রবিবার, ২৪ মার্চ ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮, ০৬:৪৭:৩২

বরকল স্বাস্থ্য কমপ্লেক্সে ১০দিন ধরে ডাক্তার নেই, চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে রোগীদের

বরকল স্বাস্থ্য কমপ্লেক্সে ১০দিন ধরে ডাক্তার নেই, চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে রোগীদের

পুলিন বিহারী চাকমা, বরকলঃ-রাঙ্গামাটির বরকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ দিন ধরে কোন ডাক্তার নেই। রোগীদের চিকিৎসা সেবা নিতে হচ্ছে নার্স ওর্য়াডবয় ও নৈশ প্রহরীদের কাছ থেকে। ফলে চরম দূর্ভোগে পড়েছেন রোগীও চিকিৎসা নিতে আসা সাধারণ মানুষরা। স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার না থাকার বিষয়টি জানার পরে ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন পদক্ষেপ নেয়নি বলে ভুক্তভোগী রোগীদের অভিযোগ।
জানা যায়, বরকল উপজেলার একমাত্র স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তারের পদ রয়েছে ১৪টি। তার মধ্যে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মংক্যছিং সাগর আরএমও ডাঃ শিব্বির আহমেদ ডেন্টাল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম মেডিকেল অফিসার ডাঃ দীপংকর তংচঙ্গ্যা ও ডাঃ পম্পী চাকমাকে কাগজে কলমে কর্মস্থলে কর্মরত দেখানো হয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মংক্যছিং সাগর মাসের প্রায় সময় অফিসের কাজে ও প্রশিক্ষণে বাইরে থাকেন। এরপরে মেডিকেল অফিসার ডাঃ দীপংকর তংচঙ্গ্যা রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে আর ডাঃ পম্পী চাকমা মেডিকেল কলেজ হাসপাতালে ডিপুটেশনে রয়েছেন। ডাঃ শিব্বির আহমেদ (আরএমও) ডেন্টাল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম দু জনে পালাক্রমে কর্মস্থলে দায়িত্ব পালন করার কথা থাকলেও তারা গত ৬ ডিসেম্বর থেকে আজ সোমবার এ রির্পোট লেখা পর্যন্ত কর্মস্থলে অনুপস্থিত।
স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার না থাকায় প্রায় রোগীদের রাঙ্গামাটি জেনারেল হাসাপাতালে প্রেরন করা হচ্ছে। আবার যেসব রোগী জেলা সদরে আসতে চান না তাদের কে বাধ্য হয়ে নার্স ওর্য়াডবয় ও নৈশ প্রহরীদের কাছ থেকে চিকিৎসা সেবা নিতে হচ্ছে। ফলে রোগী ও তাদের আত্মীয় স্বজনদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে বলে ভুত্তভোগীদেও অভিযোগ। এ ছাড়াও ১০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সে লেবার রুম থাকলেও কোন গাইনী বিশেষজ্ঞ নেই। গাইনী বিশেষজ্ঞ না থাকায় প্রসুতি মায়েদের জীবনের ঝুঁকি নিয়ে সন্তান প্রসব করাতে হয়। গাইনী বিশেষজ্ঞ থাকলে ডেলিভারী রোগীর সংখ্যা যেমনি বাড়বে তেমনি মাতৃ মৃত্যুর হার ও কমে আসবে বলে এলাকার মানুষ মনে করে।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মংক্যছিং সাগর জানান, স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ডাক্তারের মধ্যে ৩জন বদলী। ২জন জেলা সদরে ডিপুটেশনে নেয়ার কারনে ডাক্তারের সংকট দেখা দিয়েছে। ডাক্তার সংকটের ব্যাপারে জেলা সিভিল সার্জনকে জানানো হয়েছে।
বরকল স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার সংকটের বিষয়টি মুঠোফোনে জানতে চাইলে জেলা সিভিল সার্জন ডাঃ সহিদ তালুকদার জানান, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সাথে আলোচনা করে সমাধানের চেষ্টা করা হবে।

এই বিভাগের আরও খবর

  পার্বত্য চট্টগ্রাম নিয়ে এখনো ষড়যন্ত্র চলছে-সংসদ সদস্য দীপংকর তালুকদার

  রাঙ্গামাটি কাউখালীর আওয়ামীলীগ সভাপতি অংসুই প্রু চৌধুরীকে ফেইজ বুকে হত্যার হুমকী

  তথ্যপ্রযুক্তির অবস্থান সুদৃঢ় করার ক্ষেত্রে শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে-এ কে এম মামুনুর রশিদ

  বিলাইছড়ি আওয়ামীলীগ নেতা হত্যা মামলার আসামী আটক, অভিযান অব্যাহত

  বিলাইছড়ি উপজেলা আওয়ামী লীগ সভাপতি সুরেশ কান্তি তংচংগ্যার ঘটনায় বিলাইছড়ি থানায় মামলা

  বাঘাইছড়ি হামলায় নিহত আনসারের ৪ সদস্যের প্রতি পরিবারকে ১ লক্ষ টাকা প্রদান

  বাঘাইছড়ির ঘটনায় আনসার সদস্যের হারিয়ে যাওয়া অস্ত্র উদ্ধার

  অবশেষে জানা গেল বাঘাইছড়ি ‌‌‌‌‍‍‍'কিলিং মিশনে' কারা অংশ নিয়েছে!

  পাহাড়ে অবৈধ অস্ত্র উদ্ধারে ব্যবস্থা নিতে সুপারিশ রাখা হবে-দীপক চক্রবর্তী

  বাঘাইছড়ি হত্যাকান্ডের বিষয়ে গঠিত তদন্তে কমিটির ঘটনাস্থল পরিদর্শন

  বিলাইছড়ি হত্যার ঘটনায় এখনো মামলা হয়নি, প্রধানমন্ত্রীর বরাবরে স্বারকলিপি পেশ

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ডাকসু নির্বাচনের সঙ্গে একাদশ সংসদ নির্বাচনের তুলনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এতে ৩০ ডিসেম্বরের ‘ভোট ডাকাতি’র পুনরাবৃত্তি ঘটেছে। আপনি কি তা মনে করেন?