রবিবার, ২৭ মে ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮, ০৯:০৮:১০

বীর শ্রেষ্ট মুন্সি আব্দুল রউফের মেধা বৃত্তি সবার মাঝে চেতনা বোধ সৃষ্টির একটি মাইল ফলক-দীপংকর তালুকদার

বীর শ্রেষ্ট মুন্সি আব্দুল রউফের মেধা বৃত্তি সবার মাঝে চেতনা বোধ সৃষ্টির একটি মাইল ফলক-দীপংকর তালুকদার

রাঙ্গামাটিঃ-নানা কর্মসূচীর মধ্যে দিয়ে রাঙ্গামাটিতে এই প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ-এর শাহাদাৎ বার্ষিকী পালন করা হয়েছে। দিবসটির উপলক্ষে শুক্রবার (২০ এপ্রিল) সকালে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়া রাঙ্গামাটি বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশনের উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড মিলনায়তনে আলোচনা সভা ও মেধাবৃত্তিপ্রাপ্তদের পুরস্কার বিতরণের আয়োজন করে।  
সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শতাধিক শিক্ষার্থীদের মাঝে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ স্মৃতিবৃত্তি প্রদান করেন।
রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় রাঙ্গামাটি সদর সেনা জোনের অধিনায়ক লেঃ কর্নেল মোহাম্মদ রেদওয়ানুল ইসলাম, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য হাজী মোঃ মুছা মাতব্বর, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশনের উদ্যোক্তা ও পরিচালক ইয়াছিন রানা সোহেলসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার বলেন, ৭জন বীরশ্রেষ্ঠ এর মধ্যে রাঙ্গামাটির বুকে একজন শুয়ে আছেন তা অনেকেই জানেন না। ১৯৭১ সালে ২০ এপ্রিল মুন্সি আব্দুল রউফ শাহাদাৎ বরণ করেন। ২৫ বছর পর্যন্ত আমরা তার কোন খোঁজ খবর রাখিনায়। ২৫ বছর পর তার শাহাদাৎ বরণের স্থান, তার কবরের স্থান আমরা আবিস্কার করি এবং সেখানে একটি স্মৃতি সৌধ নির্মান করা হয়।
তিনি বলেন, জাতি হিসেবে আমরা যে গর্ব করি, অহংকার করি, মুক্তিযোদ্ধাদের কথা বলি, স্বাধীনতার কথা বলি আমরা কতখানি যোগ্যতা রাখার পরিচয় দিচ্ছি। তবে ৪৭ বছর পরে হলেও আজকে বীর শ্রেষ্ট মুন্সি আব্দুল রউফের নামে মেধা বৃত্তি দেয়া হচ্ছে। আমি মনে করি সবার মাঝে চেতনা বোধ সৃষ্টি করতে এটি একটি মাইল ফলক।
তিনি আরো বলেন, আমরা চেষ্টা করেছিলাম নানিয়াচরে বুড়িঘাট এলাকায় যেখানে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের যে সমাধি রয়েছে তার পাশে পাশে ২/৪টি পাহাড় রয়েছে যারা সেখানে বসবাস করে তাদের জায়গার পরিমাণ অনুপাতে দাম দিয়ে কিনে নিতে। কিন্তু সবাই জানেন কোন কিছু করতে গেলেই বাঁধার মুখে পড়তে হয়। জায়গার মালিকগুলো রাজি হলেও যারা এসব কাজগুলো বাঁধা দেয় তারা তাদেরকে বাঁধা দিয়ে বললো যে তারা বিক্রি করবে না। এমন কি এইসব জায়গাগুলো কিনে নিতে আমরা টাকাও জোগার করেছিলাম। তবে সেই সময় হয়নাই বলে এখনো আমরা বসে থাকলে চলবে না। কারণ প্রতি নিয়ম কিছু না কিছু পর্যটন বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের স্মৃতি সৌধটা পরিদর্শন করতে যায়। তাই সেখানের আশে পাশে কিছু জায়গা যদি আমরা কিনে নিতে পারি তা হলে সেখানে অনেক কিছু করা যাবে। তাই এইগুলো নিয়ে আমাদের সকলেই চিন্তু ভাবনা করা উচিত।
অনুষ্ঠানে বক্তারা আগামী নতুন প্রজন্মকে দেশপ্রেম জাগিয়ে মুক্তযুদ্ধের চেতনায় ও আদর্শে গড়ে তোলার আহবান জানান এবং প্রতিবছর বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফের শাহাদাৎ বার্ষিকীতে তিন পার্বত্য জেলার শিক্ষা প্রতিষ্ঠানে আনুষ্ঠানিক ভাবে দিবসটি পালনের ব্যবস্থা নিতে প্রশাসনের প্রতি আহবান জানানো হয়।

এই বিভাগের আরও খবর

  রাজস্থলীতে সাজা প্রাপ্ত আসামী আটক

  রাঙ্গামাটিতে কর্মরত দুই সাংবাদিকের জন্য শহরের ১১টি মসজিদে ধর্মপ্রাণ মুসুল্লীদের দোয়া

  মাছ শিকার বন্ধকালীন ১০ কেজি চাল বরাদ্ধ আসায় হতাশ জেলেরা

  নদী ভঙ্গনের হুমকীর মুখে রিজার্ভ বাজার চেঙ্গীমুখ,নাপ্পিপট্টির শতাধিক পরিবার

  সন্তানরা যাতে বিপথগামী হতে না পারে তার জন্য পারিবারিক বন্ধন দৃঢ় করতে হবে-মোহাম্মদ পাভেল আকরাম

  বাঙ্গালহালিয়াতে ৬ লক্ষ টাকার সেগুন কাঠ আটক

  বাঙ্গালহালিয়া বাজারে ভেজাল বিরোধী অভিযানঃ ১৫ হাজার টাকা জরিমানা

  ভবিষ্যতে আইসিটি প্রকল্পটিকে আরো আধুনিক করে গড়ে তুলতে বোর্ডের পরিকল্পনা রয়েছে-তরুন কান্তি ঘোষ

  সীতাকুন্ডে ত্রিপুরা কিশোরী হত্যারীদের শাস্তির দাবীতে রাঙ্গামাটিতে ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের মানববন্ধন

  কাপ্তাইয়ে দিনভর ভারি বৃষ্টিতে উপজেলা সদরের সড়কে হাঁটু পানি

  চুক্তিকে নৎসাতের ষড়যন্ত্র হিসেবে পাহাড়ে আবারও রক্তে হলি খেলা শুরু হয়েছে-উষাতন তালুকদার এমপি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশের ক্ষমতায় কে আসবে তা এ দেশের জনগণই নির্ধারণ করবে, এ বিষয়ে ভারতের ইন্টারফেয়ার করার কিছু নেই। আপনি কি তার সঙ্গে একমত?