শুক্রবার, ১৭ আগস্ট ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮, ০৪:৫৪:৩২

সরকার পাহাড় ধসে আর একটি মানুষেরও প্রাণহানী চায়না-মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া

সরকার পাহাড় ধসে আর একটি মানুষেরও প্রাণহানী চায়না-মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া

মিল্টন বাহাদুর, রাঙ্গামাটিঃ-সরকার পাহাড় ধসে আর একটি মানুষেরও প্রাণহানী চায়না বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম। তিনি বলেন, জেলা পর্যায়ে সকল সংস্থার সমন্বয়ে একটি কমিটি করে পাহাড়ের ঢালে ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারীদের চিহ্নিত করে দ্রুত সরিয়ে নিতে হবে।
তিনি সোমবার (২৩ এপ্রিল) রাঙ্গামাটিতে পাহাড় ধ্বস নিয়ে সচেতনতা বৃদ্ধি ও আগাম সতর্কতামূলক কার্যক্রম গ্রহন বিষয় সম্পর্কিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনষ্টিটিউট সম্মেলন কক্ষে রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সংসদ সদস্য উষাতন তালুকদার, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের সচিব মোঃ শাহ্ কামাল, সাবেক পার্বত্য বিষয়ক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল গোলাম ফারুক, রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ মহসিন, পুলিশ সুপার মোহাম্মদ আলমগীর কবিরসহ অন্যান্য পদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মোহসীন।
মূল প্রবন্ধে তিনি বলেন, ২০১৭ সালে মাত্র ৩ দিনে রেকর্ড ৩৬৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়। বেলে ও দোআঁশ মাটিতে গঠিত এ পাহাড়গুলো এ পরিমান বৃষ্টির পানি শোষন করতে না পারায় পাহাড় ধস হয়। এতে ১৬৬ জনের প্রানহানী ঘটে। এর মধ্যে শুধু রাঙ্গামাটিতেই ১২০ জনের প্রানহানী ঘটে। পাহাড়ে অপরিকল্পিত বসবাস, পাহাড় কাটা, বৃক্ষ নিধন, পানি বেরিয়ে যাওয়ার নালার অভাব ইত্যাদি কারনে পাহাড় ধস হয়।
একটি সমন্বিত পাহাড় ব্যবস্থাপনা নীতিমালা, অধিক বৃষ্টিপাতের আগাম সংকেত, পাহাড় ব্যবস্থাপনায় আধুনিক প্রযুক্তি ও কৌশল গ্রহণের উপর অতিরিক্ত সচিব মোঃ মোহসীন গুরুত্বারোপ করেন।
রাঙ্গামাটিতে গত ২০১৭ সালে ১৩জুনের ভয়াবহ পাহাড় ধ্বসের ঘটনায় ১২০ জনের প্রাণহানি ও মানুষের ভিটেমাটি ক্ষতির কথা স্বরণ করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, এমপি আরো বলেন, আর কখনোই পাহাড় ধ্বসসহ বজ্রপাত ও ভূমিকম্পের কারণে পাহাড়ী এই জনপদে মানুষের যান মালের ক্ষতি না হয় সেজন্য সকলকে আগাম প্রস্তুতি নিতে হবে। পাহাড় ব্যবস্থাপনা নিয়ে আধুনিক চিন্তা ভাবনা করতে হবে। ত্রাণ মন্ত্রণালয় পাহাড়ের সম্ভাব্য দূযোর্গ মোকাবেলায় সব রকম প্রস্তুতি নিয়েছে। তাই আসন্ন বর্ষা মৌসুমের আগেই লোকজন যাতে পাহাড়ের ঝুঁকিপূর্ণ স্থান থেকে নিরাপদ স্থানে সড়ে যায় সেই লক্ষ্যে প্রশাসনসহ জনপ্রতিনিধিদের উদযোগী হতে আহবান জানান তিনি।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়ন ও অগ্রগতিতে ঈর্শান্বিত হয়ে দেশকে আবারো পিছিয়ে নিতে ষড়যন্ত্র চলছে। দেশকে পিছিয়ে নিতে যারা ষড়যন্ত্র করছে তারা কখনোই সফল হবে না। দেশ যেমন এগিয়ে যাচ্ছে তেমনী ভবিষ্যতে আরো বেশী এগিয়ে যাবে। শেখ হাসিনার নেতৃত্বে প্রাকৃতিক ও মানব সৃষ্ট একের পর এক দুর্যোগ মোকাবেলা করে দেশ যেভাবে এগিয়ে চলেছে আগামীতেও দেশ আরো এগিয়ে যাবে।
এর আগে মন্ত্রী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং জেলা প্রশাসনের সহযোগিতায় আয়োজিত র‌্যালীতে অংশগ্রহণ করেন। র‌্যালীটি পৌরসভা কার্যালয় থেকে শুরু হয়ে কাঠালতলী হয়ে দোয়েল চত্ত্বর প্রদক্ষিন করে সার্কিট হাউজে এসে শেষ হয়। র‌্যালীতে পাহাড় ধস ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কিত বিভিন্ন ধরনের রঙ্গিন ব্যানার, প্লাকার্ড, ফেস্টুন ইত্যাদি প্রদর্শন করা হয়, দুর্যোগ প্রস্তুতি সম্পর্কিত বিভিন্ন শ্লোগান দেওয়া হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রীর নেতৃত্বে র‌্যালীতে স্থানীয় প্রশাসন, বিভিন্ন এনজিও ও জনপ্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর

