সোমবার, ২৭ মে ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০৪ ডিসেম্বর, ২০১৮, ০৮:২৩:৩৮

মাদকের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে সরকারের পাশাপাশি এনজিওগুলোকে এগিয়ে আসতে হবে-এ,কে,এম মামুনুর রশিদ

মাদকের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে সরকারের পাশাপাশি এনজিওগুলোকে এগিয়ে আসতে হবে-এ,কে,এম মামুনুর রশিদ

রাঙ্গামাটিঃ-পার্বত্য রাঙ্গামাটিতে মাদকের বিরুদ্ধে পারিবারিক সচেতনতা বাড়াতে সরকারের পাশাপাশি বেসরকারী উন্নয়ন সংস্থা এনজিও গুলোকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক এ,কে,এম মামুনুর রশিদ। তিনি বলেন, উপস্থিতি সকলের মতামতের ভিত্তিতে এটাই প্রমানিত হয় যে রাঙ্গামাটির তৃণমুল পর্যায়ে এনজিও সংস্থা গুলো ছড়িয়ে আছে। এই এনজিও সংস্থা গুলোর মাধ্যমে তৃণমুল পর্যায়ে সচেতনতা বৃদ্ধির কার্যক্রম বাড়ানো গেলে মাদকের প্রবণতা কমে আসবে বলে ও তিনি আশা বাদ ব্যক্ত করেন।
মঙ্গলবার (৪ ডিসেম্বর) বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রাক এর পার্টনারশিপ স্ট্রেনদেনিং ইউনটি এর আয়োজনে “মাদক ও তার প্রতিকার” বিষয়ে ফোকাস্ গ্রুপ ডিসকাশন নিয়ে রাঙ্গামাটিতে এক মতবিনিময় সভায় জেলা প্রশাসক এ,কে,এম মামুনুর রশিদ এ কথা বলেন।
অতিরিক্ত জেলা প্রশাসক এসএম শফি কামাল এর সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সিরাজুল ইসলাম, নির্বাহী ম্যাজিষ্ট্রেট উত্তম কুমার দাশ, জেলার প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ খোরশেদ আলম, রাঙ্গামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারি পরিচালক মোহাম্মদ রুহুল আমিন, ব্র্যাকের রাক্ষামাটি কেন্দ্রের পরিচালক সমীর কুন্ড, বাংলাদেশ বেতারের বার্তা প্রতিনিধি সাংবাদিক নন্দন দেবনাথসহ বিভিন্ন চিকিৎসক, সমাজ সেবা কর্মকর্তা, এনজিও সংস্থার প্রতিনিধিবর্গ উক্ত মতবিনিময় সভায় অংশগ্রহণ করে পাহাড়ে মাদকের অবাধ বিস্তার রোধে বিভিন্ন সুপারিশমালা তুলে ধরেন।
সভায় ব্র্যাকের প্রতিনিধি সমীর কুন্ড জানান, ব্র্যাক পার্বত্যাঞ্চলের দরিদ্র জনগোষ্ঠির ভাগ্যোন্নয়নে কাজ করছে দীর্ঘ বছরধরে। এরই আলোকে পাহাড়ের নতুন প্রজন্মকে মাদকের ভয়াবহ ছৌবল থেকে রক্ষায় কিভাবে কাজ করা যায় এবং এই লক্ষ্যে করনীয় নির্ধারনে ব্র্যাকের উদ্যোগে মাদক ও তার প্রতিকার নিয়ে মতবিনিময়ের আয়োজন করা হয়েছে। এখান থেকে প্রাপ্ত সুপারিশমালা উদ্বর্তন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হবে। এরই আলোকে সেখান থেকে প্রাপ্ত নির্দেশনানুসারে পাহাড়ে মাদকের অবাধ ব্যবহার বন্ধে এবং যুব সমাজকে মাদকের কুফল সম্পর্কে অবহিতকরণে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।
বক্তারা বেশ কিছু সুপারিশ মালা পেশ করেন। সুপারিশ মালা বক্তারা রাঙ্গামাটি জেলা মাদকের ক্ষেত্র ও মাদক সেবীদের অবস্থান নিশ্চিত করা জায়গা গুলোতে পুলিশ অভিযান নিশ্চিত করা, সন্ধ্যার পর স্কুল কলেজ পরুয়া ছাত্র ছাত্রীরা যাতে রাস্তা ও বিভিন্ন বেশ কিছু পেয়েন্টে ঘোরা ফেরা না করে তার জন্য মাইকিং করা। মাদক ব্যবসায়ী, পরিবহনকারী, ব্যবহারকারী তালিকা প্রনয়ন করে তাদের পরিবার বর্গকে সচেতন করারসহ বেশ কিছু সুপারিশ মালা দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

এই বিভাগের আরও খবর

  কাঙ্খিত বৃষ্টিতে কাপ্তাই লেকে পানি বৃদ্ধি, বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

  ক্ষুধা, দারিদ্রমুক্ত ও উন্নয়নশীল দেশ রূপান্তরে সকলে নিষ্টা ও আন্তরিকতার সাথে কাজ করুন-বৃষ কেতু চাকমা

  দীর্ঘ বছর ধরে মানুষের প্রাণের দাবী চন্দ্রঘোনা ফেরিঘাট সংযোগ সেতু নির্মাণ কাজ অনুমোদন

  সরকার আক্রোসের বশবর্তী হয়ে বেগম খালেদা জিয়াকে কারাগারে আটক রেখে মেরে ফেলার ষড়যন্ত্র করছে-এ্যাডভোকেট দীপেন দেওয়ান

  সরকারের বার্ষিক বাজেট রাষ্ট্রের উন্নয়ন দর্শনের অবিচ্ছেদ্য পথনিদের্শক দলিল-অধ্যক্ষ প্রফেসর মঈন উদ্দিন

  অসাম্প্রদায়িক পার্বত্য অঞ্চল গড়ে তুলতে মারমা জাতি গোষ্ঠী কাজ করে চলেছে-অংসুই প্রু চৌধুরী

  আমাদের দেশের জন্য যেসব সুচক দরকার সেগুলো বাস্তবায়নের জন্য কাজ করে যেতে হবে-মোঃ এসএম শফি কামাল

  নানিয়ারচরে মিনি ট্রাক উল্টে একজন নিহত, আহত-১

  পার্বত্যাঞ্চলে সশস্ত্র সন্ত্রাসীদের অপকর্মকান্ড বন্ধ, অবৈধ অস্ত্র উদ্ধার ও সেনাক্যাম্প পূর্ণস্থাপনের দাবি

  আত্মনির্ভরশীল ও হতদরিদ্র মৎস্যজীবী মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে আওয়ামী মৎস্যজীবীলীগ

  কাপ্তাইয়ে মহিলাদের অংশ গ্রহণে উঠান বৈঠক অনুষ্ঠিত

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ভোটের পর থেকে সংসদে না যাওয়ার ঘোষণা দিয়ে আসা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দলের নির্বাচিতদের শপথ নেওয়ায় সম্মতি দিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সঠিক কাজটিই করেছেন। আপনি কি তার সঙ্গে একমত?