মঙ্গলবার, ১৯ জুন ,২০১৮

Bangla Version
SHARE

সোমবার, ১২ মার্চ, ২০১৮, ০৩:০৭:২৪

পার্বত্য অঞ্চলের শান্তি আনায়ন ও মানুষের জীবন মানোন্নয়নে ইউএসএইড সহায়তা অব্যাহত রাখবে-মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট

পার্বত্য অঞ্চলের শান্তি আনায়ন ও মানুষের জীবন মানোন্নয়নে ইউএসএইড সহায়তা অব্যাহত রাখবে-মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট

রাঙ্গামাটিঃ-পার্বত্য অঞ্চলের শান্তি আনায়ন ও এই অঞ্চলের মানুষের জীবন মানোন্নয়নে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের সাহার্য্য সংস্থা ইউএসএইড সহায়তা অব্যাহত রাখবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সা বার্ণিকাট।
রাঙ্গামাটি ও বান্দরবান সফরের প্রথম দিনে সোমবার (১২ মার্চ) দুপুরে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রেমলিয়ানা পাংখোয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সাথে এ কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত।
এ সময় ইউএসএইড এর বাংলাদেশ মিশন প্রধান জেনিনা জারুজেলস্কিসহ সংস্থাটির কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
জেলা পরিষদ চেয়ারম্যান কক্ষে ঘন্টব্যাপী অনুষ্ঠিত রুদ্ধদার বৈঠকে পার্বত্য অঞ্চলের পিছিয়েপড়া মানুষের জীবন মানোন্নয়নে চলমান উন্নয়ন কার্যক্রমের অগ্রগতি ও পার্বত্য পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়।
ভারপ্রাপ্ত চেয়ারম্যান রেমলিয়ানা পাংখোয়া রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তির কারণে বিভিন্ন দাতাসংস্থা পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে এগিয়ে এসেছে। ইতোমধ্যে ইউএনডিপি-সিএইচটিডিএফ এবং রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের যৌথ উদ্যোগে স্বাস্থ্য, প্রাথমিক শিক্ষা, কৃষি এবং পরিষদের সক্ষমতা বৃদ্ধিতে  পরিচালিত প্রকল্পগুলির কারণে এলাকার মানুষের যথেষ্ট উপকার সাধিত হয়েছে। এই প্রকল্পের আওতায় প্রতিষ্ঠিত ৬৮টি স্কুল জাতীয়করণের আওতাভুক্ত হয়েছে। সম্প্রতি এসআইডি-সিএইচটি-ইউএনডিপি অধীনে কৃষি ক্ষেত্রে উন্নয়নের তৃতীয় পর্যায়ের প্রকল্প কার্যক্রম শুরু হয়েছে।
তিনি আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন, পার্বত্য জেলা পরিষদ আইন অনুযায়ী ভূমি, পুলিশ, বন পরিষদে হস্তান্তর এবং পার্বত্য জেলা পরিষদসমূহের নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে এ জেলার প্রকৃত উন্নয়ন নিশ্চিত করা সম্ভব। তিনি এ জেলার দারিদ্র বিমোচন কর্মসূচি এবং সামগ্রীক আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে বিভিন্ন দাতা সংস্থার  সহযোগিতা কামনা করেন।
সাক্ষাতকার অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা ও ত্রিদীব কান্তি দাশ, পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমেদ, জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা, হিসাব ও নিরীক্ষা কর্মকর্তা খোরশেদুল আলম চৌধুরী এবং ইউএস এ আইডি ও এসআইডি-সিএইচটি-ইউএনডিপির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে সকালে মার্কিন রাষ্ট্রদূত চাকমা সার্কেল চীফ রাজা ব্যারিষ্টার দেবাশীষ রায়ের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। এছাড়া রাঙ্গামাটির ইউএনডিপির কার্যালয় পরিদর্শন সহ রাঙ্গামাটি জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ ও আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান সন্তু লারমার সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর

  বাঘাইছড়িতে বন্যায় ব্যাপক ক্ষতি, জেলা পরিষদ চেয়ারম্যান এলাকা পরিদর্শন

  বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের সাবেক এক সদস্য নিহত

  রাঙ্গামাটিতে ধর্মীয় ভাবগাম্বির্য্যের মধ্যে দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

  বিলাইছড়িতে বজ্রপাতে নিহত বর্ষা চাকমা’র পরিবারকে জেলা পরিষদের নগদ অর্থ প্রদান

  বরকলে বন্যা কবলিত এলাকায় জেলা পরিষদের নগদ অর্থ ও বস্ত্র বিতরণ

  রাঙ্গামাটির লংগদুতে ইউপিডিএফের দুই পক্ষের গুলি বিনিময়, নিহত-১, আহত-১

  লংগদুতে পাহাড়ী ঢলের স্রোতে ডুবে ২জনের মৃত্যু

  বাঘাইছড়িতে বন্যা পরিস্থিতি স্থিতিশীল, ১জনের মৃত্যু, ১৯ আশ্রয় কেন্দ্রে ৭৬৬টি পরিবার

  রাঙ্গামাটির দুইটি বাজারে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট, ১০ হাজার টাকা জরিমানা

  রাঙ্গামাটিতে হঠাৎ পরিবহন ধর্মঘট, ৭ ঘন্টার মাথায় প্রত্যাহার, ঈদে ঘরমুখো মানুষের দূর্ভোগ

  গভীর রাতে কর্ণফুলী পেপার মিলে ডাকাতির চেষ্টা ৩ ডাকাত আটক

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, চলমান মাদকবিরোধী অভিযানে তথ্য-প্রমাণের ভিত্তিতে কাজ হচ্ছে, এখানে কাউকে ছাড় দেওয়া হবে না। বাস্তবে তা ঘটবে বলে মনে করেন?