বুধবার, ২১ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
SHARE

বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮, ০৮:৩০:০৬

সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়নে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে

সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়নে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে

রাঙ্গামাটিঃ-সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্পে স্থানীয় পণ্যের সম্ভাবনাকে কাজে লাগাতে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে বলে জানিয়েছেন, রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক এসএম সফি কামাল। তিনি বলেন, এ প্রকল্পের আওতায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নের মাধ্যমে পার্বত্যাঞ্চলকে অর্থনৈতিভাবে সমৃদ্ধশালী করা সম্ভব। কারণ এ পার্বত্যাঞ্চলে শিল্পের অপার সম্ভাবনা রয়েছে। রয়েছে প্রকৃতিগত সম্পদ। এছাড়া এখানকার মানুষের রয়েছে বিশেষ গুনাবলিও। পাহাড়ের মানুষ ঘরে বসে তৈরি করছে বিভিন্ন পণ্য সামগ্রি। পাহাড়ে বাঁশ, কাট, লতাপাতা, তুলা দিয়ে তৈরি করছে বাহারি আকর্ষণীয় পণ্য। এসব পণ্য দেশের বিভিন্ন স্থানে প্রসারিত করা গেলে, পার্বত্যাঞ্চলে রপ্তানি খাতে প্রবৃদ্ধি বাড়বে। ঘরে ঘরে গড়ে উঠবে আত্মকর্মসংস্থান।
বৃহষ্পতিবার (১৮ জানুয়ারী) সকাল সাড়ে ১০টায় রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ে এসএমই ফাউন্ডেশনের  আয়োজিত ক্ষুদ্র ও মাঝারি শিল্পে স্থানীয় পণ্যের প্রভাব  সমস্য ও সম্ভাবনা  শীর্ষক এক সেমিনারে অতিরিক্ত জেলা প্রশাসক এসএম সফি কামাল এসব কথা বলেন।
এসময় সেমিনারে রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক এসএম সফি কামালের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপক রাহুল বড়–য়া, রাঙ্গামাটি জেলা প্রশাসকের সহকারি কমিশনার শাহীদা আক্তার ও উত্তম কুমার দাস প্রমুখ।
এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপক রাহুল বড়–য়া জানান, সরকারের এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে পার্বত্যাঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তদেনর বিশেষ সহায়তা দিবে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়নে উদ্যোক্তাদের জন্য প্রয়োজনে বিশেষ প্রশিক্ষণে ব্যবস্থাও করবে। তাদের তৈরি পণ্যের প্রসার ঘটাতে সহায়তা করবে এসএমই ফাউন্ডেসন। কারণ দেশের বিভিন্ন স্থানে এ অঞ্চলের পণ্যের চাহিদা রয়েছে। বিশেষ করে- তাঁতের কাপড়, খেলনা, সো পিস, আসবাপপত্র। এসব ক্ষুদ্র ক্ষুদ্র কুঁটির শিল্পকে কাজে লাগানো গেলে এ অঞ্চল উন্নয়নের শীর্ষে পৌছাতে বেশি সময় লাগবে না। তাই পার্বত্যাঞ্চলে প্রকৃতিগত সম্পদকে কাজে লাগিয়ে ক্ষুদ্র ও মাঝরি শিল্পে উন্নত করতে সব উদ্যোক্তাকে এক যোগে কাজ করার আহবান জানান তিনি।

এই বিভাগের আরও খবর

  সর্বস্তরের মানুষের ফুলেল ভালবাসায় রাঙ্গামাটির শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

  বিলাইছড়ির নির্যাতিত মারমা দুই বোন এখন বাবা,মা’র হেফাজতে

  জুরাছড়িতে মৃত্যুঞ্জয়ী ভাষা শহীদদের প্রতি অতল, অবনত, বিনম্র শ্রদ্ধা

  মাতৃভাষার পাঠ্য বই এখনো পাইনি জুরাছড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি'র শিশুরা

  জুরাছড়িতে কৈশোরকালীন প্রজনন স্বাস্থ্য-পুষ্টি বিষয়ক অবহিতকরণ কর্মশালা

  রাঙ্গামাটি কেন্দ্রীয় শহীদ মিনারে আল্পনা কর্মসূচী

  রাঙ্গামাটির ওয়াপদা কলোনীতে ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে জেলা বিএনপি খাবার বিতরণ

  শিক্ষার মান উন্নয়নে কর্ণফুলী কলেজে মতবিনিময় সভা

  রাঙ্গামাটি শহরের তবলছড়িতে ভয়াবহ অগ্নিকান্ডে প্রায় ৪০টি বসতবাড়ী সম্পূর্ণ ভষ্মিভূত, অর্ধকোটি টাকা ক্ষয় ক্ষতি, আহত-৩

  কাপ্তাই শিশু নিকেতন স্কুলে চলচ্চিত্র প্রদর্শন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

  শিল্পকলা একাডেমি বাংলাদেশের শিল্প সংস্কৃতি বিকাশের একমাত্র জাতীয় প্রতিষ্ঠান-বৃষ কেতু চাকমা

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘খালেদা জিয়ার রায়ের মাধ্যমে রাজনৈতিক সংকট ঘনীভূত হবে না বরং বিএনপির অভ্যন্তরীণ সংকট ঘনীভূত হবে।’ আপনি কি তাই মনে করেন?