বুধবার, ২৩ মে ,২০১৮

Bangla Version
SHARE

মঙ্গলবার, ০৫ ডিসেম্বর, ২০১৭, ০৩:৪২:৪৫

পাহাড় ধ্বসের ঘটনা যাতে পূনরাবৃত্তি না ঘটে সেজন্য দূর্যোগ মোকাবেলায় প্রস্তুতি নিতে হবে-মানজারুল মান্নান

পাহাড় ধ্বসের ঘটনা যাতে পূনরাবৃত্তি না ঘটে সেজন্য দূর্যোগ মোকাবেলায় প্রস্তুতি নিতে হবে-মানজারুল মান্নান

রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটিতে গত ১৩ জুন ঘটে যাওয়া পাহাড় ধ্বসের ঘটনা যাতে পূনরাবৃত্তি না ঘটে সেজন্য এখন থেকে দূর্যোগ মোকাবেলায় প্রস্তুতি নেয়ার আহবান জানিয়েছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান। তিনি বলেন, পাহাড় ধ্বসের মতো প্রাকৃতিক দূর্যোগ মোবাবেলায় মানুষের মাঝে পূর্বে থেকে প্রস্তুতি কিংবা সচেতনতা থাকলে এতোবেশী প্রাণহানীর ঘটনা ঘটতোনা। স্মরণকালের এ ভয়াবহ দূর্যোগ সম্পর্কে মানুষের মাঝে কোন ধারনা না থাকায় এবার যানমালের ব্যাপক ক্ষতি হয়েছে। এই ঘটনার আর যাতে পূনরাবৃত্তি না হয় সে লক্ষে মানুষকে প্রস্তুতিমূলক কাজে জনমত গঠন করতে হবে।
মঙ্গলবার (৫নভেম্বর) সকালে রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রামে প্রাকৃতিক দূর্যোগ মোকাবিলায় অভিজ্ঞতা ও ভবিষ্যৎ করণীয় বিষয়ক মতবিনিময় কর্মশালা রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান এ আহবান জানান।
জাতিসংঘের জনসংখ্যা বিষয়ক কর্মসূচী ইউএনএফপিও ও একশন এইড বাংলাদেশ এর সহযোগিতায় আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের সম্মেলন কক্ষে বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রীনহিল এ মতবিনিময় সভার আয়োজন করে। সভায় পাহাড় ধ্বস পরবর্তী ও আগামীতে দূর্যোগ মোকাবিলায় প্রস্তুতি গ্রহনে করনীয় নির্ধারন করতে সভায় বেশকিছু সুপারিশমালা গ্রহণ করা হয়।  
পাহাড় ধ্বসের ঘটনার পর গ্রীনহিল ক্ষতিগ্রস্থ মানুষের বিশেষ করে মহিলাদের জীবনমান উন্নয়নে কমিউনিটি ওয়ার্চ গ্রুপ নামে এলাকা ভিত্তিক দল গঠন করে। এ কমিউনিটি ওয়াচ গ্রুপের প্রধানগন মতবিনিময় সভায় অংশগ্রহণ করে। এছাড়া স্থানীয় বিভিন্ন পেশাজীবি ব্যাক্তিবর্গ মতবিনিময় অংশ নেন।
বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রীনহিলের নির্বাহী পরিচালক মং থোয়াই চিং এর সভাপতিত্বে মতবিনিময় কর্মশালায় বক্তব্য রাখেন ইউএনএফপিএ এর প্রতিনিধি রুমানা পারভিন, একশন এইড বাংলাদেশের প্রতিনিধি শেখ মঞ্জুরুর-ই আলম, একশন এইড বাংলাদেশের ম্যানেজার কাসফিয়া ফিরোজ, রাঙ্গামাটি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারী পরিচালক গোলাম মোস্তফা, গ্রীনহিলের প্রজেক্ট ফোকাল লিভিং ষ্টোন। অনুষ্ঠান সঞ্চালনা করেন গ্রীন হিলের চেয়ারপার্সন টুকু তালুকদার।
জেলা প্রশাসক বলেন, পাহাড়ের বসবাসরত মানুষের আর্থিক অবস্থা খুবই দূর্বল। তারা ক্ষুদ্র  ঋনের যাতাকলে পরে অনেকে নিঃশেষ। এনজিগুলোর কাছ থেকে ঋন নিয়ে তারা আর এ ঋন পরিশোধ করতে পারছেনা। অনেকেই এক এনজিও থেকে অপর এনজিও’র ঋন পরিশোধ করছে। এতে আর্থ-সামাজিক উন্নতির পরিবর্তে আরো অবনতি হচ্ছে। তিনি এনজিও গুলোকে ঋনদান কর্মসূচীর পাশাপাশি সামাজিক উন্নয়নে আরো বেশী ভুমিকা রাখার পরামর্শ দেন।
একশন এইড বাংলাদেশের প্রতিনিধি শেখ মঞ্জুরুর-ই আলম বলেন, রাঙ্গামাটিতে ১৩জুনের ঘটে যাওয়ার পাহাড় ধ্বসের মতো ভয়াবহ প্রাকৃতিক দূর্যোগ ইতিহাসে আর ঘটেনি। তিনি বলেন, এ দূর্যোগকালীন সময়ে ঘটে যাওয়া বিষয়গুলো থেকে আমাদের শিক্ষা নিতে হবে। তিনি আগামীতে দূর্যোগ মোকাবিলায় প্রস্তুতি নিয়ে রাখার আহ্বান জানিয়ে বলেন, সমাজের নারীদের বিভিন্ন তথ্য উপাত্ত দিয়ে সহায়তা করতে হবে তাহলেই  ক্ষতি অনেকটা কমিয়ে আনা সম্ভব হবে।
ইউএনএফপিএ এর প্রতিনিধি রুমানা পারভিন বলেন, ইউএনএফপিএ রাঙ্গামাটির পাহাড় ধ্বসের ঘটনার পর ক্ষতিগ্রস্থদের সাহায্যার্থে এগিয়ে এসেছে। বিশেষ করে নারীদের স্বাস্থ্যগত ঝুঁকি মোকাবেলায় সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহনের সহায়তা দিয়েছে। তিনি বলেন, একশন এইড বাংলাদেশের মাধ্যমে স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা গ্রীনহিল একাজে সম্পৃক্ত হয়ে সফলভাবে কার্যক্রম বাস্তবায়ন করেছে। এ কার্যক্রম বাস্তবায়ন করতে গিয়ে গঠন করা হয়েছে কমিউনিটি ওয়াচ গ্রুপ যা আগামীতে যে কোন ক্রান্তিকালীন সময়ে সংকট নিরসনে ভুমিকা রাখতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এই বিভাগের আরও খবর