  রাঙ্গামাটি জেনারেল হাসপাতাল ২৫০শষ্যায় উন্নতি, নতুন ১০তলা ভবনের অনুমোদন

  বঙ্গবন্ধুর খুনীরা যাতে মাথাচারা দিয়ে উঠতে না পারে সেই দিকে সবাইকে সজাগ থাকার আহবান

  জাতীয় ফুটবল দলে পার্বত্য অঞ্চলের মহিলা ফুটবলাররা ভালো ভূমিকা রাখছে-নব বিক্রম কিশোর ত্রিপুরা

  নতুন প্রজন্মকে উজ্জীবিত করতে রাঙ্গামাটি প্রতিটি বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করা হবে-আকবর হোসেন চৌধুরী

  কাউখালীতে বাঙ্গালী গরু ব্যবসায়ী হত্যাঃ ২৫ হাজার টাকার জন্যই খুন!

  জাতির জনক বঙ্গবন্ধুর জীবন নিয়ে কাঠ চিত্র প্রদর্শনীর উদ্বোধন

  দীর্ঘ ৩৬ বছর ধরে দৈনিক গিরিদর্পণ পার্বত্য অঞ্চলের মানুষের মুখপাত্র হিসাবে কাজ করেছে-নব বিক্রম কিশোর ত্রিপুরা

  যথাযোগ্য মর্যাদায় বরকল, জুরাছড়ি, বিলাইছড়ি, লংগদু ও রাজস্থলীতে জাতীয় শোক দিবস পালন

  শোক র‌্যালী, পুষ্পমাল্য অর্পণের মধ্যে দিয়ে রাঙ্গামাটিতে জাতির জনকের শাহাদাৎ বার্ষিকী পালিত

  প্রত্যন্ত অঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়ন তথা তাদের ক্ষমতায়নে সরকার বদ্ধ পরিকর-নব বিক্রম কিশোর ত্রিপুরা

  যোগদানকৃত নতুন রিজিয়ন কমান্ডারের সাথে জেলা পরিষদ চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎকার

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

অনগ্রসর বিবেচনায় নারী, নৃগোষ্ঠীদের জন্য জন্য সরকারি চাকরিতে যে কোটা রয়েছে, তা তুলে দেওয়ার পক্ষে মত জানিয়ে কোটা পর্যালোচনা কমিটির প্রধান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, অনগ্রসররা এখন অগ্রসর হয়ে গেছে। আপনি কি তার সঙ্গে একমত?