সোমবার, ২১ জানুয়ারী ,২০১৯

Bangla Version
SHARE

মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০১৭, ০৮:০৯:২৬

রাজসাক্ষী হতে চেয়ে ‘যুদ্ধাপরাধী’ লতিফের আবেদন

রাজসাক্ষী হতে চেয়ে ‘যুদ্ধাপরাধী’ লতিফের আবেদন

ডেস্ক রিপোর্টঃ-দায় স্বীকার করে প্রথমবারের মতো রাজসাক্ষী হতে রাজী হয়েছেন মানবতাবিরোধী অপরাধের মামলার আসামি ময়মনসিংহের আবদুল লতিফ। সাক্ষ্য দিতে ট্রাইব্যুনালে আবেদনও করেছেন তিনি।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে তিনি এ আবেদন করেন। পরে ওই আবেদনের শুনানির জন্য ১৭ জানুয়ারি দিন ধার্য করেন ট্রাইব্যুনাল।
ট্রাইব্যুনালে আবদুল লতিফের পক্ষে ছিলেন আইনজীবী শুকুর আলী। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সাহিদুর রহমান ও রেজিয়া সুলতানা চমন।
গত ২২ নভেম্বর ট্রাইব্যুনালে হাজির হয়ে আত্মসমর্পণ করেন আবদুল লতিফ। ট্রাইব্যুনাল তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। একই মামলায় মোট ১১ জনকে আসামি করা হয়েছে। আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত হত্যা, লুণ্ঠন, অগ্নিসংযোগ, অপহরণ, আটক, নির্যাতন, মুক্তিপণ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।
আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যাসহ ৬টি অভিযোগ আনা হয়েছে। এ সংক্রান্ত প্রতিবেদন ট্রাইব্যুনালের প্রসিকিউশনের কাছে জমা দেয়া হবে। অভিযুক্ত ১১ আসামির মধ্যে ৯ জন গ্রেফতার আছেন। বাকি দুই জন পলাতক।
উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধের মামলার কোনো আসামি এই প্রথমবার রাজসাক্ষী হওয়ার আবেদন করলেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

মন্ত্রিসভা থেকে পুরনোদের বাদ দেওয়াকে ভালো সিদ্ধান্ত বলেছেন সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ। আপনি কি তার সঙ্গে একমত?