বৃহস্পতিবার, ২১ জুন ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৩ মার্চ, ২০১৮, ০৯:২৮:৫৮

সুশাসন প্রতিষ্ঠা ও স্বচ্চতা বৃদ্ধিতে রাঙ্গামাটি দুইদিন ব্যাপী তথ্য মেলা ও জনগণের মুখোমুখি অনুষ্ঠানের উদ্বোধন

সুশাসন প্রতিষ্ঠা ও স্বচ্চতা বৃদ্ধিতে রাঙ্গামাটি দুইদিন ব্যাপী তথ্য মেলা ও জনগণের মুখোমুখি অনুষ্ঠানের উদ্বোধন

রাঙ্গামাটিঃ-ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙ্গামাটি এর উদ্যোগে কুমার সমিত রায় জিমনেসিয়ামে দুইদিন ব্যাপী তথ্য মেলা ও পৌরসভার মেয়র, কাউন্সিলরবৃন্দের সাথে জনগণের মুখোমুখি অনুষ্ঠানের উদ্বোধন করেছেন রাঙ্গামাটি পার্বত্য  জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পৌর মেয়র আকবার হোসেন চৌধুরী, সনাক সভাপতি চাঁদ রায়, সহ সভাপতি অমলেন্দু হাওলাদার, পৌর প্যানেল মেয়র জামাল উদ্দিন, কাউন্সিলর কালায়ন চাকমা, কাউন্সিলর আব্দুল করিম বিল্লাল হোসেন টিটু প্রমুখ।
সভায় জানানো হয়, স্থানীয় সেবামূলক প্রতিষ্ঠানে সেবারমান বৃদ্ধি ও সুশাসন প্রতিষ্ঠায় উদ্বুদ্ধ করা এবং যুব সমাজসহ সর্বস্তরের জনগণকে উদ্ধুদ্ধ করার মাধ্যমে স্থানীয় পর্যায়ে ধারাবাহিকতায় তথ্য অধিকার আইন সর্ম্পকে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি সরকারী ও বেসরকারী সেবাদানকারী প্রতিষ্ঠানের তথ্য মানুষের হাতের নাগালে পৌঁছে দেয়ার উদ্দেশ্যে এই মেলার আয়োজন। আর তথ্য মেলার পাশাপাশি স্বচ্ছতা ও জবাবদিহিমূলক কার্যকর পৌরসভা গঠনের লক্ষ্যে তথ্য মেলার প্রথম দিন রাঙ্গামাটি পৌর মেয়র ও কাউন্সিলরবৃন্দের সাথে জনগণের মুখোমুখি করা হয় এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।
সরকারী ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা সর্ম্পকে সাধারণ মানুষকে অবহিত করার মাধ্যমে সেবা সম্পর্কিত তথ্য এবং সেবা প্রাপ্তি অধিকার সর্ম্পকে সচেতন করার উদ্দেশ্যে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান তথ্য মেলায় অংশগ্রহন করে।
জনতার মুখোমুখি অনুষ্ঠানে রাঙ্গামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, নির্বাচনকালীন পৌরসভার আওতাভুক্ত যে সকল এলাকাগুলোতে উন্নয়নের শর্ত করা হয়েছে তা মেয়াদাকালীন সময়ের মধ্যে ধীরে ধীরে বাস্তবায়ন করা হবে।
মেয়র আরও বলেন, সম্প্রতি রাঙ্গামাটি শহরের উলুছড়া গ্রামে পৌরসভার অধীন বাসিন্দাদের যাতায়াতে সুবিধার্থে ৩০লাখ টাকায় একটি সিড়ি নির্মাণ করা হয়েছে। ওপারে যোগাযোগের জন্য একটি সেতুর দরকার। জেলা পরিষদ সেতুটি করে দিলে ওপারে সড়ক তৈরি করা হবে।
মেয়র জানান, রাঙ্গামাটি শহরে প্রধান সমস্যা আবর্জনা অপসারণ। আবর্জনা অপসারণের জন্য শহরের বিভিন্ন জায়গায় মোবাইল ডাস্টবিন স্থাপন করা হবে। ইতিমধ্যে শহরের বিভিন্ন জায়গায় ডাস্টবিন বসানো কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া প্রতিটি এলাকায় একজন ঝাড়ুদার নিয়োগ আগামী এক বছরের মধ্যে সম্পন্ন করা হবে বলে জানান তিনি।
মঙ্গলবার (১৩মার্চ) বিকেলে সচেতন নাগরিক কমিটির (সনাক) আয়োজনে দু’দিনব্যাপী  তথ্য মেলা এবং পৌরসভার মেয়র ও কাউন্সিলরবৃন্দের সাথে জনগণের মুখোমুখি অনুষ্ঠানে জনগণের দাবির ভিত্তিতে তিনি এসব কথা বলেন।
এদিকে দু’দিনব্যাপী এ তথ্য মেলায় জেলার সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ২০টি স্টল তাদের সেবা-পরিসেবা নিয়ে অংশ নিয়েছে।
অনুষ্ঠানের মধ্যে রয়েছে তথ্য মেলার উদ্বোধন, শুভেচ্ছা বক্তব্য, দুর্নীতি বিরোধী কার্টুন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ পৌর সভার মেয়র ও কাউন্সিলরবৃন্দের সাথে জনগণের মুখোমুখি অনুষ্ঠান। দ্বিতীয় দিনে তথ্য মেলা শুরু, দুর্নীতি বিরোধী ভিডিও প্রদর্শন সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও তথ্য মেলার সমাপনী ও সভাপতির বক্তব্য।

এই বিভাগের আরও খবর

  রাঙ্গামাটির নানিয়ারচরে পাহাড় ধ্বসে ১১জন নিহতদের পরিবারের পাশে ব্র্যাক

  পাহাড়ী ঢলে হ্রদের পানি বৃদ্ধিঃ কাপ্তাই বাঁধের ১৬ স্পিলওয়ে দিয়ে ৩ফুট হারে পানি ছাড়া হচ্ছে

  সাধারণ জনগণের কল্যাণে উন্নয়নমূলক কাজে মনোযোগী হতে হবে-বৃষ কেতু চাকমা

  বাঘাইছড়িতে বন্যায় ব্যাপক ক্ষতি, জেলা পরিষদ চেয়ারম্যান এলাকা পরিদর্শন

  বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের সাবেক এক সদস্য নিহত

  রাঙ্গামাটিতে ধর্মীয় ভাবগাম্বির্য্যের মধ্যে দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

  বিলাইছড়িতে বজ্রপাতে নিহত বর্ষা চাকমা’র পরিবারকে জেলা পরিষদের নগদ অর্থ প্রদান

  বরকলে বন্যা কবলিত এলাকায় জেলা পরিষদের নগদ অর্থ ও বস্ত্র বিতরণ

  রাঙ্গামাটির লংগদুতে ইউপিডিএফের দুই পক্ষের গুলি বিনিময়, নিহত-১, আহত-১

  লংগদুতে পাহাড়ী ঢলের স্রোতে ডুবে ২জনের মৃত্যু

  বাঘাইছড়িতে বন্যা পরিস্থিতি স্থিতিশীল, ১জনের মৃত্যু, ১৯ আশ্রয় কেন্দ্রে ৭৬৬টি পরিবার

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, চলমান মাদকবিরোধী অভিযানে তথ্য-প্রমাণের ভিত্তিতে কাজ হচ্ছে, এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। বাস্তবে তা ঘটবে বলে মনে করেন?