  ভবিষ্যতে আইসিটি প্রকল্পটিকে আরো আধুনিক করে গড়ে তুলতে বোর্ডের পরিকল্পনা রয়েছে-তরুন কান্তি ঘোষ

  সীতাকুন্ডে ত্রিপুরা কিশোরী হত্যারীদের শাস্তির দাবীতে রাঙ্গামাটিতে ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের মানববন্ধন

  কাপ্তাইয়ে দিনভর ভারি বৃষ্টিতে উপজেলা সদরের সড়কে হাঁটু পানি

  চুক্তিকে নৎসাতের ষড়যন্ত্র হিসেবে পাহাড়ে আবারও রক্তে হলি খেলা শুরু হয়েছে-উষাতন তালুকদার এমপি

  ঋণ যথাযথ কাজে ব্যবহার না করে বেকারত্ব জীবনে মুখ থুপরে পরছে-উদয় জয় চাকমা

  সমন্বয় না থাকলে এলাকার উন্নয়ন সম্ভব নয়-বৃষ কেতু চাকমা

  বর্তমান সরকার শিক্ষার মানোন্নয়নে কাজ করে যাচ্ছে-বৃষ কেতু চাকমা

  অবৈধ মাছ শিকারীদের বিরুদ্ধে সামাজিক ও আইনের মাধ্যমে ব্যবস্থা গ্রহন করা হবে-মোঃ রইসুল আলম মন্ডল

  পার্বত্য অঞ্চলে নৈরাজ্য সৃষ্টিকারীদের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে-দীপংকর তালুকদার

  রাঙ্গামাটির প্রধান তিনটি বাজারে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট

  এ প্রযুক্তির বদৌলতে মোবাইল ও ইন্টারনেটের মাধ্যমে জনগণ ঘরে বসে সেবা পাচ্ছে

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশের ক্ষমতায় কে আসবে তা এ দেশের জনগণই নির্ধারণ করবে, এ বিষয়ে ভারতের ইন্টারফেয়ার করার কিছু নেই। আপনি কি তার সঙ্গে একমত?