সোমবার, ২৮ মে ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ১৪ মে, ২০১৮, ০৯:৩৬:৩৬

আজ বিশ্বের কাছে পার্বত্য চট্টগ্রামকে তুলে ধরা হচ্ছে এটি আমাদের গর্ব ও আমাদের অহংকার-ফিরোজা বেগম চিনু এমপি

আজ বিশ্বের কাছে পার্বত্য চট্টগ্রামকে তুলে ধরা হচ্ছে এটি আমাদের গর্ব ও আমাদের অহংকার-ফিরোজা বেগম চিনু এমপি

রাঙ্গামাটিঃ-বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপনের পর তা নিয়ন্ত্রনে রাঙ্গামাটির বেতবুনিয়ায় নির্মিত হয়েছে দ্বিতীয় গ্রাইন্ড ষ্টেশন। বঙ্গবন্ধু স্যাটেলাইটকে নিয়ন্ত্রণ করতে গাজীপুরের পাশাপশি রাঙ্গামাটির বেতবুনিয়ায় উপগ্রহ ভূ কেন্দ্রের ৫ একর জায়গায় নতুন করে স্থাপিত হয়েছে অধ্যাধুনিক প্রযুক্তির এ দ্বিতীয় গ্রাউন্ড স্টেশনটি। বঙ্গবন্ধু স্যাটেলাইটকে কেন্দ্র করে বেতবুনিয়ার উপগ্রহ যোগাযোগ কেন্দ্রটি দীর্ঘ ৪৩ বছর পর আবারো প্রাণ ফিরে পাওয়ায় উৎফুল্ল এলাকাবাসী।
এদিকে সোমবার (১৪ মে) রাঙ্গামাটির বেতবুনিয়ায় নির্মিত উপগ্রহ ভূ কেন্দ্রের দ্বিতীয় গ্রাইন্ড ষ্টেশন পরিদর্শন করেছেন রাঙ্গামাটি সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু এমপি। তিনি নির্মিত উপগ্রহ ভূ কেন্দ্রের দ্বিতীয় গ্রাইন্ড ষ্টেশনের বিভিন্ন স্থান পরিদর্শন করেন এবং খোঁজ খবর নেন।
এসময় বেতবুনিয়া বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ প্রকল্প ব্যবস্থাপক, শিপন চন্দ্র হালদার, বঙ্গবন্ধু স্যাটেলাইট -১, বেতবুনিয়ার বিটিআরসি জুনিয়র কনসালটেন্ট মোঃ রায়হানুল কবীরসহ অন্যান্য পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পরিদর্শন শেষে সংবাদকর্মীদের তিনি বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু সারা বিশ্বের সাথে যোগাযোগ স্থাপন করার জন্য তিনি সারা বাংলাদেশ থেকে আমাদের রাঙ্গামাটিকে তিনি বেছে নিয়েছেন এবং এখানে একটি ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করেছেন। তিনি ভেবেছেন  ভূ-উপগ্রহ কেন্দ্রের সাথে যদি আমাদের স্যাটেলাইটের সাথে যদি আমরা বিশ্বে বুকে সকলের সাথে সংযুক্ত হতে না পারি তা হলে দেশকে কখনো এগিয়ে নেয়া যাবে না। তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা মাননীয় প্রধানমন্ত্রী আজকে আমরা স্যাটেলাইট উৎক্ষেপন করেছি এবং সেটা তার নিজস্ব কক্ষপথে অবস্থান করছে।
তিনি বলেন, আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি পার্বত্য অঞ্চলের মানুষদের ভালবাসেন এবং অনেক বেশী ¯েœহ করেন বিধায় তারা এই জায়গাটাকে বেঝে নিয়েছেন এবং এই পর্যন্ত তিনি আমাদের এই পার্বত্য এলাকার জন্য যখনি যা কিছু চেয়েছি তিনি বিনা অজুহাতে আমাদের সেইগুলো দিয়েছেন। আমরা জানিনা তাদের এই ঋণ কোন দিন পরিশোধ করতে পারবো কিনা। তবে আমরা পার্বত্যবাসী তাদের কাছে ঋণী।
তিনি আরো বলেন, আজ বিশ্বের কাছে পার্বত্য চট্টগ্রামকে তুলে ধরা হচ্ছে এই রাঙ্গামাটির বেতবুনিয়ায় নির্মিত উপগ্রহ ভূ কেন্দ্রের দ্বিতীয় গ্রাইন্ড ষ্টেশনের মাধ্যমে। আজকে আমাদের একটি কেন্দ্র এখানে স্থাপন করা হয়েছে এটা রাঙ্গামাটিবাসীর জন্য গর্ব ও আমাদের অহংকার।
গত ১১ মে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ সময় রাত ২ টা ১৪ মিনিটি সফল উৎক্ষেপন করা হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। পৃথিবীর কক্ষপথে যাওয়ার পর বঙ্গবন্ধু-১ সংকেত পাঠায় গাজীপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ার নব নির্মিত দুটি স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশনে।
বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ নিয়ন্ত্রণে রাঙ্গামাটির বেতবুনিয়ায় অত্যাধুনিক প্রযুক্তি দ্বারা নির্মান করা হয়েছে  দ্বিতীয় গ্রাউন্ড ষ্টেশনটি।
১৯৭৫ সালের ১৪ জুন বঙ্গবন্ধু উদ্বোধন করেছিলেন বেতবুনিয়া উপগ্রহ ভূ-কেন্দ্রটি। বর্তমান সরকার আধুনিক প্রযুক্তির মাধ্যমে পুনরায় এ উপগ্রহ কেন্দ্রকে সচল করেছে তার জন্য রাঙ্গামাটিবাসী গর্বিত ।
রাঙ্গামাটি-চট্টগ্রাম মহাসড়কের পাশ্ববর্তী বেতবুনিয়ায় ১৬২ একর জায়গার উপর স্থাপিত হয়েছিল দেশের এ কৃত্রিম উপগ্রহ। বিশ্বের বিভিন্ন দেশের সাথে দ্রুততার সাথে তথ্য আদান প্রদানের কাজ পরিচালিত হতো এ কেন্দ্র থেকে। বঙ্গবন্ধুর স্মৃতি বিজরিত স্থানটিকে সংরক্ষনের উদযোগ নেয়ার তাগিদ এ সংসদ সদস্যের।
দীর্ঘ ৪৩ বছর পর বঙ্গবন্ধু স্যাটেলাইটকে কেন্দ্র করে আবারও কর্মচাঞ্চল্য ফিরে পাওয়ায় দেশের প্রথম বেতবুনিয়া উপগ্রহ ভূ- কেন্দ্রটি ভবিষ্যতে আরো গুরুত্বপূর্ণ ভুমিকা রাখার সম্ভাবনা তৈরী হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরও খবর

