বৃহস্পতিবার, ২৪ জানুয়ারী ,২০১৯

Bangla Version
SHARE

বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮, ০৮:৪১:৩৯

টাস্কফোর্স কার্যালয়ের সামনে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচিঃ চেয়ারম্যানকে স্মারকলিপি

টাস্কফোর্স কার্যালয়ের সামনে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচিঃ চেয়ারম্যানকে স্মারকলিপি

খাগড়াছড়িঃ-ভারত প্রত্যাগত শরণার্থী টাস্কফোর্সের নবম সভায় পার্বত্য চট্টগ্রামে ৮২ হাজার উপজাতীয় শরণার্থী ও আভ্যন্তরীণ উদ্বাস্তুর তালিকা প্রণয়ন এবং পুনর্বাসনে সিদ্ধান্ত গ্রহণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও টাস্কফোর্সের সামনে অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। বুধবার (১৭ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় পার্বত্য অধিকার ফোরামের ব্যানারে শহরের শাপলা চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে টাস্কফোর্স কার্যালয় ঘেরাও করতে গেলে কার্যালয়ের সামনে পুলিশের বাধার মুখে পড়ে। পরে সেখানেই অবস্থান নিয়ে বিক্ষোভ করে আন্দোলনকারীরা।
পরে পার্বত্য অধিকার ফোরামের সভাপতি মাঈন উদ্দিনসহ অন্যান্য নেতারা টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপির সাথে দেখা করে ৮২ হাজার পাহাড়ী পরিবারকে পুনর্বাসনের সিদ্ধান্ত বাতিল, গুচ্ছগ্রাম ও উদ্বান্তু বাঙালী পরিবারের তালিকা প্রণয়নসহ ৫ দফা দাবি সংবলিত স্মারকলিপি প্রদান করেন।
এসময় টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন, ভারত প্রত্যাগত শরণার্থী টাস্কফোর্স পার্বত্য চট্টগ্রাম চুক্তির আলোকে গঠিত। ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের যে তালিকা নিয়ে আন্দোলন হচ্ছে সেটি নিয়ে যাচাই বাছাই করা হবে। এছাড়া অ-উপজাতীয় (বাঙালী) ক্ষতিগ্রস্তদের জন্যও সরকারের উদ্যোগ নেয়া জরুরী।
এদিকে একই দাবিতে মানবন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে সংগঠনটির মাটিরাঙ্গা উপজেলা ও পৌর শাখা। সকালে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ মাটিরাঙ্গা উপজেলা ও পৌর শাখার উদ্দোগে পার্বত্য চট্টগ্রাম টাস্কফোর্স কর্তৃক ৮২ হাজার উপজাতি পরিবারকে অবৈধভাবে পূণবাসনের সিদ্ধান্তের প্রতিবাদে ও গুচ্ছগ্রামে বসবাসকারী লক্ষাধিক বাঙ্গালী পরিবারকে পূণবাসনের দাবিতে মানবন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।
মাটিরাঙ্গা উপজেলা সভাপতি মোঃ রবিউল হোসেনের সভাপতিত্বে বিক্ষোভ মিছিল ও মানবন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনটির খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি প্রকৌশলী লোকমান হোসেন, মাটিরাঙ্গা পৌর আহবায়ক জালাল আহাম্মেদ সহ বিভিন্ন ইউনিয়নের নেতৃবৃন্ধ।

এই বিভাগের আরও খবর

 

 

 

 

 

আজকের প্রশ্ন

বৈষম্য কমাতে নিম্ন আয়ের মানুষের জন্য পেনশন ব্যবস্থা চালুর পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান। এটা করা হলে বৈষম্য কমবে বলে মনে করেন?