মঙ্গলবার, ২০ নভেম্বর ,২০১৮

Bangla Version
SHARE

বুধবার, ০৭ নভেম্বর, ২০১৮, ০৮:২০:১৫

সাংস্কৃতিক চর্চার মাধ্যমে নিজেদের ঐতিহ্যকে উপস্থাপন ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া সম্ভব-বৃষ কেতু চাকমা

সাংস্কৃতিক চর্চার মাধ্যমে নিজেদের ঐতিহ্যকে উপস্থাপন ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া সম্ভব-বৃষ কেতু চাকমা

রাঙ্গামাটিঃ-বাংলাদেশ শিল্পকলা একাডেমি শহরের হারানো ঐতিহ্যকে পুনরুদ্ধারের জন্য বিভিন্ন উদ্যোগ হাতে নিয়েছে, এরই একটি ‘শিল্পের শহর’ কর্মসূচি। কর্মসূচিটির ভাবনা ও পরিকল্পনায় রয়েছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঢাকা মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
বুধবার (৭নভেম্বর) সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে শহীদ আব্দুল আলী মঞ্চে জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ‘শিল্পের শহর রাঙ্গামাটি’ নামে অনুষ্ঠানটি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভ উদ্বোধন করেন।
রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন রাঙ্গামাটি পাবলিক কলেজের অধ্যক্ষ  মো: তাছাদ্দিক হোসেন কবীর, জেলা রোভার স্কাউটস এর সম্পাদক নুরুল আবছার। স্বাগত বক্তব্য দেন জেলা শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক মুজিবুল হক বুলবুল। এ সময় জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার অনুসিনথিয়া, জেরা সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা রূপনা চাকমা’সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের শিল্পীবৃন্দরা উপস্থিত ছিলেন।
উদ্বোধনী বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, এ জেলায় রয়েছে বিভিন্ন ভাষাভাষি নৃ-গোষ্ঠীদের বসবাস। রয়েছে তাদের নিজস্ব সংস্কৃতি কৃষ্টি কালচার ঐতিহ্য। তিনি বলেন, তাদের সাংস্কৃতিক কর্মকান্ডগুলো চর্চা করতে সরকার শিল্পকলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউট প্রতিষ্ঠা করেছে। তিনি বলেন, এ জেলা একটি পর্যটনখ্যাত জেলা। এখানে আগত পর্যটকদের বিনোদনের খোরাক হিসেবে শিল্পীরা যদি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে তাহলে একদিকে যেমন তাদের সাংস্কৃতিক চর্চা হবে অন্যদিকে নিজেদের ঐতিহ্যকে উপস্থাপন ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া সম্ভব। তিনি বলেন, নৃ-গোষ্ঠীদের রয়েছে ঐতিহ্যবাহি হস্তশিল্পের পোশাক-বাঁশ বেতের জিনিসপত্র রয়েছে নিজস্ব ধরনের পিঠা পুলি। পর্যটকদের কাছে এসব বিক্রি করেও নিজেদের ঐতিহ্য ধরে রাখার পাশাপাশি আর্থিক উপার্জন করা সম্ভব। তিনি এ ধরনের উদ্দ্যেগ গ্রহনে শিল্পী কলাকৈশলীদের এগিয়ে আসার আহ্বান জানান।
পরে অনুষ্ঠানে চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা। শেষে  জেলা শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এই বিভাগের আরও খবর

  রাঙ্গামাটি আসনে কেন্দ্রীয় বিএনপির যাকে মনোনয়ন দিবে তার সাথে কাজ করবে জেলা বিএনপি

  আসন্ন নির্বাচনে আওয়ামীলীগের বিজয় নিশ্চিত করতে সকল নেতাকর্মীকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে

  রাঙ্গামাটিতে অবৈধভাবে পাচারকালে কাঠসহ আটক-৭

  রাঙ্গামাটিতে দীপংকরের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করলেন আওয়ামীলীগের নেতৃবৃন্দ

  সরকার দেশে প্রান্তিক জনগোষ্ঠীদের আত্ম-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে-উদয় জয় চাকমা

  রাঙ্গামাটি আসনে বিএনপি থেকে দীপেন দেওয়ান ছাড়া বিকল্প প্রার্থী দিলে দল ছাড়বে নেতাকর্মীরা

  কাউখালীতে পিতার হাতে ৫ বছরের শিশু খুন

  সুষ্ঠ, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য নিজের অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করুন-বৃষ কেতু চাকমা

  ক্ষুদ্র-নৃগোষ্ঠিদের সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষায় সরকারি সহায়তা প্রদানের দাবি

  বিলাইছড়িতে সমাপনী পরীক্ষায় অনুপস্থিত ২৭ জন

  নানিয়ারচরে চাঁদের গাড়ি উল্টে নারী নিহত, আহত-৩

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন না পেছালেও জাতীয় ঐক্যফ্রন্ট ভোটে আসত। আপনি কি তা মনে করেন?