সোমবার, ২১ জানুয়ারী ,২০১৯

Bangla Version
SHARE

শনিবার, ২০ অক্টোবর, ২০১৮, ০৮:০৮:৪০

বিলাইছড়ির কুতুবদিয়ায় পানীয় জলের তীব্র সংকট

বিলাইছড়ির কুতুবদিয়ায় পানীয় জলের তীব্র সংকট

বিলাইছড়িঃ-রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার কুতুবদিয়া এলাকার দশ-পনের পরিবার মানুষ পানীয় জলের তীব্র সংকটে রয়েছেন। জানা গেছে পানীয় জল সংগ্রহে দুর্ভোগের কারণে প্রতি বছর অনেকে অনিরাপদ লেকের পানিও পান করে থাকেন।
ওই পাড়ার নমিতা তঞ্চঙ্গ্যা (৪৫) নামের এক নারী বলেন, আমরা বিশেষ করে নারীরা পানীয় জল সংগ্রহ করে থাকি। আমাদের পাড়ায় বিশুদ্ধ পানীয় জলের উৎস না থাকায় আমরা প্রায় ১ কিলোমিটার দূর হতে অতিকষ্টে পানীয় জল সংগ্রহ করে আসছি। আমাদের পাড়ায় দীর্ঘ বছর আগে স্থাপিত একটি রিংওয়েল ছিল সেটা নষ্ট হওয়ায় আমাদের পাড়ার নারীদের এ দুর্গতি দেখা দিয়েছে। এটি সংস্কার করা হলে আমরা এ কষ্ট হতে ত্রাণ পাব। এছাড়া কাপ্তাই লেকের পানি শুকিয়ে গেলে অন্য কোথাও হতে পানীয় জল সংগ্রহ করা আমাদের সম্ভব হয় না। তাই আমরা বসন্ত ও গ্রীষ্মকালে প্রায় চার-পাঁচ মাস পর্যন্ত ওই পরিত্যক্ত রিংওয়েল গর্ত হতে রশি বেঁধে বোতল ডুবিয়ে রিংওয়েল গর্তের অপরিশোধিত বদ্ধপানি অতিকষ্টে উত্তোলন করে থাকি। এভাবে এক একটি বোতল করে কলস ভর্তি করতে অনেক সময় লাগে। আমাদের পানীয় জল সংগ্রহের এ কষ্ট হতে মুক্তিপেতে স্থানীয় জনপ্রতিনিধিদের সুদৃষ্টি দরকার।
এ বিষয়ে সংশ্লিষ্ট ইউপি ওয়ার্ড সদস্য জয়তন তঞ্চঙ্গ্যা বলেন, বিষয়টি সঠিক। তারা অনেক কষ্টে পানীয় জল সংগ্রহ করে আসছেন। ওই পাড়ার রিংওয়েলটি সংস্কারযোগ্য এবং তাদের কষ্ট ও স্বাস্থ্যগত দিক বিবেচনা করে এটি দ্রুত সংস্কার করা প্রয়োজন।
ইউপি চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান বলেন, চলতি অর্থ বছরে এডিপি প্রকল্পে রিংওয়েল সংস্কারের কোন বাজেট রাখা হয়নি। তাই পরবর্তীতে বাজেট হলে এটি সংস্কারের বরাদ্দ রাখা যেতে পারে।
উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী (অঃদাঃ) আব্দুর রাজ্জাক বলেন, চলতি অর্থ বছরে রিংওয়েল মেরামতে আমাদের কোন বাজেট বরাদ্দ নাই।
উপজেলা চেয়ারম্যান শুভমঙ্গল চাকমা বলেন, পানীয় জলের সংকট একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাদের পরিত্যক্ত রিংওয়েল সংস্কারের বিষয়টি আমি দেখব।

এই বিভাগের আরও খবর

  প্রধানমন্ত্রীর স্বপ্ন ও উন্নতশীল দেশে রূপান্তরে সবাইকে নিরলসভাবে কাজ করতে হবে-বৃষ কেতু চাকমা

  রাঙ্গামাটিতে ৫দিনব্যাপী হস্তশিল্প পন্য তৈরী বিষয়ক প্রশিক্ষণ শুরু

  বাঘাইছড়িতে পানিতে ডুবে শিশুর মৃত্যু

  দৃঢ় মনোবল নিয়ে এই প্রশিক্ষণ লব্দ জ্ঞানকে কাজে লাগিয়ে নিজেদের সাবলম্বি হতে হবে-এ কে এম মামুনুর রশিদ

  অতিথি পাখির কলতানে মুখরিত লংগদুর কাট্টলী বিল

  সরকার শিক্ষা ব্যবস্থায় আমুল পরিবর্তন এনেছে-এ কে এম মামুনুর রশিদ

  পার্বত্য চট্টগ্রাম থেকে সংরক্ষিত এমপি হতে আওয়ামীলীগের মনোনয়ন নিলেন ৯ মহিলা নেত্রী

  বাঘাইছড়িতে জেএসএস এর সড়ক ও নৌ-পথ অবরোধ শেষঃ চলছে অনির্দিষ্টকালের বাজার বয়কট

  রাঙ্গামাটির বাঘাইছড়িতে দ্বিতীয় দিনের সড়ক ও নৌ-পথ অবরোধ চলছে

  সন্ত্রাস ও অস্ত্রবাজী করে পাহাড়ে আওয়ামীলীগের অগ্রযাত্রা কেউ ঠেকাতে পারবেনা-দীপংকর তালুকদার এমপি

  সাজেকে ৪৮ঘন্টার অবরোধে মোটরসাইকেল আগুনে জ্বালিয়ে দিয়েছে দূর্বৃত্তরা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

মন্ত্রিসভা থেকে পুরনোদের বাদ দেওয়াকে ভালো সিদ্ধান্ত বলেছেন সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ। আপনি কি তার সঙ্গে একমত?