সোমবার, ২২ অক্টোবর ,২০১৮

Bangla Version
SHARE

সোমবার, ০৮ অক্টোবর, ২০১৮, ০৯:২০:৩৯

জ্যোষ্টতার ভিত্তিতে প্রধান শিক্ষক পদায়নঃ জারীকৃত আদেশ সাময়িক স্থগিত

জ্যোষ্টতার ভিত্তিতে প্রধান শিক্ষক পদায়নঃ জারীকৃত আদেশ সাময়িক স্থগিত

রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটি সদর উপজেলায় প্রধান শিক্ষক পদে (চলতি দায়িত্ব) জ্যোষ্ঠতার ভিত্তিতে পদায়ন না হওয়ায় পুনঃ বিবেচনার জন্য রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বরাবরে লিখিত আবেদন জানিয়েছেন রাঙ্গামাটি সদর উপজেলার শিক্ষকবৃন্দ। শিক্ষকরা চলতি দায়িত্ব না দেয়ার আবেদন ফরম জালিয়াতি করার অভিযোগ তুলেন। তারা বলেন, আবেদন ফরমে অনেকের স্বাক্ষরের কোন মিল নেই এবং এই মর্মে স্পষ্ট বলেছেন। এরই বিষয়ে রাঙ্গামাটি সদর উপজেলা শিক্ষা অফিসার দায়ী করেন শিক্ষকরা।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় সদর উপজেলায় প্রধান শিক্ষক চলতি দায়িত্ব পদের জারীকৃত আদেশ স্থগিত করে জ্যোষ্ঠতার ভিত্তিতে উক্ত আদেশ পুনঃ বিবেচনা করে রাঙ্গামাটি সদর উপজেলার শিক্ষকবৃন্দ এ আবেদন জানান। গত বৃহস্পতিবার সকালে রাঙ্গামাটি সদর উপজেলার শিক্ষকবৃন্দরা পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমার অফিস কক্ষে গিয়ে এ আবেদনটি তুলে দেন।
এ সময় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ খোরশেদ আলম, সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা ত্রিরতন চাকমা’সহ পরিষদের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
চেয়ারম্যান শিক্ষকদের আবেদনটিকে গুরুত্ব দিয়ে সদর উপজেলায় প্রধান শিক্ষক চলতি দায়িত্ব পদের জারীকৃত আদেশ স্থগিত করার নির্দেশ দেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে। যাচাই বাছাই ও পুনঃ তদন্তপূর্বক প্রকৃত শিক্ষকদের তালিকা মন্ত্রণালয়ে প্রেরণ করা হবে বলে উপস্থিত শিক্ষকদের আশ্বাস দেন চেয়ারম্যান।
চেয়ারম্যান বরাবরে শিক্ষকদের লিখিত আবেদনে বলা হয়, প্রধান শিক্ষকের চলতি দায়িত্বে পদায়িত তালিকা চাকুরীর জ্যোষ্ঠতা অনুসৃক্ত হয়নি। একটি সদর উপজেলাস্থ শিক্ষা অফিসারকে দায়ী করা হয়েছে।
বিগত ১৭ আগষ্ট ২০১৬ ই তারিখে প্রধান শিক্ষকের চলতি দায়িত্বের জন্য জ্যোষ্টতা তালিকা প্রস্তুত করার প্রাক্কালে উপজেলা শিক্ষা অফিসার মহোদয় পরামর্শ দেয় যে, যে শিক্ষক সকল শিক্ষকের চাকুরী স্থায়ীকরণ হয়নি তারা যেন প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব নিতে অনিচ্ছুক মর্মে সংযুক্ত ফরমে দস্তখত করে। তবে তিনি এও বলেছেন যে, প্রতি বচর গ্রেডেশন তালিকা হাল নাগাদ করা হবে। এতে পরবর্ততে জ্যোষ্টতা নির্ধারণে কোনরূপ প্রভাব পড়বে না। অর্থাৎ স্বাক্ষরিত শিক্ষকের জ্যোষ্ঠতা ক্রমবিনাসে গ্রেডেশন তালিকা পূর্বের ক্রম বজায় থাকবে।
উল্লেখ্য যে, ইচ্ছা থাকা সত্বেও এত সংখ্যক শিক্ষকের চলতি দাীযত্ব গ্রহণে অপরাগত বিষয়টি প্রশ্ন বিদ্ধ। অধিদপ্তর কর্তৃক জ্যোষ্ঠতা তালিকা হাল নাগাদ করে সংশোধন না করে একই তালিকা অধিদপ্তরে পাঠিয়েছেন।
উপজেলা শিক্ষা অফিসারের দেওয়া প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব না দেওয়অর আবেদন ফরমে অনেকের স্বাক্ষর মিল নেই এই মর্মে স্পষ্ট বলেছেন। তথাপি সবেমাত্র ৭ (সাত) বছর পূর্ণ হওয়া অধিকতর কনিষ্ট সহকারী শিক্ষকের গ্রেডেশন তালিকায় অর্ন্তভূক্ত করা হয়েছে। যা সত্যি দুঃখ জনক অপমান জনক এবং বিধি বর্হিভূত।
এ বিষয়ে সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা ত্রিরতন চাকমা জানান, বিষয়টি গোপনী বিষয় আপনাদেরকে জানানো যাবে না। জেলা পরিষদ চেয়ারম্যান বিষয়টি নিয়ে জানতে চেয়েছে আমরা জানিয়েছি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মন্ত্রনালয়ের আদেশের ভিত্তিতে রাঙ্গামাটি সদর উপজেলার শিক্ষকদের তালিকা পাঠানো হয়েছে। বিষয়টি আমাদের কোন হাত নেই মন্ত্রনালয় যাদের মনে করেছে তাদের দিয়েছে। এখানে আমাদের কোন হাত নেই।
এই বিষয়ে রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য ও শিক্ষা কমিটির আহবায়ক অংসুই প্রু চৌধুরী জানান, বিষয়টি নিয়ে শিক্ষকরা আমাদের আবেদন দেয়ার পর বিষয়টি নিয়ে আমরা কথা বলেছি। এই বিষয়ে আমরা মন্ত্রনালয়ে পত্র দিয়েছি এবং রাঙ্গামাটি সদর উপজেলার পদায়নের বিষয়টি আমরা সাময়িক স্থগিত রেখেছি। মন্ত্রনালয় যে সিদ্ধান্ত দেবে তার ভিত্তিতে আমরা সিদ্ধান্ত নিবো।
রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য হাজী মোঃ মুছা মাতব্বর জানান, শিক্ষকদের অভিযোগ পাওয়ার পর আমরা রাঙ্গামাটি সদর উপজেলার পদায়ন কিছু দিনের জন্য স্থগিত রেখেছি। মন্ত্রনালয় যে সিদ্ধান্ত নিবে তা আমরা সিদ্ধান্ত নিবো।
উল্লেখ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বিদ্যালয় শাখা-২ এর স্মারক নং-৩৮.০০.০০০০.০০৮.১২.০৭৫.১৮-৭৭১, তারিখ-২৭/০৯/২০১৮ মূলে প্রধান শিক্ষকের চলতি দায়িত্বের প্রজ্ঞাপন জারি করা হয়েছিলো।

