে ১০দিন ধরে ডাক্তার নেই, চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে রোগীদের

পুলিন বিহারী চাকমা, বরকলঃ-রাঙ্গামাটির বরকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ দিন ধরে কোন ডাক্তার নেই। রোগীদের চিকিৎসা সেবা নিতে হচ্ছে নার্স ওর্য়াডবয় ও নৈশ প্রহরীদের কাছ থেকে। ফলে চরম দূর্ভোগে পড়েছেন রোগীও চিকিৎসা নিতে আসা সাধারণ মানুষরা। স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার না থাকার বিষয়টি জানার পরে ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন পদক্ষেপ নেয়নি বলে ভুক্তভোগী রোগীদের অভিযোগ।
জানা যায়, বরকল উপজেলার একমাত্র স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তারের পদ রয়েছে ১৪টি। তার মধ্যে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মংক্যছিং সাগর আরএমও ডাঃ শিব্বির আহমেদ ডেন্টাল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম মেডিকেল অফিসার ডাঃ দীপংকর তংচঙ্গ্যা ও ডাঃ পম্পী চাকমাকে কাগজে কলমে কর্মস্থলে কর্মরত দেখানো হয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মংক্যছিং সাগর মাসের প্রায় সময় অফিসের কাজে ও প্রশিক্ষণে বাইরে থাকেন। এরপরে মেডিকেল অফিসার ডাঃ দীপংকর তংচঙ্গ্যা রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে আর ডাঃ পম্পী চাকমা মেডিকেল কলেজ হাসপাতালে ডিপুটেশনে রয়েছেন। ডাঃ শিব্বির আহমেদ (আরএমও) ডেন্টাল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম দু জনে পালাক্রমে কর্মস্থলে দায়িত্ব পালন করার কথা থাকলেও তারা গত ৬ ডিসেম্বর থেকে আজ সোমবার এ রির্পোট লেখা পর্যন্ত কর্মস্থলে অনুপস্থিত।
স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার না থাকায় প্রায় রোগীদের রাঙ্গামাটি জেনারেল হাসাপাতালে প্রেরন করা হচ্ছে। আবার যেসব রোগী জেলা সদরে আসতে চান না তাদের কে বাধ্য হয়ে নার্স ওর্য়াডবয় ও নৈশ প্রহরীদের কাছ থেকে চিকিৎসা সেবা নিতে হচ্ছে। ফলে রোগী ও তাদের আত্মীয় স্বজনদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে বলে ভুত্তভোগীদেও অভিযোগ। এ ছাড়াও ১০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সে লেবার রুম থাকলেও কোন গাইনী বিশেষজ্ঞ নেই। গাইনী বিশেষজ্ঞ না থাকায় প্রসুতি মায়েদের জীবনের ঝুঁকি নিয়ে সন্তান প্রসব করাতে হয়। গাইনী বিশেষজ্ঞ থাকলে ডেলিভারী রোগীর সংখ্যা যেমনি বাড়বে তেমনি মাতৃ মৃত্যুর হার ও কমে আসবে বলে এলাকার মানুষ মনে করে।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মংক্যছিং সাগর জানান, স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তারের মধ্যে ৩জন বদলী। ২জন জেলা সদরে ডিপুটেশনে নেয়ার কারনে ডাক্তারের সংকট দেখা দিয়েছে। ডাক্তার সংকটের ব্যাপারে জেলা সিভিল সার্জনকে জানানো হয়েছে।
বরকল স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার সংকটের বিষয়টি মুঠোফোনে জানতে চাইলে জেলা সিভিল সার্জন ডাঃ সহিদ তালুকদার জানান, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সাথে আলোচনা করে সমাধানের চেষ্টা করা হবে।

এই বিভাগের আরও খবর

  ফিরোজা বেগম চিনুকে আবারো সংসদ সদস্য হিসাবে দেখতে চায় পাহাড়ের নারীরা

  পরিষদ চেয়ারম্যানের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাই কমিশনারের সৌজন্য সাক্ষাৎ

  সমাজ ও দেশের উন্নয়ন করতে হলে আদর্শিক ও নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে-এ কে এম মামুনুর রশিদ

  কাপ্তাইয়ের কেপিএমে ৩ মাসের বকেয়া বেতনের দাবিতে এমডির অফিস ঘেরাও

  রাঙ্গামাটির আসামবস্তি থেকে জেএসএসের চাঁদা কালেক্টর অস্ত্রসহ আটক

  শেখ হাসিনা সুস্থতা কামনায় রাঙ্গামাটি রাজবন বিহারে ধর্মানুষ্ঠান করলেন এক বৃদ্ধা ও তার পরিবার

  কে হচ্ছেন এবার পাহাড়ের সংরক্ষিত নারী নেত্রী! চিনু-শান্তনা নাকি অন্য কেউ ?

  জীবনের ফ্রি ব্লাড গ্রুপিং কর্মসূচি খুবই মহতী উদ্যোগ ও সত্যি প্রশংসনীয়-এ কে এম মামুনুর রশিদ

  বরকলের দূর্গম গ্রামের মানুষের স্বেচ্ছাশ্রমে ১০ কিলোমিটার রাস্তা নির্মাণ

  প্রধানমন্ত্রীর স্বপ্ন ও উন্নতশীল দেশে রূপান্তরে সবাইকে নিরলসভাবে কাজ করতে হবে-বৃষ কেতু চাকমা

  রাঙ্গামাটিতে ৫দিনব্যাপী হস্তশিল্প পন্য তৈরী বিষয়ক প্রশিক্ষণ শুরু

 

 

 

আজকের প্রশ্ন

বৈষম্য কমাতে নিম্ন আয়ের মানুষের জন্য পেনশন ব্যবস্থা চালুর পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান। এটা করা হলে বৈষম্য কমবে বলে মনে করেন?