রবিবার, ২৪ জুন ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৪ জুন, ২০১৮, ০৭:০৩:০২

রাঙ্গামাটিতে হঠাৎ পরিবহন ধর্মঘট, ৭ ঘন্টার মাথায় প্রত্যাহার, ঈদে ঘরমুখো মানুষের দূর্ভোগ

রাঙ্গামাটিতে হঠাৎ পরিবহন ধর্মঘট, ৭ ঘন্টার মাথায় প্রত্যাহার, ঈদে ঘরমুখো মানুষের দূর্ভোগ

রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটিতে লঞ্চ শ্রমিকের উপর হামলা ও অবৈধ লঞ্চ চলাচল বন্ধের দাবীতে রাঙ্গামাটিতে বৃহস্পতিবার (১৪ জুন) সকল প্রকার বাস, লঞ্চ ও সিএনজি অটোরিক্সা চলাচল সকাল থেকে বন্ধ করে দেয় রাঙ্গামাটির পরিবহন মালিক ও শ্রমিকরা। কিন্তু ৭ ঘন্টার মাথায় আবারো ধর্মঘট প্রত্যাহার করে রাঙ্গামাটির পরিবহন মালিক ও শ্রমিকরা।
রাঙ্গামাটিতে আকষ্মিক এই পরিবহন ধর্মঘটের কারণে ঈদে ঘরমুখো মানুষ যেমন চরম ভোগান্তিতে পড়ে তেমনী রাঙ্গামাটি শহরবাসী পরিবহন সংকটে যাতায়াতের দূর্ভোগ পোহায়। হঠাৎ করে শহরে চলাচলরত সিএনজি অটোরিক্সা বন্ধ করে দেয়ায় বিভিন্ন স্থানে আটকা পড়ে মানুষ।
জানা গেছে, রাঙ্গামাটি জেলা প্রশাসন লংগদু ও বাঘাইছড়ি নৌ রুটে একটি কোম্পানীকে লঞ্চ চলাচলের অনুমতি দেয়। বৃস্পতিবার (১৪ জুন) সকালে লঞ্চটি যাত্রী পরিবহনের চেষ্টা করলে অন্যান্য লঞ্চ শ্রমিকরা তাতে বাধা দেয়। এসময় শ্রমিকদের দুই দলের মধ্যে সংর্ঘষে জড়িয়ে পড়লে দুইজন শ্রমিক আহত হয়।
রাঙ্গামাটিতে লঞ্চ শ্রমিকের উপর হামলা ও অবৈধ লঞ্চ চলাচল বন্ধের দাবীতে রাঙ্গামাটিতে লঞ্চ, বাস ও সিএনজি অটোরিক্সা চলাচল বন্ধ করে দেয় রাঙ্গামাটির পরিবহন মালিক ও শ্রমিকরা। রাঙ্গামাটি জেলা প্রশাসন নৌ পথে অবৈধ লঞ্চ চলাচল বন্ধ ও শ্রমিকের উপর হামলাকারীদের গ্রেফতার করাকে কেন্দ্র করে রাঙ্গামাটির সব পরিবহন বন্ধ রাখে এবং হামলাকারীদের দ্রুত গ্রেফতার করা না হলে অনিদিষ্ট সময়ের জন্য পরিবহন ধর্মঘটের হুশিয়ারী দেয় পরিবহন মালিক শ্রমিক নেতারা।
এব্যাপারে রাঙ্গামাটি লঞ্চ ও বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ সেলিম জানান, সমিতির আপত্তি সত্বেও আসন্ন ঈদের কয়েকদিন আগে রাঙ্গামাটি জেলা প্রশাসন লংগদু ও বাঘাইছড়ি নৌ রুটে একটি কোম্পানীকে লঞ্চ চলাচলের অনুমতি দেয়। আজ বৃস্পতিবার সকালে লঞ্চটি যাত্রী পরিবহনের চেষ্টা করলে অন্যান্য লঞ্চ শ্রমিকরা তাতে বাধা দেয়। এসময় দুই দল শ্রমিকের সংর্ঘষে জড়িয়ে পড়লে দুইজন শ্রমিক আহত হয়। এর প্রতিবাদে সাধারণ শ্রমিকরা ও মালিক পক্ষ মিলে রাঙ্গামাটিতে সকল প্রকার বাস, লঞ্চ ও সিএনজি অটোরিক্সা চলাচল বন্ধ করে দেয়। তবে প্রশাসনের আশ্বাসে দুপুরের দিকে ধর্মঘট প্রত্যাহার করে নেয়া হয়েছে বলে জানান তিনি।
অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব এস এম শফি কামাল বলেন, আকষ্মিক এই পরিবহণ ধর্মঘটে যাতে মানুষের কষ্ট দীর্ঘ না হয় তার জন্য রাঙ্গামাটি জেলা প্রশাসন পরিবহন মালিক শ্রমিকদের সঙ্গে আলোচনায় বসার উদযোগ নিয়েছে এবং পরিবহন স্বাভাবিক রাখতে বলা হয়েছে এতে তারা রাজি হয়েছেন এবং দুপুর নাগাদ যান ও লঞ্চ চলাচল স্বাভাবিক হয়েছে।
পরিবহন মালিক শ্রমিকদের অন্তকোন্দলে জের ধরে ঈদের বন্ধের সময়ে পরিবহন বন্ধ করে দিয়ে যাত্রীদের জিম্মি করায় সাধারণ মানুষের মনে চরম ক্ষোভের সৃষ্টি হয়। তারা বলেন,  রাঙ্গামাটিবাসী যাতে এই ধনের আকষ্মিক যান চলাচল ঘটনায় দূর্ভোগে না পরে তার জন্য রাঙ্গামাটি শহরে বিকল্প ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