  পাহাড়ের কিছু কুচক্রীমহল সর্বদা বাঁধা দিয়ে উন্নয়নের ক্ষেত্রে ষড়যন্ত্র চালাচ্ছে-মেহ্লাপ্রু

  দেশ ও জাতির উন্নয়নে প্রতিটি কাজের সফল বাস্তবায়ন দেখাতে হবে-বৃষ কেতু চাকমা

  পিছিয়ে পরা জনগোষ্ঠীদের উন্নয়নের শিখরে পৌছাতে সুশিক্ষার বিকল্প নেই-জোন অধিনায়ক

  এক বছরেও সংস্কার হয়নি দোলোন্যা পাড়া ফুট ব্রীজ, মানুষের ভোগান্তি

  রাজস্থলীতে ৪ লক্ষ টাকার সেগুন কাঠসহ মিনিট্রাক আটক

  রাজস্থলীতে সাজা প্রাপ্ত আসামী আটক

  রাঙ্গামাটিতে কর্মরত দুই সাংবাদিকের জন্য শহরের ১১টি মসজিদে ধর্মপ্রাণ মুসুল্লীদের দোয়া

  মাছ শিকার বন্ধকালীন ১০ কেজি চাল বরাদ্ধ আসায় হতাশ জেলেরা

  নদী ভঙ্গনের হুমকীর মুখে রিজার্ভ বাজার চেঙ্গীমুখ,নাপ্পিপট্টির শতাধিক পরিবার

  সন্তানরা যাতে বিপথগামী হতে না পারে তার জন্য পারিবারিক বন্ধন দৃঢ় করতে হবে-মোহাম্মদ পাভেল আকরাম

  বাঙ্গালহালিয়াতে ৬ লক্ষ টাকার সেগুন কাঠ আটক

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, চলমান মাদকবিরোধী অভিযানে তথ্য-প্রমাণের ভিত্তিতে কাজ হচ্ছে, এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। বাস্তবে তা ঘটবে বলে মনে করেন?