এই বিভাগের আরও খবর

  বরকলের ১৮টি বৌদ্ধ বিহারে রাঙ্গামাটি জেলা পরিষদের আর্থিক সহায়তা প্রদান

  রাঙ্গামাটি সরকারি কলেজে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করা প্রয়োজন-বিধান চন্দ্র বড়ুয়া

  রাঙ্গামাটির ভেদভেদীতে ভ্রাম্যমান আদালতঃ বনলতা বেকারীকে ৫ হাজার ও ১৫ দিনের কারাদন্ড

  রাজবন বিহারে ৪৫তম কঠিন চীবর দান উদযাপনে রাঙ্গামাটি জেলা পরিষদের প্রস্তুতিমূলক সভা

  সরকার ক্ষমতায় থেকে আগামী নির্বাচনের নীল নকশা তৈরী করতে যাচ্ছে

  বিলাইছড়ির কুতুবদিয়ায় পানীয় জলের তীব্র সংকট

  কেন্দ্রীয় বিএনপির নেতা দীপেন দেওয়ানের তৃণমূল পর্যায়ে সভা সমাবেশ

  রাঙ্গামাটিতে প্রধানমন্ত্রীর ছবি ভাংচুর, আটক-২

  এই দেশ অসাম্প্রদায়িক চেতনার দেশ-ফিরোজা বেগম চিনু এমপি

  তপোবন অরণ্য কুটিরে প্রবারণানুষ্ঠান উদযাপন

  কাপ্তাই হ্রদে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল শারদীয় দুর্গোৎসব

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, গুজব সনাক্তকরণে যে সেল করা হয়েছে, তা সামাজিক যোগাযোগের মাধ্যমে মতপ্রকাশ নিয়ন্ত্রণ বা সোশ্যাল মিডিয়া পুলিশিং করবে না। আপনি কি এতে আশ্বস্ত?