  নির্বাচনকে সামনে রেখে পাহাড়ের অবৈধ অস্ত্রধারীরা ত্রাসের সৃষ্টি করছে

  লংগদুতে আওয়ামীলীগের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

  জনসেবায় নিযুক্ত হলে অঙ্গীকারবদ্ধতা ও দায়বদ্ধতা থাকতে হবে-ড. প্রদানেন্দু বিকাশ চাকমা

  সম্প্রতি প্রবল বর্ষনে শাহ হাই স্কুল ভবন ও অডিটরিয়ামের পিছনে ভাঙ্গন, প্রতিরক্ষা ব্যবস্থা নেয়া জরুরী

  বলাকা ক্লাবের উদ্যোগে সৌখিন ফুটবল টুর্ণামেন্টঃ মংলা স্মৃতি চ্যাম্পিয়ন, পান্ডিয়া দল রানার্স আপ

  হাজারো মানুষের ভালোবাসা আর ফুলেল শ্রদ্ধায় ডাঃ নিহারেন্দু তালুকদারের দাহক্রিয়া সম্পন্ন

  পাহাড় ধ্বসের ঘটনায় মগবান, বালুখালী ও জীপতলীর ক্ষতিগ্রস্থ ঢেউটিন নগদ অর্থ বিতরণ

  খালেদা জিয়ার নিঃশ্বর্ত মুক্তির না দিলে পার্বত্য রাঙ্গামাটি থেকে বৃহত্তর আন্দোলন

  না ফেরার দেশে চলে গেলেন ডাঃ নিহারেন্দু তালুকদার

  যোগ ব্যায়ামের প্রসারের ফলে শারীরিক ও আত্মিক উন্নয়ন সম্ভব

  মাছ ধরা বন্ধকালীন সময়ে ৪০ কেজি করে চাল দেয়া না হলে হরতালসহ বৃহত্তর কর্মসূচী দেয়ার ঘোষণা

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, চলমান মাদকবিরোধী অভিযানে তথ্য-প্রমাণের ভিত্তিতে কাজ হচ্ছে, এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। বাস্তবে তা ঘটবে বলে মনে করেন?