বুধবার, ২৩ মে ,২০১৮

Bangla Version
SHARE

বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮, ০৮:৩০:০৬

সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়নে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে

সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়নে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে

রাঙ্গামাটিঃ-সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্পে স্থানীয় পণ্যের সম্ভাবনাকে কাজে লাগাতে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে বলে জানিয়েছেন, রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক এসএম সফি কামাল। তিনি বলেন, এ প্রকল্পের আওতায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নের মাধ্যমে পার্বত্যাঞ্চলকে অর্থনৈতিভাবে সমৃদ্ধশালী করা সম্ভব। কারণ এ পার্বত্যাঞ্চলে শিল্পের অপার সম্ভাবনা রয়েছে। রয়েছে প্রকৃতিগত সম্পদ। এছাড়া এখানকার মানুষের রয়েছে বিশেষ গুনাবলিও। পাহাড়ের মানুষ ঘরে বসে তৈরি করছে বিভিন্ন পণ্য সামগ্রি। পাহাড়ে বাঁশ, কাট, লতাপাতা, তুলা দিয়ে তৈরি করছে বাহারি আকর্ষণীয় পণ্য। এসব পণ্য দেশের বিভিন্ন স্থানে প্রসারিত করা গেলে, পার্বত্যাঞ্চলে রপ্তানি খাতে প্রবৃদ্ধি বাড়বে। ঘরে ঘরে গড়ে উঠবে আত্মকর্মসংস্থান।
বৃহষ্পতিবার (১৮ জানুয়ারী) সকাল সাড়ে ১০টায় রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ে এসএমই ফাউন্ডেশনের  আয়োজিত ক্ষুদ্র ও মাঝারি শিল্পে স্থানীয় পণ্যের প্রভাব  সমস্য ও সম্ভাবনা  শীর্ষক এক সেমিনারে অতিরিক্ত জেলা প্রশাসক এসএম সফি কামাল এসব কথা বলেন।
এসময় সেমিনারে রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক এসএম সফি কামালের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপক রাহুল বড়–য়া, রাঙ্গামাটি জেলা প্রশাসকের সহকারি কমিশনার শাহীদা আক্তার ও উত্তম কুমার দাস প্রমুখ।
এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপক রাহুল বড়–য়া জানান, সরকারের এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে পার্বত্যাঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তদেনর বিশেষ সহায়তা দিবে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়নে উদ্যোক্তাদের জন্য প্রয়োজনে বিশেষ প্রশিক্ষণে ব্যবস্থাও করবে। তাদের তৈরি পণ্যের প্রসার ঘটাতে সহায়তা করবে এসএমই ফাউন্ডেসন। কারণ দেশের বিভিন্ন স্থানে এ অঞ্চলের পণ্যের চাহিদা রয়েছে। বিশেষ করে- তাঁতের কাপড়, খেলনা, সো পিস, আসবাপপত্র। এসব ক্ষুদ্র ক্ষুদ্র কুঁটির শিল্পকে কাজে লাগানো গেলে এ অঞ্চল উন্নয়নের শীর্ষে পৌছাতে বেশি সময় লাগবে না। তাই পার্বত্যাঞ্চলে প্রকৃতিগত সম্পদকে কাজে লাগিয়ে ক্ষুদ্র ও মাঝরি শিল্পে উন্নত করতে সব উদ্যোক্তাকে এক যোগে কাজ করার আহবান জানান তিনি।

এই বিভাগের আরও খবর

  সন্তানরা যাতে বিপথগামী হতে না পারে তার জন্য পারিবারিক বন্ধন দৃঢ় করতে হবে-মোহাম্মদ পাভেল আকরাম

  বাঙ্গালহালিয়াতে ৬ লক্ষ টাকার সেগুন কাঠ আটক

  বাঙ্গালহালিয়া বাজারে ভেজাল বিরোধী অভিযানঃ ১৫ হাজার টাকা জরিমানা

  ভবিষ্যতে আইসিটি প্রকল্পটিকে আরো আধুনিক করে গড়ে তুলতে বোর্ডের পরিকল্পনা রয়েছে-তরুন কান্তি ঘোষ

  সীতাকুন্ডে ত্রিপুরা কিশোরী হত্যারীদের শাস্তির দাবীতে রাঙ্গামাটিতে ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের মানববন্ধন

  কাপ্তাইয়ে দিনভর ভারি বৃষ্টিতে উপজেলা সদরের সড়কে হাঁটু পানি

  চুক্তিকে নৎসাতের ষড়যন্ত্র হিসেবে পাহাড়ে আবারও রক্তে হলি খেলা শুরু হয়েছে-উষাতন তালুকদার এমপি

  ঋণ যথাযথ কাজে ব্যবহার না করে বেকারত্ব জীবনে মুখ থুপরে পরছে-উদয় জয় চাকমা

  সমন্বয় না থাকলে এলাকার উন্নয়ন সম্ভব নয়-বৃষ কেতু চাকমা

  বর্তমান সরকার শিক্ষার মানোন্নয়নে কাজ করে যাচ্ছে-বৃষ কেতু চাকমা

  অবৈধ মাছ শিকারীদের বিরুদ্ধে সামাজিক ও আইনের মাধ্যমে ব্যবস্থা গ্রহন করা হবে-মোঃ রইসুল আলম মন্ডল

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশের ক্ষমতায় কে আসবে তা এ দেশের জনগণই নির্ধারণ করবে, এ বিষয়ে ভারতের ইন্টারফেয়ার করার কিছু নেই। আপনি কি তার সঙ্গে একমত?