সোমবার, ১৮ ফেব্রুয়ারী ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ০৪ ডিসেম্বর, ২০১৮, ০৮:২৩:৩৮

মাদকের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে সরকারের পাশাপাশি এনজিওগুলোকে এগিয়ে আসতে হবে-এ,কে,এম মামুনুর রশিদ

মাদকের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে সরকারের পাশাপাশি এনজিওগুলোকে এগিয়ে আসতে হবে-এ,কে,এম মামুনুর রশিদ

রাঙ্গামাটিঃ-পার্বত্য রাঙ্গামাটিতে মাদকের বিরুদ্ধে পারিবারিক সচেতনতা বাড়াতে সরকারের পাশাপাশি বেসরকারী উন্নয়ন সংস্থা এনজিও গুলোকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক এ,কে,এম মামুনুর রশিদ। তিনি বলেন, উপস্থিতি সকলের মতামতের ভিত্তিতে এটাই প্রমানিত হয় যে রাঙ্গামাটির তৃণমুল পর্যায়ে এনজিও সংস্থা গুলো ছড়িয়ে আছে। এই এনজিও সংস্থা গুলোর মাধ্যমে তৃণমুল পর্যায়ে সচেতনতা বৃদ্ধির কার্যক্রম বাড়ানো গেলে মাদকের প্রবণতা কমে আসবে বলে ও তিনি আশা বাদ ব্যক্ত করেন।
মঙ্গলবার (৪ ডিসেম্বর) বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রাক এর পার্টনারশিপ স্ট্রেনদেনিং ইউনটি এর আয়োজনে “মাদক ও তার প্রতিকার” বিষয়ে ফোকাস্ গ্রুপ ডিসকাশন নিয়ে রাঙ্গামাটিতে এক মতবিনিময় সভায় জেলা প্রশাসক এ,কে,এম মামুনুর রশিদ এ কথা বলেন।
অতিরিক্ত জেলা প্রশাসক এসএম শফি কামাল এর সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সিরাজুল ইসলাম, নির্বাহী ম্যাজিষ্ট্রেট উত্তম কুমার দাশ, জেলার প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ খোরশেদ আলম, রাঙ্গামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারি পরিচালক মোহাম্মদ রুহুল আমিন, ব্র্যাকের রাক্ষামাটি কেন্দ্রের পরিচালক সমীর কুন্ড, বাংলাদেশ বেতারের বার্তা প্রতিনিধি সাংবাদিক নন্দন দেবনাথসহ বিভিন্ন চিকিৎসক, সমাজ সেবা কর্মকর্তা, এনজিও সংস্থার প্রতিনিধিবর্গ উক্ত মতবিনিময় সভায় অংশগ্রহণ করে পাহাড়ে মাদকের অবাধ বিস্তার রোধে বিভিন্ন সুপারিশমালা তুলে ধরেন।
সভায় ব্র্যাকের প্রতিনিধি সমীর কুন্ড জানান, ব্র্যাক পার্বত্যাঞ্চলের দরিদ্র জনগোষ্ঠির ভাগ্যোন্নয়নে কাজ করছে দীর্ঘ বছরধরে। এরই আলোকে পাহাড়ের নতুন প্রজন্মকে মাদকের ভয়াবহ ছৌবল থেকে রক্ষায় কিভাবে কাজ করা যায় এবং এই লক্ষ্যে করনীয় নির্ধারনে ব্র্যাকের উদ্যোগে মাদক ও তার প্রতিকার নিয়ে মতবিনিময়ের আয়োজন করা হয়েছে। এখান থেকে প্রাপ্ত সুপারিশমালা উদ্বর্তন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হবে। এরই আলোকে সেখান থেকে প্রাপ্ত নির্দেশনানুসারে পাহাড়ে মাদকের অবাধ ব্যবহার বন্ধে এবং যুব সমাজকে মাদকের কুফল সম্পর্কে অবহিতকরণে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।
বক্তারা বেশ কিছু সুপারিশ মালা পেশ করেন। সুপারিশ মালা বক্তারা রাঙ্গামাটি জেলা মাদকের ক্ষেত্র ও মাদক সেবীদের অবস্থান নিশ্চিত করা জায়গা গুলোতে পুলিশ অভিযান নিশ্চিত করা, সন্ধ্যার পর স্কুল কলেজ পরুয়া ছাত্র ছাত্রীরা যাতে রাস্তা ও বিভিন্ন বেশ কিছু পেয়েন্টে ঘোরা ফেরা না করে তার জন্য মাইকিং করা। মাদক ব্যবসায়ী, পরিবহনকারী, ব্যবহারকারী তালিকা প্রনয়ন করে তাদের পরিবার বর্গকে সচেতন করারসহ বেশ কিছু সুপারিশ মালা দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

  বরকলের বড় হরিণায় ঝড়ো বাতাস ও শিলা বৃষ্টিতে ২১টি বসতবাড়ি দোকান ঘর বিধ্বস্ত, ফসলের ব্যাপক ক্ষতি

  জয়ের সম্ভাবনা সত্বেও দলীয় সিদ্ধান্তে কাপ্তাই উপজেলায় ২য় বার চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন না দিলদার

  জুম্ম জাতি জনগোষ্ঠীরা সারা পৃথিবীতে ছড়িয়ে আছে-ঊষাতন তালুকদার

  রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সবির কুমার চাকমার পদত্যাগপত্র দাখিল

  নতুন প্রজন্ম ও সাধারণ মানুষকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে আমাদের এই উদ্যোগ-এ কে এম মামুনুর রশীদ

  রাঙ্গামাটির কর্মরত সাংবাদিকদের পাশে নিয়ে পার্বত্য অঞ্চলের উন্নয়নে কাজ করে যাবো-দীপংকর তালুকদার এমপি

  এই হ্রদে মৎস্য উৎপাদনের পাশাপাশি দেশ বিদেশে রপ্তানি করে মুদ্রা অর্জন করা সম্ভব-বৃষ কেতু চাকমা

  রাঙ্গামাটি আনসার-ভিডিপি’র কর্মকর্তা প্রয়াত দীপক বাহাদুরের সহধর্মীনি সানুমায়া মানজি’র পরলোক গমন

  রাঙ্গামাটি ব্লাড ব্যাংক এই সংগঠনের উদ্যোক্তা ও কর্মীরা এখন মানবতার অনন্য দৃষ্টান্ত-দীপংকর তালুকদার এমপি

  শিক্ষা কার্যক্রম পরিদর্শন ও শিক্ষকের ভূমিকায় জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশীদ!

  সমাজের জন্য আর কিছুই করা হলো না জুরাছড়ি সংরক্ষিত ওয়ার্ড সদস্য কৃষ্ণা চাকমার

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিদায়ী সরকারের অধিকাংশ মন্ত্রীকে বাদ দিয়ে সরকার গঠন ‘স্বাভাবিক হয়নি’ মন্তব্য করে বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘অস্বাভাবিক’ নির্বাচনের পর এই ‘অস্বাভাবিক’ সরকার বেশি দিন টিকবে না। আপনি কি তা মনে করেন?