মঙ্গলবার, ২২ মে ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৫ মে, ২০১৮, ০৮:২৮:১৩

ঝড়ে বিধ্বস্ত হওয়ায় রাঙ্গামাটির ধামাইছড়া প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ

ঝড়ে বিধ্বস্ত হওয়ায় রাঙ্গামাটির ধামাইছড়া প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ

রাঙ্গামাটিঃ-ঝড়ে বিধ্বস্ত হওয়ায় রাঙ্গামাটি উপজেলা সদরের ৫ নম্বর বন্দুকভাঙ্গা ইউনিয়নের ধামাইছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ হয়ে গেছে। ৮ মে ঘুর্ণিঝড়ে টিনের চাল ও বেড়া উড়ে গিয়ে লন্ডভন্ড হয়ে গেছে বিদ্যালয়টি। এতে পাঠদান বা শ্রেণী কার্যক্রম চালানোর কোনো পরিস্থিতি নেই। ফলে ব্যাহত হচ্ছে সেখানকার শিশু শিক্ষার্থীদের পড়ালেখা। বিদ্যালয়টির পরিচালনা কমিটির কর্মকর্তা ও শিক্ষকরা এসব তথ্য জানিয়েছেন।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সুনেন্টু বিকাশ চাকমা বলেন, বিদ্যালয় ঘরটি অনেক পুরনো ছিল। তার ওপর কাঁচা ঘর-যা টিনের চাল ও বেড়া দিয়ে নির্মিত। খুব নড়বড়ে ও ঝুঁকিপূর্ণ ছিল। স¤প্রতি কালবৈশাখী ঝড়ের ছোবলে চাল ও বেড়া উড়ে গিয়ে লন্ডভন্ড হয়ে বিধ্বস্ত হয়েছে বিদ্যালয়টি। বর্তমানে শ্রেণী বা পাঠদান কার্যক্রম চালানোর কোনো পরিস্থিতি নেই। এ অবস্থায় বাধ্য হয়ে বিদ্যালয়টিতে পাঠদান বন্ধ রাখতে হয়েছে। বিষয়টি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে। কিন্তু কোনো কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে কিনা তা এখনও জানা যায়নি। সম্পূর্ণ নতুন করে বিদ্যালয় ভবন নির্মাণ ছাড়া শ্রেণী ও একাডেমিক কোনো কার্যক্রম পরিচালনা সম্ভব হবে না।
বিদ্যালয়টির প্রধান শিক্ষক সুবিনয় চাকমা বলেন, বর্তমানে বিদ্যালয়টিতে চার শিক্ষক কর্মরত। শূন্য পদে আরেক শিক্ষক পদায়ন দেয়া হয়েছে। কয়েক দিনের তিনি যোগদান করবেন বলে জানানো হয়েছে। ছাত্রছাত্রী সংখ্যা শতাধিক। বিদ্যালয়টি ঝড়ে বিধ্বস্ত হওয়ায় এসব শিক্ষার্থীদের পড়ালেখা ব্যাহত হয়ে পড়েছে। দ্রুত বিদ্যালয় ভবন নির্মাণ দরকার।
তিনি জানান, বিদ্যালয়টি স্থাপিত হয়েছে ১৯৮১ সালে। ১৯৮৯ সালে নিবন্ধিত হওয়ার পর ১৯৯৪ সালে সরকারি অর্থে টিনের চাল ও বেড়া দিয়ে বিদ্যালয় ঘরটি নির্মিত হয়। ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে প্রায় ২৬ হাজারের অধিক প্রাথমিক বিদ্যালয়ের সঙ্গে ধামাইছড়া বিদ্যালয়টিও জাতীয়করণ হয়েছে। ৮ মে ঘুর্ণিঝড়ে বিদ্যালয়টি সম্পূর্ণ বিধ্বস্ত হয়- যা বর্তমানে বিদ্যালয় চালু বা শ্রেণী কার্যক্রম চালানো সম্ভব নয়। তিনি জরুরি ভিত্তিতে বিদ্যালয়টির ভবন নির্মাণের জন্য সরকারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

এই বিভাগের আরও খবর

  ভবিষ্যতে আইসিটি প্রকল্পটিকে আরো আধুনিক করে গড়ে তুলতে বোর্ডের পরিকল্পনা রয়েছে-তরুন কান্তি ঘোষ

  সীতাকুন্ডে ত্রিপুরা কিশোরী হত্যারীদের শাস্তির দাবীতে রাঙ্গামাটিতে ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের মানববন্ধন

  কাপ্তাইয়ে দিনভর ভারি বৃষ্টিতে উপজেলা সদরের সড়কে হাঁটু পানি

  চুক্তিকে নৎসাতের ষড়যন্ত্র হিসেবে পাহাড়ে আবারও রক্তে হলি খেলা শুরু হয়েছে-উষাতন তালুকদার এমপি

  ঋণ যথাযথ কাজে ব্যবহার না করে বেকারত্ব জীবনে মুখ থুপরে পরছে-উদয় জয় চাকমা

  সমন্বয় না থাকলে এলাকার উন্নয়ন সম্ভব নয়-বৃষ কেতু চাকমা

  বর্তমান সরকার শিক্ষার মানোন্নয়নে কাজ করে যাচ্ছে-বৃষ কেতু চাকমা

  অবৈধ মাছ শিকারীদের বিরুদ্ধে সামাজিক ও আইনের মাধ্যমে ব্যবস্থা গ্রহন করা হবে-মোঃ রইসুল আলম মন্ডল

  পার্বত্য অঞ্চলে নৈরাজ্য সৃষ্টিকারীদের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে-দীপংকর তালুকদার

  রাঙ্গামাটির প্রধান তিনটি বাজারে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট

  এ প্রযুক্তির বদৌলতে মোবাইল ও ইন্টারনেটের মাধ্যমে জনগণ ঘরে বসে সেবা পাচ্ছে

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশের ক্ষমতায় কে আসবে তা এ দেশের জনগণই নির্ধারণ করবে, এ বিষয়ে ভারতের ইন্টারফেয়ার করার কিছু নেই। আপনি কি তার সঙ্গে একমত?