বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ০৮ জানুয়ারী, ২০১৮, ০৮:৩২:৩৬

নানান আয়োজনের মধ্য দিয়ে রাঙ্গামাটিতে আর্যপুরুষ বনভান্তের ৯৯তম জন্ম দিবস পালিত

নানান আয়োজনের মধ্য দিয়ে রাঙ্গামাটিতে আর্যপুরুষ বনভান্তের ৯৯তম জন্ম দিবস পালিত

রাঙ্গামাটিঃ-নানান আয়োজনের মধ্যদিয়ে রাঙ্গামাটির রাজ বন বিহারের অধ্যক্ষ ও মহাপরিনির্বাণপ্রাপ্ত আর্যপুরুষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের ৯৯তম জন্ম দিবস উদযাপিত করা হয়েছে।
এ উপলক্ষে সোমবার (৮ জানুয়ারী) রাজ বন বিহার মাঠে সকালে আয়োজন করা হয় ধর্মীয় অনুষ্ঠান। ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে ছিল অষ্টপরিস্কার, পঞ্চশীল প্রার্থনা বুদ্ধ মূর্তি দানান নানাবিধ দান। অনুষ্ঠানে ধর্মপোদেশ দেন রাঙ্গামাটি রাজ বন বিহারের আবাসিক ভিক্ষু সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। বক্তব্যে দেন চাকমা রাজা দেবাশীষ রায়, পার্বত্য মন্ত্রনালয়ের সাবেক উপমন্ত্রী মনি স্বপন দেওয়ান প্রমুখ।
এর আগে ভোরে বনভান্তের জন্ম দিবসে ৯৯ পাউন্ডের ওজনের কেক কাটেন ভিক্ষু সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। বনভান্তের জন্ম দিবস উপলক্ষে সকালের দিকে শত শত ভক্ত ও পূর্নার্থী রাজবন বিহারে রাখা বনভান্তের বিজ্ঞান ও বিনয় সম্মতভাবে বিশেষ কফিনে রাখা মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। 
উল্লেখ্য, আর্যপুরুষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তে ১৯২০ সালের ৮ জানুয়ারী রাঙ্গমাটি সদর উপজেলার মগবান ইউনিয়নের মোড়ঘোনা গ্রামের জন্ম গ্রহন করেন। তিনি ২০১২ সালের ৩০ জানুয়ারী ৯৩ বৎসর বয়সে পরিনির্বাণ (দেহত্যাগ) লাভ করেন।
বলে-জঙ্গলে সাধনা করেছিলেন বলে তিনি বনভান্তে হিসেবে খ্যাতি লাভ করেন। তিনি শিশুকাল থেকেই ধ্যান সাধনা করতেন। দীর্ঘ সাধনার পর অবশেষে সিদ্ধিলাভ করেন। তারপর শুরু করেন ধর্ম প্রচার। বনভান্তে ১৯৪৯ সালে গৃহত্যাগ করে প্রব্রজ্যা ও সন্যাস জীবন শুরু করেন। প্রব্রজ্যা গ্রহণের পর তিনি ধুতাঙ্গ বিধি পালন করে সিদ্ধি লাভ করেন। ১৯৬৫ সালে চাকমা রাজগুরু শ্রীমৎ অগ্রবংশ মহাস্থবিরের নিকট উপসম্পদা গ্রহনপূর্বক দীক্ষা নেন। ১৯৭৩ সালে রাঙ্গামাটি জেলার লংগদু উপজেলার তিনটিলা বৌদ্ধ বিহারে অবস্থানের সময় পার্বত্যাঞ্চলে ধর্ম প্রচারের মাধ্যমে বনভান্তের আবির্ভাব ব্যাপ্তি লাভ করেন। এর পর শ্রীমৎ সাধনান্দ মহাস্থবির বনভান্তের অবস্থান নেন রাঙ্গামাটি রাজবন বিহারে।

এই বিভাগের আরও খবর

  বাঘাইছড়িতে আঞ্চলিক রাজনৈতিক দলের আধিপত্য বিস্তারের দ্বন্ধে ঘরছাড়া ৫৬ পরিবার

  রাজস্থলীতে পর্যটন সম্ভাবনাময় দর্শনীয় স্থানগুলো অবহেলিত

  খালেদা জিয়াকে কারাগারে রেখে কোন নির্বাচন করতে দেয়া হবে না

  রাঙ্গামাটিতে জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে পুষ্টি সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী

  রাঙ্গামাটিতে শিশু কিশোরদের জন্য নতুন বিনোদন কেন্দ্র হ্যাপী আইসল্যান্ডের উদ্বোধন

  পাহাড় ধবস মোকাবেলায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লংগদুতে র‌্যালি ও আলোচনা সভা

  সরকার পাহাড় ধসে আর একটি মানুষেরও প্রাণহানী চায়না-মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া

  সীমান্তে কোন পাচারকারী ও সন্ত্রাসীদের আস্তানা তৈরি করার সুযোগ দেয়া হবে না-মোহাম্মদ পাভেল আকরাম

  পার্বত্য চট্টগ্রামকে নিয়ে আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে-পঙ্কজ দেবনাথ এমপি

  কাপ্তাই মহাসড়কে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে একজনকে হত্যা

  মুক্তির পাওয়ার পর এইচডব্লিএফের দুই নেত্রী রাঙ্গামাটিতে নিজ নিজ বাড়ীতে ফিরেছেন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশের ক্ষমতায় কে আসবে তা এ দেশের জনগণই নির্ধারণ করবে, এ বিষয়ে ভারতের ইন্টারফেয়ার করার কিছু নেই। আপনি কি তার সঙ্গে একমত?