মঙ্গলবার, ১৮ জুন ,২০১৯

Bangla Version
SHARE

বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১৮, ০৬:১৫:২০

পার্বত্য অঞ্চলে বসবাসরত নৃ-গোষ্ঠীদের জীবনধারার সাথে তাঁত ও হস্তশিল্পের একটি যোগসূত্র রয়েছে-বৃষ কেতু চাকমা

পার্বত্য অঞ্চলে বসবাসরত নৃ-গোষ্ঠীদের জীবনধারার সাথে তাঁত ও হস্তশিল্পের একটি যোগসূত্র রয়েছে-বৃষ কেতু চাকমা

রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ এর সহযোগীতায় ও উদ্যোক্তা উন্নয়ন পরিষদের আয়োজনে রাঙ্গামাটিতে মাসব্যাপী তাঁত ও হস্তশিল্প মেলা-২০১৮ শুরু হয়েছে।
বুধবার (১০ অক্টোবর) বিকেলে রাঙ্গামাটি কুমার সমিত রায় জিমনেসিয়াম প্রাঙ্গণে আয়োজিত মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। পরে রাঙ্গামাটি প্রতিবন্ধী স্কুল ও পুর্নবাসন কেন্দ্রে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
রাঙ্গামাটি উদ্যোক্তা উন্নয়ন পরিষদের সাধারন সম্পাদক ও বেসরকারী উন্নয়ন সংস্থা আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা’র সভাপতিত্বে আলোচনাসভায় মহিলা চেম্বার এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মহিলা উদ্যোক্তা মনোয়ারা বেগম, রাঙ্গামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, রাঙ্গামাটি রিপোটার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা ও উদ্যোক্তা উন্নয়ন পরিষদের সদস্য সচিব ধর্মেশ খীসা বক্তব্য রাখেন।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, যুগ যুগ ধরে পার্বত্য অঞ্চলে বসবাসরত নৃ-গোষ্ঠীদের জীবনধারার সাথে তাঁত ও হস্তশিল্পের একটি যোগসূত্র রয়েছে। দেশ বিদেশের গার্মেন্টস এর ন্যয় পাহাড়ে উৎপাদিত তাঁত ও হস্তশিল্পের জিনিসপত্রের মান আরো বাড়ানো গেলে দেশ বিদেশে এর চাাহিদা আরো বাড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, এই ধরনের মেলা আয়োজনের ফলে এখানকার ছোট বড় উদ্যোক্তারা তাদের নিজস্ব তৈরি জিনিসপত্র বিক্রয় ও প্রদর্শনী করতে পারবে। এর ফলে নতুন নতুন উদ্যোক্তারা আরো উৎসাহিত হবে।  তিনি আক্ষেপ করে বলেন, পার্বত্য অঞ্চলে আঞ্চলিক রাজনৈতিক দলগুলোর অস্তিরতার কারনে দিন দিন পর্যটকরা এখান থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে যার ফলে এখানকার উৎপাদিত হস্তশিল্পের পন্য বিক্রী করতে পারছেনা উদ্যোক্তারা। পাশাপাশি এখানকার পর্যটন শিল্পকে ঢেলে সাজানো গেলে পর্যটকের আগমন ঘঠবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, এ জেলাকে প্রাকৃতিক সৌন্দর্য্যরে পাশাপাশি শৈল্পিকভাবে সাজাতে ইতিমধ্যে জেলা পরিষদ উদ্যোগ গ্রহন করেছে। এর ফলে দেশী বিদেশী পর্যটকের আগমন ঘঠবে এবং এখানকার তাঁত ও হস্তশিল্পে উৎপাদিত পন্যের চাহিদা বাড়বে। এ মেলা আগামী নভেম্বর ১০ তারিখ পর্যন্ত চলবে।

এই বিভাগের আরও খবর

  জুরাছড়িতে ভোটার তালিকা হালনাগাদ উপলক্ষে তথ্য সংগ্রহকারী-সুপাভাইজারদের দিনব্যাপী প্রশিক্ষণ

  পাহাড়ে উন্নয়নের আলো পৌছে দিতে সব রকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার-জ্ঞানেন্দু বিকাশ চাকমা

  পার্বত্যাঞ্চলে দক্ষ জনশক্তি গড়ার লক্ষ্যে সরকারের বিশেষ পরিকল্পনা রয়েছে-মোঃ আরিফ আহমদ

  বরকলের প্রতিবন্ধী স্বপ্না খীষার আড়াই বছরেও জুটেনি প্রতিবন্ধীর ভাতা

  রাঙ্গামাটির নানিয়ারচরে চাঁদাবাজীর অভিযোগে ইউপিডিএফ ৩কর্মী আটক

  রাঙ্গামাটিতে ট্রাক চালক কল্যাণ সমিতির মৃত্যুবরণকারী সদস্যের পরিবারদের মাঝে নগদ অর্থ প্রদান

  রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ডুবে পাহাড়ী যুবকের মৃত্যু

  আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটের সদস্য আমাকে নয়, করেছে রাঙ্গামাটিবাসীকে-দীপংকর তালকদার

  কাপ্তাইয়ে তুঁত চারা উৎপাদন বিষয়ে ৪ দিনের প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

  সংসদ সদস্য দীপংকর তালুকদার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটের সদস্য মনোনিত হওয়ায় স্বেচ্চাসেবক লীগের ফুলেল শুভেচ্ছা

  ৭২ঘন্টা বিদ্যুৎ নেই রাঙ্গামাটির তিন উপজেলায়, গ্রাহকদের চরম ভোগান্তি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

ঈদের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তির জন্য সরকারের সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এটা সুশাসনের অভাবের ফল। আপনি কি তা মনে করেন?