বুধবার, ১৪ নভেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ০৮ জানুয়ারী, ২০১৮, ০৮:৩২:৩৬

নানান আয়োজনের মধ্য দিয়ে রাঙ্গামাটিতে আর্যপুরুষ বনভান্তের ৯৯তম জন্ম দিবস পালিত

নানান আয়োজনের মধ্য দিয়ে রাঙ্গামাটিতে আর্যপুরুষ বনভান্তের ৯৯তম জন্ম দিবস পালিত

রাঙ্গামাটিঃ-নানান আয়োজনের মধ্যদিয়ে রাঙ্গামাটির রাজ বন বিহারের অধ্যক্ষ ও মহাপরিনির্বাণপ্রাপ্ত আর্যপুরুষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের ৯৯তম জন্ম দিবস উদযাপিত করা হয়েছে।
এ উপলক্ষে সোমবার (৮ জানুয়ারী) রাজ বন বিহার মাঠে সকালে আয়োজন করা হয় ধর্মীয় অনুষ্ঠান। ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে ছিল অষ্টপরিস্কার, পঞ্চশীল প্রার্থনা বুদ্ধ মূর্তি দানান নানাবিধ দান। অনুষ্ঠানে ধর্মপোদেশ দেন রাঙ্গামাটি রাজ বন বিহারের আবাসিক ভিক্ষু সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। বক্তব্যে দেন চাকমা রাজা দেবাশীষ রায়, পার্বত্য মন্ত্রনালয়ের সাবেক উপমন্ত্রী মনি স্বপন দেওয়ান প্রমুখ।
এর আগে ভোরে বনভান্তের জন্ম দিবসে ৯৯ পাউন্ডের ওজনের কেক কাটেন ভিক্ষু সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। বনভান্তের জন্ম দিবস উপলক্ষে সকালের দিকে শত শত ভক্ত ও পূর্নার্থী রাজবন বিহারে রাখা বনভান্তের বিজ্ঞান ও বিনয় সম্মতভাবে বিশেষ কফিনে রাখা মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। 
উল্লেখ্য, আর্যপুরুষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তে ১৯২০ সালের ৮ জানুয়ারী রাঙ্গমাটি সদর উপজেলার মগবান ইউনিয়নের মোড়ঘোনা গ্রামের জন্ম গ্রহন করেন। তিনি ২০১২ সালের ৩০ জানুয়ারী ৯৩ বৎসর বয়সে পরিনির্বাণ (দেহত্যাগ) লাভ করেন।
বলে-জঙ্গলে সাধনা করেছিলেন বলে তিনি বনভান্তে হিসেবে খ্যাতি লাভ করেন। তিনি শিশুকাল থেকেই ধ্যান সাধনা করতেন। দীর্ঘ সাধনার পর অবশেষে সিদ্ধিলাভ করেন। তারপর শুরু করেন ধর্ম প্রচার। বনভান্তে ১৯৪৯ সালে গৃহত্যাগ করে প্রব্রজ্যা ও সন্যাস জীবন শুরু করেন। প্রব্রজ্যা গ্রহণের পর তিনি ধুতাঙ্গ বিধি পালন করে সিদ্ধি লাভ করেন। ১৯৬৫ সালে চাকমা রাজগুরু শ্রীমৎ অগ্রবংশ মহাস্থবিরের নিকট উপসম্পদা গ্রহনপূর্বক দীক্ষা নেন। ১৯৭৩ সালে রাঙ্গামাটি জেলার লংগদু উপজেলার তিনটিলা বৌদ্ধ বিহারে অবস্থানের সময় পার্বত্যাঞ্চলে ধর্ম প্রচারের মাধ্যমে বনভান্তের আবির্ভাব ব্যাপ্তি লাভ করেন। এর পর শ্রীমৎ সাধনান্দ মহাস্থবির বনভান্তের অবস্থান নেন রাঙ্গামাটি রাজবন বিহারে।

এই বিভাগের আরও খবর

  একাদশ সংসদ নির্বাচনঃ রাঙ্গামাটিতে ইউপিডিএফ ২টি, ইসলামিক আন্দোলন বাংলাদেশ ১টি ও ওয়াকর্স পার্টি ১টি

  রাঙ্গামাটিতে বিএনপি থেকে দীপেন, মণীষ, শাহ আলম, মামুন ও পনির মনোনয়ন পত্র সংগ্রহ

  চলমান উন্নয়ন ধারা অব্যাহত রাখতে দীপংকর তালুকদারকে নৌকা প্রতিকে জয় যুক্ত করতে হবে

  সমাজে শান্তি প্রতিষ্ঠায় যার যার ধর্ম পালন করার প্রয়োজন রয়েছে-বৃষ কেতু চাকমা

  পার্বত্য অঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তনে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পটি হাতে নিয়েছে-বৃষ কেতু চাকমা

  বরকল আওয়ামীলীগের ৬৭ সদস্য বিশিষ্ট নির্বাচন পরিচালনা কমিটি গঠন

  রাঙ্গামাটিতে ভুয়া সাংবাদিক আটক

  এই সরকারের আমলেই পার্বত্যাঞ্চলের সকল সেক্টরের উন্নয়ন হয়েছে-বৃষ কেতু চাকম

  রাঙ্গামাটির তবলছড়িতে ভ্রাম্যমান আদালতঃ হিলফুল বেকারীকে ৬ হাজার জরিমানা

  রাঙ্গামাটি সড়ক পরিবহন ট্রাক শ্রমিক ইউনিয়নের নবনির্বাচিত কমিটির শপথ

  কুতুকছড়িতে যৌথ বাহিনীর অভিযানঃ চাঁদার রশিদ, টাকা ও মোবাইলসহ ২ জন আটক

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপির সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের পর সমালোচনার জবাবে কামাল হোসেন বলেছেন, দণ্ডিত তারেক রহমান দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হলেও দলের সঙ্গে জোট গড়ার মধ্য দিয়ে তার সঙ্গে কোনো সম্পর্ক স্থাপন হয়নি। আপনি কি তার যুক্তিতে সন্তুষ্ট?