সোমবার, ২৮ মে ,২০১৮

Bangla Version
  
SHARE

রবিবার, ১৩ মে, ২০১৮, ০৭:৫১:১১

স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি ও পাহাড়ে অবৈধ অস্ত্র উদ্ধারের দাবিতে রাঙ্গামাটিতে বিক্ষোভ মিছিল ও মহা সমাবেশ

স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি ও পাহাড়ে অবৈধ অস্ত্র উদ্ধারের দাবিতে রাঙ্গামাটিতে বিক্ষোভ মিছিল ও মহা সমাবেশ

রাঙ্গামাটিঃ-অবৈধ অস্ত্রধারীরা প্রতিনিয়ত খুন, অপহরণ, চাদাঁবাজী করে পাহাড়কে অশান্ত ও অস্থিতিশীল করে তুলেছে। অবৈধ অস্ত্রধারীরা নিজেরাই এখন মারামারি করছে। এদের সন্ত্রাসের কাছে জনপ্রতিনিধি থেকে শুরু করে সাধারণ মানুষের জীবন কারো নিরাপদ নয়। তাই আমরা আর এই মৃত্যুর মিছিল চাইনা। আমরা চাই স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি।
রবিবার (১৩ মে) সকালে সম্প্রতি রাঙ্গামাটির নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমাসহ ৬ হত্যাকান্ডের প্রতিবাদে ও পাহাড় থেকে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান আরো জোরদার করাসহ স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টির দাবিতে রাঙ্গামাটিতে বিক্ষোভ মিছিল ও মহা সমাবেশে সচেতন নাগরিক সমাজের নেতৃবৃন্দ এ দাবী জানান।
এর আগে সচেতন নাগরিক সমাজের বিশাল বিক্ষোভ মিছিল রাঙ্গামাটি শহরের পৌর চত্বর থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নিউ মার্কেট চত্বরে গিয়ে সমাবেশে মিলিত হয়। সন্ত্রাস বিরোধী এ বিক্ষোভে ব্যবসায়ী ও দোকান কর্মচারী, পরিবহন মালিক শ্রমিকসহ নানা পেশার সাধারণ মানুষ যোগ দেয়।
রাঙ্গামাটিতে সন্ত্রাসীদের খুন, অস্ত্রবাজি ও চাঁদাবাজির বিরুদ্ধে সচেতন নাগরিক সমাজ আয়োজিত এ বিক্ষোভ মিছিল ও সমাবেশে আওয়ামীলীগের কেন্দ্রীয় নেতা, সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী ও সচেতন নাগরিক সমাজের আহবায়ক দীপংকর তালুকদার, মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মোঃ মুছা মাতব্বর, রাঙ্গামাটি চেম্বার অব কমার্সের সভাপতি বেলায়েত হোসেন ভূইয়া বক্তব্য রাখেন।
এসময় সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী ও সচেতন নাগরিক সমাজের আহবায়ক দীপংকর তালুকদার বলেন, পাহাড়ে যে কোন মূল্যের বিনিময়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে। আমাদের মধ্যে যেন কেউ বিভক্ত সৃষ্টি করতে না পারে তার জন্য আমাদের সর্তক থাকতে হবে। কারণ আমরা অতিতে লক্ষ্য করেছি যখনি পাহাড়ে বাঙ্গালী সম্মেলিত ভাবে একই দাবী নিয়ে এগিয়ে আসে তখনি এখানে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়ানো হচ্ছে। যেমন এখানকার মৌলবাদী গোষ্ঠিগুলো ধর্মকে ব্যবহার করে আমাদের সমাজকে বিভক্ত করে। ঠিক তেমনী ভাবে পার্বত্য চট্টগ্রামে এই আমাদের আন্দোলনকে এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সকল কর্মকান্ডকে ব্যাহত করার জন্য নানা ভাবে অপপ্রচার চালাচ্ছে। তাই এইসব অপপ্রচারের ব্যাপারে কেউ যাতে এখানে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে তার জন্য সবাইকে এক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।
তিনি আরো বলেন পাহাড়ে অবৈধ অস্ত্র উদ্ধার ও সশস্ত্র সন্ত্রাসীদের বিরুদ্ধে সাড়াঁশি অভিযান আরো বেশী জোরদার করা, আরো বেশী বেগবান, আরো বেশী তরান্বিত ও আরো বেশী ব্যাপক করার জন্য সরকারের প্রতি দাবী জানান। কারণ অবৈধ অস্ত্র উদ্ধার করা নাহলে পাহাড়ে কোনদিন শান্তি প্রতিষ্ঠা হবেনা।
পরে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্বারকলিপি জেলা প্রশাসকের কাছে হস্তান্তর করা হয়।

এই বিভাগের আরও খবর

  পাহাড়ের কিছু কুচক্রীমহল সর্বদা বাঁধা দিয়ে উন্নয়নের ক্ষেত্রে ষড়যন্ত্র চালাচ্ছে-মেহ্লাপ্রু

  দেশ ও জাতির উন্নয়নে প্রতিটি কাজের সফল বাস্তবায়ন দেখাতে হবে-বৃষ কেতু চাকমা

  পিছিয়ে পরা জনগোষ্ঠীদের উন্নয়নের শিখরে পৌছাতে সুশিক্ষার বিকল্প নেই-জোন অধিনায়ক

  এক বছরেও সংস্কার হয়নি দোলোন্যা পাড়া ফুট ব্রীজ, মানুষের ভোগান্তি

  রাজস্থলীতে ৪ লক্ষ টাকার সেগুন কাঠসহ মিনিট্রাক আটক

  রাজস্থলীতে সাজা প্রাপ্ত আসামী আটক

  রাঙ্গামাটিতে কর্মরত দুই সাংবাদিকের জন্য শহরের ১১টি মসজিদে ধর্মপ্রাণ মুসুল্লীদের দোয়া

  মাছ শিকার বন্ধকালীন ১০ কেজি চাল বরাদ্ধ আসায় হতাশ জেলেরা

  নদী ভঙ্গনের হুমকীর মুখে রিজার্ভ বাজার চেঙ্গীমুখ,নাপ্পিপট্টির শতাধিক পরিবার

  সন্তানরা যাতে বিপথগামী হতে না পারে তার জন্য পারিবারিক বন্ধন দৃঢ় করতে হবে-মোহাম্মদ পাভেল আকরাম

  বাঙ্গালহালিয়াতে ৬ লক্ষ টাকার সেগুন কাঠ আটক

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, চলমান মাদকবিরোধী অভিযানে তথ্য-প্রমাণের ভিত্তিতে কাজ হচ্ছে, এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। বাস্তবে তা ঘটবে বলে মনে করেন?