শনিবার, ১৫ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১২ অক্টোবর, ২০১৮, ০৪:৩৬:২৭

আমাদের সমাজে ডিম খাওয়া নিয়ে যেসব কুসংস্কার রয়েছে তা দূর করতে হবে-রেমলিয়ানা পাংখোয়া

আমাদের সমাজে ডিম খাওয়া নিয়ে যেসব কুসংস্কার রয়েছে তা দূর করতে হবে-রেমলিয়ানা পাংখোয়া

রাঙ্গামাটিঃ-প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন, সর্বোপরি ডিমের গুণাগুন সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে “সুস্থ সবল জাতি চাই, সব বয়সেই ডিম খাই” এ প্রতিপাদ্যকে সামনে রেখে রাঙ্গামাটিতে বিশ্ব ডিম দিবস-২০১৮ উদযাপিত হয়েছে। দিবসটি  উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
শুক্রবার (১২ অক্টোবর) সকালে রাঙ্গামাটি জেলা প্রাণীসম্পদ দপ্তরের আয়োজনে প্রাণী সম্পদ কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রাণীসম্পদ দপ্তরের প্রশিক্ষন ভবনে গিয়ে শেষ হয়ে এক আলোচনা সভায় মিলিত হয়।
জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা: মনোরঞ্জন ধর এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রাণী সম্পদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া। এ সময় রাঙ্গামাটি পৌরসভার ৫নং ওয়ার্ড কাউন্সিলর বাচিং মারমা, নানিয়ারচর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা: অমর জ্যোতি চাকমা ও খামারী স্বর্ন কিশোর চাকমা বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা ও ডিমের পুষ্টিগুন সর্ম্পকে প্রজেক্টরের মাধ্যমে সভায় উপস্থাপন করেন জেলা প্রাণীসম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন ডা: দেবরাজ চাকমা।  
আলোচনা সভা প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া বলেন, সমাজ থেকে ডিম খাওয়া নিয়ে যেসব কুসংস্কার রয়েছে তা দূর করে সুস্থ্য থাকার জন্য প্রতিদিনের খাদ্য হিসেবে ডিমের ভূমিকা সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে। এখনও বিভিন্ন সমাজের অনেকেই মনে করে পরীক্ষার সময় ডিম খাওয়া যাবেনা। এটি একটি নিছক ভুল ধারনা।
তিনি বলেন, ডিমে সুলভ মূল্যে উচ্চ মাত্রার প্রোটিন পাওয়া যায়। ডিম খাওয়ার ফলে দুশ্চিন্তা ও চাপ কমানোর পাশাপাশি চামড়া মসৃন করে এবং চোখ সুরক্ষা, সুন্দর দাঁত ও হাড় গঠনে সাহায্য করে। এক কথায় আমাদের সুস্থ থাকার জন্য প্রতিদিন ডিম খাওয়া প্রয়োজন। তিনি আরো বলেন, পরিবারের প্রোটিনের চাহিদা পূরণে ডিমের বিকল্প নেই। তিনি সরকারী বেসরকারী প্রতিষ্ঠান, বিভিন্ন এলাকা ও বিশেষ করে বিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিমের পুষ্টি ও গুণাগুন সম্পর্কে জনসচেতনতা বাড়াতে উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান।
র‌্যালি ও আলোচনাসভায় জেলা ও উপজেলার খামারি এবং  প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

  জেএসএস চুক্তি বিরোধীদের সাথে হাত মিলেয়েছে-দীপংকর তালুকদার

  পাহাড়ে সকল সম্প্রদায় যার যার সহাবস্থানে থাকতে পারে সে ব্যবস্থা গ্রহন করা হবে-মনি স্বপন দেওয়ান

  পার্বত্য চট্টগ্রাম স্থায়ী সমাধান পেতে সিংহ মার্কায় ভোট চাইলেন এমপি উষাতন তালুকদার

  রাঙ্গামাটি আসবাবপত্র সমিতিতে ১৪ মাসের মাথায় আহবায়ক কমিটি গঠন

  না ফেরার দেশে বাংলাদেশ টেলিভিশন রাঙ্গামাটি জেলা প্রতিনিধি সাংবাদিক মোঃ মোস্তফা কামাল

  রাঙ্গামাটিতে ৭১ টিভির মোবাইলে টিভি সাংবাদিকতার উপর দিনব্যাপী প্রশিক্ষণ কোর্স

  সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন হলে আমি আবারও বিজয়ী হয়ে মানুষের সেবা করার সুযোগ পাবো-ঊষাতন তালুকদার

  পার্বত্য এলাকায় যা উন্নয়ন হয়েছে তা আওয়ামীলীগ সরকারই করেছে-দীপংকর তালুকদার

  গণতন্ত্র ফেরাতে ধানের শীষে ভোট দিন-মনি স্বপন দেওয়ান

  পাহাড়ে সাম্প্রদায়িক-সম্প্রীতি ও অবৈধ অস্ত্র উদ্ধার জোড়দার করতে নৌকা প্রতীকে ভোট দিন-দীপংকর তালুকদার

  সকল প্রকার ভয়ভীতির উর্দ্ধে থেকে ধানের শীষের প্রার্থীকে জয়লাভ করতে হবে-মনি স্বপন দেওয়ান

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

সরকার ও নির্বাচন কমিশনের বিরুদ্ধে বিএনপির বিভিন্ন অভিযোগের প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন বানচালের জন্য তারা এসব অজুহাত তুলছে। আপনি কি তার সঙ্গে একমত?