বুধবার, ২২ নভেম্বর ,২০১৭

Bangla Version
SHARE

বুধবার, ০১ নভেম্বর, ২০১৭, ০৪:২৪:৩৪

ভ্রাম্যমাণ আদালত বিষয়ে হাইকোর্টের রায় আরো পাঁচ সপ্তাহ স্থগিত

ভ্রাম্যমাণ আদালত বিষয়ে হাইকোর্টের রায় আরো পাঁচ সপ্তাহ স্থগিত

ডেস্ক রির্পোটঃ-নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ (মোবাইল কোর্ট) আদালত পরিচালনা অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় আরো পাঁচ সপ্তাহ স্থগিত করা হয়েছে। রাষ্ট্রপক্ষে সময়ের আবেদনের প্রেক্ষিতে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞার নেতৃত্বে পাচঁ সদস্যের আপিল বিভাগ বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেয় (এডজরনড টু ৬ ডিসেম্বর)।
ফলে এ সময় পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় কোন আইনি বাধা নেই বলে জানান আইনজীবীরা। এর আগেও বিষয়টি নিয়ে হাইকোর্ট রায়ে আরো কয়েক দফা স্থগিতাদেশ দেয়া হয়। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটকারীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার হাসান এম এস আজিম।
এটর্নি জেনারেল সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপক্ষে ছয় সপ্তাহের সময়ের আবেদন জানিয়েছিলাম। আদালত পাঁচ সপ্তাহ সময় দিয়েছেন। বিষয়টি নিয়ে আগামী ৬ ডিসেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ (মোবাইল কোর্ট) আদালত পরিচালনা সংক্রান্ত ২০০৯ সালের আইনের ১৪ টি ধারা ও উপধারা অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে গত ১১ মে রায় দেয় হাইকোর্ট। এরপর রাষ্ট্রপক্ষের আবেদনে এ আদেশ স্থগিত করে আপিল বিভাগের চেম্বার কোর্ট আদালত বিষয়টি পূর্ণাঙ্গ বেঞ্চে প্রেরণ করে আদেশ দেয়। একই সঙ্গে হাইকোর্ট বিভাগের রায় প্রকাশ হলে রাষ্ট্রপক্ষকে নিয়মিত আপিল করারও নির্দেশ দেয়া হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ (মোবাইল কোর্ট) আদালত পরিচালনা অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় গত ৭ জুন প্রকাশ করা হয়েছে। রায় প্রদানকারী বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের স্বাক্ষরের পর এ রায় প্রকাশ করা হয়। ৬৪ পৃষ্ঠায় দেয়া এ রায় সুপ্রিমকোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়।
ভ্রাম্যমাণ (মোবাইল কোর্ট) আদালতে সাজাপ্রাপ্ত পৃথক তিন ব্যক্তির দায়ের করা রিট আবেদনের প্রেক্ষিতে এ রায় দেয়া হয়। বাসস

এই বিভাগের আরও খবর

  বিচারের দীর্ঘসূত্রিতায় আটক বন্দিদের তালিকা চেয়ে কারা কর্তৃপক্ষকে চিঠি

  যুদ্ধাপরাধের ২৯তম রায়ের অপেক্ষা

  খালেদার গাড়িবহর থেকে ছাত্রদলের ১২ নেতা আটক

  দুদককে দেয়া চিঠি সুপ্রিম কোর্টের মর্যাদা ক্ষুণ্ন করেছে-হাইকোর্ট

  খালেদার গাড়িবহরের পেছনে নাশকতার মামলায় ৭ বিএনপি নেতাকর্মীর জামিন

  শাহজালাল বিমানবন্দরে অন্তর্বাস থেকে ১০টি স্বর্ণবার জব্দ, যাত্রী গ্রেফতার

  শিশু আইনে অস্পষ্টতা দূরীকরণঃ হাইকোর্টে হাজিরা দিলেন দুই সচিব

  নাইকো-পেট্রোবাংলার চুক্তিঃ শুনানি ৪ মাস মুলতবি

  শিক্ষক নিয়োগে কোটা পদ্ধতি বাতিলে রুল জারি

  সারাদেশে হাইড্রোলিক হর্ন বন্ধে আদালতের নির্দেশ

  আপন জুয়েলার্সের তিন মালিককে রিমান্ডে জিজ্ঞাসাবাদ

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের প্রশ্ন

পুলিশের আইজিপি এ কে এম শহিদুল হক বলেছেন, ‘দেশকে জঙ্গি, মাদক ও সন্ত্রাসমুক্ত করতে হলে পুলিশের পাশাপাশি জনগণকে কাজ করতে হবে।’ আপনিও কি তাই মনে করেন?