বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ,২০১৯

Bangla Version
  
SHARE

বুধবার, ০৭ নভেম্বর, ২০১৮, ০৮:২০:১৫

সাংস্কৃতিক চর্চার মাধ্যমে নিজেদের ঐতিহ্যকে উপস্থাপন ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া সম্ভব-বৃষ কেতু চাকমা

সাংস্কৃতিক চর্চার মাধ্যমে নিজেদের ঐতিহ্যকে উপস্থাপন ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া সম্ভব-বৃষ কেতু চাকমা

রাঙ্গামাটিঃ-বাংলাদেশ শিল্পকলা একাডেমি শহরের হারানো ঐতিহ্যকে পুনরুদ্ধারের জন্য বিভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে, এরই একটি ‘শিল্পের শহর’ কর্মসূচি। কর্মসূচিটির ভাবনা ও পরিকল্পনায় রয়েছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঢাকা মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
বুধবার (৭নভেম্বর) সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে শহীদ আব্দুল আলী মঞ্চে জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ‘শিল্পের শহর রাঙ্গামাটি’ নামে অনুষ্ঠানটি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভ উদ্বোধন করেন।
রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন রাঙ্গামাটি পাবলিক কলেজের অধ্যক্ষ  মো: তাছাদ্দিক হোসেন কবীর, জেলা রোভার স্কাউটস এর সম্পাদক নুরুল আবছার। স্বাগত বক্তব্য দেন জেলা শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক মুজিবুল হক বুলবুল। এ সময় জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার অনুসিনথিয়া, জেরা সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা রূপনা চাকমা’সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের শিল্পীবৃন্দরা উপস্থিত ছিলেন।
উদ্বোধনী বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, এ জেলায় রয়েছে বিভিন্ন ভাষাভাষি নৃ-গোষ্ঠীদের বসবাস। রয়েছে তাদের নিজস্ব সংস্কৃতি কৃষ্টি কালচার ঐতিহ্য। তিনি বলেন, তাদের সাংস্কৃতিক কর্মকান্ডগুলো চর্চা করতে সরকার শিল্পকলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউট প্রতিষ্ঠা করেছে। তিনি বলেন, এ জেলা একটি পর্যটনখ্যাত জেলা। এখানে আগত পর্যটকদের বিনোদনের খোরাক হিসেবে শিল্পীরা যদি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে তাহলে একদিকে যেমন তাদের সাংস্কৃতিক চর্চা হবে অন্যদিকে নিজেদের ঐতিহ্যকে উপস্থাপন ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া সম্ভব। তিনি বলেন, নৃ-গোষ্ঠীদের রয়েছে ঐতিহ্যবাহি হস্তশিল্পের পোশাক-বাঁশ বেতের জিনিসপত্র রয়েছে নিজস্ব ধরনের পিঠা পুলি। পর্যটকদের কাছে এসব বিক্রি করেও নিজেদের ঐতিহ্য ধরে রাখার পাশাপাশি আর্থিক উপার্জন করা সম্ভব। তিনি এ ধরনের উদ্দ্যেগ গ্রহনে শিল্পী কলাকৈশলীদের এগিয়ে আসার আহ্বান জানান।
পরে অনুষ্ঠানে চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা। শেষে  জেলা শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এই বিভাগের আরও খবর

  যে কোনো মূল্যে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করে নিয়ে আসতে হবে

  মুজিব নগর সরকার গঠিত না হলে সঠিকভাবে স্বাধীনতা যুদ্ধ পরিচালিত হতোনা

  রাঙ্গামাটিতে ইয়াবাঃ মূল হোতাদের বিরুদ্ধে পুলিশী অভিযান না থাকায় বন্ধ হচ্ছে না ব্যবসা

  পিছিয়ে পড়া জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চিকিৎসকদের আরো আন্তরিক হতে হবে-বৃষ কেতু চাকমা

  কাপ্তাই উপজেলার ১টি কেন্দ্রে ভোটঃ উমেচিং মারমা মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত

  রাঙ্গামাটি-চট্টগ্রাম ও অভ্যান্তরীন সড়কগুলো দ্রুত মেরামত সংস্কার করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিলেন জেলা প্রশাসক

  কাপ্তাইয়ে ৪১ বিজিবির উদ্যোগে গরীবদের মাঝে আর্থিক অনুদান প্রদান

  কাপ্তাই উপজেলার ১টি কেন্দ্রে আগামীকাল (১৭ এপ্রিল) ভোট

  রাঙ্গামাটি শহরে প্রতিবেশীর আঘাতে গুরুতর আহত গৃহবধু, চট্টগ্রামে স্থানান্তর

  সাংগ্রাই জলোৎসবের মধ্যদিয়ে পাহাড়ে বৈসাবি উৎসবের সমাপ্তি

  বাংলা নববর্ষ উপলক্ষে রাঙ্গামাটিতে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

লন্ডনে থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিএনপির পুনর্গঠনের কাজ শুরু করেছেন জানিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, অল্প সময়ের মধ্যেই বিএনপি আবার উঠে দাঁড়াবে। আপনি কি তা মনে করেন?