মঙ্গলবার, ২৫ জুন ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২১ মে, ২০১৯, ০৯:১৭:০৬

ভূমি অধিগ্রহণে ৪ ধারার নোটিশের পর মামলা করা যাবে না

ভূমি অধিগ্রহণে ৪ ধারার নোটিশের পর মামলা করা যাবে না

ডেস্ক রিপোর্টঃ-ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় ৪ ধারার নোটিশ জারির পর জেলা প্রশাসকের (ডিসি) কাছে প্রতিকার চাওয়া ছাড়া কেউ কোনো মামলা করতে পারবে না। এ সংক্রান্ত পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়।
মঙ্গলবার (২১ মে) ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু করে আইনের ৪ ধারার নোটিশ জারির পর কোনো কোনো জেলায় অধিগ্রহণ প্রস্তাবাধীন ভূমি নিয়ে আইনের বিধান অনুসারে জেলা প্রশাসকের কাছে প্রতিকার না চেয়ে মামলা মোকদ্দমা করা হচ্ছে। এমনকি একই আইনের ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় ৮ ধারা (আগের স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুমদখল অধ্যাদেশ, ১৯৮২-এর ৭ ধারা) নোটিশ জারির পর মানুষকে হয়রানির উদ্দেশ্যে মাঠপর্যায়ে কোনো কোনো অসাধু চক্রের যোগসাজশে অন্য একজনকে দাঁড় করিয়ে টাইটেল মোকদ্দমা করা হচ্ছে।
এই উদ্দেশ্য প্রণোদিত মামলার কারণে ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া বাধাগ্রস্ত হয় জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এতে জমির প্রকৃত মালিকরা অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত ও দুর্ভোগের স্বীকার হচ্ছেন। সংবিধানের ৪২(২) অনুচ্ছেদে ক্ষতিপূরণসহ বাধ্যতামূলকভাবে স্থাবর সম্পত্তি গ্রহণের ক্ষেত্রে আদালতে কোনো প্রশ্ন উত্থাপন বা মামলা না করার বিষয়ে বলা হয়েছে। স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন, ২০১৭ এর ৪৭ ধারায় অধিগ্রহণ কার্যক্রমের বিরুদ্ধে মামলা মোকদ্দমা না করার বিষয়েও বিধি নিষেধ রয়েছে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এমতাবস্থায় সরকারের উন্নয়ন কার্যক্রম ত্বরান্বিত করা এবং জনভোগান্তি লাঘবের লক্ষ্যে ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে আইনের ৪ ধারা (আগের আইনের ৩ ধারা) এবং ৮ ধারা (আগের আইনের ৭ ধারা) নোটিশ জারির পর আর কোনো অভিযোগ গ্রহণের সুযোগ নেই বিধায় আইনের ৪৭ ধারা যথাযথভাবে প্রতিপালনের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করে পরিপত্র জারি করে ভূমি মন্ত্রণালয়।

এই বিভাগের আরও খবর

  মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নিয়ে হাইকোর্টের রায় বহাল আপিল বিভাগে

  রাজীবের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের রায়

  খালেদা জিয়ার গ্যাটকো দুর্নীতি মামলার শুনানি পিছিয়ে ১৫ জুলাই

  খালেদা জিয়ার ৬ মাসের জামিন

  নুসরাত হত্যাঃ ওসি মোয়াজ্জেম কারাগারে, হ্যান্ডকাপ না পরানোয় ক্ষোভ বাদীর

  ওসি মোয়াজ্জেম গ্রেপ্তারে স্বস্তি নুসরাতের পরিবারে

  আওয়ামী লীগ নেতা ও ইউপি সদস্যসহ ৫৮ জনের বিরুদ্ধে চার্জশিট

  কুমিল্লায় বাসে পেট্রোল বোমা হামলাঃ পেছালো ক্রোক আদেশ জারির তারিখ

  নুসরাত হত্যা মামলার অভিযোগপত্র গ্রহণ, পরবর্তী শুনানি ২০ জুন

  যুদ্ধাপরাধ মামলাঃ ৭০ মামলার তদন্ত প্রতিবেদন প্রকাশ, রায় ৩৭টির

  হাইকোর্টে রেকর্ডসংখ্যক মামলার নিষ্পত্তি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বিএনপির সমালোচনার জবাবে দুই মামলায় খালেদা জিয়ার জামিন হওয়ার বিষয়টি তুলে ধরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এতে প্রমাণিত হয়েছে যে দেশে বিচার বিভাগ স্বাধীন। আপনি কি তার যুক্তিতে সন্তুষ্ট?